ইউনিকোড কনসোর্শিয়ামে অর্ন্তভুক্তির জন্য বাংলাদেশ সরকারকে অভিনন্দন

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: সোম, ০৫/০৭/২০১০ - ১০:৩৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

৫ই জুলাই প্রথম আলো প্রকাশিত সংবাদ এবং ইউনিকোড কনসোর্শিয়ামের ওয়েবসাইট অনুযায়ী ৩০ শে জুন ২০১০ থেকে বাংলাদেশ ইউনিকোড কনসোর্শিয়ামের একজন ইনস্টিউশনাল সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে। এই সদস্যপদ পূর্ণ সদস্যপদের প্রায় সমমানের কিন্তু শুধুমাত্র কোন দেশের সরকার বা গবেষণা কেন্দ্রের জন্য প্রযোজ্য। এতে করে বাংলার বিভিন্ন রকম ইউনিকোড জনিত সমস্যা সমাধানে বাংলাদেশের একটি কণ্ঠ যুক্ত হল।

আমি ব্যক্তিগতভাবে বাংলাদেশ সরকারকে অভিনন্দন জানাতে চাই। এই গুরুত্বপূর্ণ পদক্ষেপের পিছনে যারা আছেন তাদের আমার পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা রইল। এটি ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য সঠিক দিকে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আমাদের এখনো আরো কিছু জরুরী কাজ বাকি আছে। এর মধ্যে একটি ফ্রি জাতীয় বাংলা কিবোর্ড সবচেয়ে গুরুত্বপূর্ণ।

তবে আমার পরামর্শ থাকবে চাকা পুনরায় আবিষ্কার না করে ইতিমধ্যে কাজ করছেন এমন ব্যক্তিবর্গের সাথে যোগাযোগ করে দ্রুত সার্বজনীন সমাধান তৈরী করতে। আমি ভারতের ভাষা প্রযুক্তি গবেষণা পরিষদের সাথে যোগাযোগ করেছিলাম। তাদের কিছু সমাধান আমি ইতিমধ্যে দেখেছি। তাছাড়া একই সাথে বাংলাদেশের অন্যান্য প্রতিষ্ঠান, যেমন, বাংলা একাডেমী, ঢাকা বিশ্ববিদ্যালয়, অভ্র টিম, শাব্দিক টিম এবং ছড়িয়ে ছিটিয়ে থাকা অন্যান্যরা একসাথে এগিয়ে আসলে অনেক কিছু করা সম্ভব হবে। তাছাড়া একজন ক্ষুদ্র তথ্য প্রযুক্তি ডেভলপার হিসেবে আমার যদি কিছু করা সম্ভব হয় তাহলে আমি সর্বান্তকরনে সেটা করার চেষ্টা করব।

তবে আমি আশাবাদী। একটি পজিটিভ আন্দোলনের যখন শুরু হয়েছে তখন ইন্টারনেটে বাংলা ভাষার মুক্তি ঘটবেই, ঘটতে বাধ্য।


মন্তব্য

কৌস্তুভ এর ছবি

দারুণ ব্যাপার। অভিনন্দন রইল, আশা করি কাজের কাজ কিছু হবে।
তবে, ওই প্রতিনিধি হিসাবে যদি সরকার কাগুকে পাঠান, তাহলে...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

যে কেউ যদি জনগনের জন্য ডিজিটাল বাংলার জন্য পজিটিভলী কাজ করতে পারেন তাহলে তার অর্ন্তভুক্তিকরনে আমি আপত্তির কিছু দেখি না। তবে উল্লেখ্য ব্যক্তিটির অর্ন্তভুক্তি কতটুকু পজিটিভ হবে সে ব্যাপারে আমি সন্দিহান।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অতিথি লেখক এর ছবি

মুর্শেদ ভাই, আপনারা যা বলেন! কাগু ছাড়া আমি তো আর কউকে দেখছি না।

হিমু এর ছবি

কাগু ইতিমধ্যে বিনামূল্যে জাতীয় বাংলা কীবোর্ডের ধারণাটিকে কফিনে ভরে পেরেক পোঁতার ওপরে আছে। বাজার কীবোর্ড নির্ধারণ করবে, এ-ই হচ্ছে কাগুর যুক্তি।

আর ডিজিটাল বাংলাদেশের যদি কোনো একক প্রতিবন্ধক থাকে, সে কাগু।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

মহাস্থবির জাতক এর ছবি

ভাষা উন্মুক্ত হোক।

ভাষা উন্মুক্ত হবেই।
_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!

(ছাই: মণীন্দ্র গুপ্ত)

_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!

(ছাই: মণীন্দ্র গুপ্ত)

ধুসর গোধূলি এর ছবি

- খুশির চোটে দাঁত বের করতে গিয়েও হলো না!
"ডিজিটাল বাংলাদেশের প্রণেতা"কেই 'ইউনিকোড' কনসোর্শিয়ামে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে পাঠনো হবে, আমি বলে দিচ্ছি। তিনি সেখানে গিয়ে 'জ্বালাময়ী বক্তৃতা' দিবেন, 'বিজয়' নিয়ে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অভ্রনীল এর ছবি

গুরু মনে হয় এইটা এখনো দ্যাখেননাই! দেঁতো হাসি

_______________
.:: উবুন্টু ও মিন্টকে ছড়িয়ে দিন সবার মাঝে! ::.

সাইফ শহীদ এর ছবি

দেরীতে হলেও ভাল খবর। শুধু শুধু বিশ বছর পিছিয়ে রইলাম আমরা।

সাইফ শহিদ

http://www.saifshahid.com

সাইফ শহীদ

এনকিদু এর ছবি

সরকারকে এই "কুবুদ্ধি"টা কে দিল ? তাকেও ধন্যবাদ দেয়া দরকার।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অতিথি লেখক এর ছবি

মুর্শেদ ভাই, একই ভাবে বাংলা উইন্ডোস, এবং গুগুল ট্রান্সলেটরে বাংলা অন্তর্ভুক্ত হলে আরো ভালো হতো। ভাবতে খারাপই লাগে গুগুলে আইসল্যান্ডের ৩ লক্ষ লোকের জন্য যা আছে আমাদের ৩০ কোটির জন্য তা নেই!

কাজী মামুন

বোহেমিয়ান এর ছবি

ভালো খবর । চলুক
_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।