ইউজাবিলিটি সাজেশন

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: মঙ্গল, ৩১/০৭/২০০৭ - ৩:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্রোগ্রামারা মিস্ত্রীর মতো। সারক্ষন ভাঙ্গাচুরা জিনিস নিয়ে কাজ। যেখানে যায় ছড়িয়ে ছিটিয়ে অস্থির। তাই প্রোগ্রামাররা অনেক সময় ব্যবহারকারীর জন্য কোনটা বেস্ট অপশন হয় সেটা বোঝেননা।

এ পোস্টটা আমাদের বাম দিকের খুব প্রয়োজনীয় মেন্যু সংক্রান্ত। মেন্যুটা কেমন হলে বেস্ট হয়? এছাড়া দু-পাশের প্যানেলে কিরকম কি থাকলে বেস্ট হয়? কোনটা বড় বা ছোট করা উচিত? জানিয়ে দিন ঝটপট।

বর্তমান মেন্যু

  • নীড়পাতা
  • সদস্য সূচী
  • আমার সচলায়তন
    • আমার অ্যাকাউন্ট
    • আমার ব্লগ
    • আমার কীর্তিকলাপ
    • আমার বন্ধুরা
  • প্রাসঙ্গিক বক্তব্য
  • লেখালেখি করুন
    • ব্লগ
      • নীতিমালা
    • বইয়ের পৃষ্ঠা
  • লেখা অনুসরণ
    • অপঠিত লেখা
    • অপঠিত সবকিছু
    • নতুন মন্তব্য
    • সব মন্তব্য
    • সাম্প্রতিক লেখা
    • জনপ্রিয় আলোচনা
    • অদেখা আলোচনা
  • সাহায্য
    • প্রায়শ জিজ্ঞাস্য
    • সমস্যা ও আব্দার
    • মতামত
    • চ্যাটরুম
  • টুকিটাকি
    • কোটার অবস্থা
    • হিটখোর সচল
    • বন্ধুকে আমন্ত্রন জানান
    • আমন্ত্রিত ও অপেক্ষমান সদস্য
    • জন্মদিন
  • প্রস্থান


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

'আমার সচলায়তনে' ক্লিক করলে 'আমার ব্লগে' সরাসরি নিয়ে গেলে ভাল হয়। বর্তমান ডিফল্ট 'আমার অ্যাকাউন্ট'। নিজের ব্লগ দেখতে হলে বাড়তি একটা ক্লিক করতে হয়। অ্যাকাউন্ট তো প্রতিদিন দেখি না, নিজের ব্লগটা এক পলকে দেখতে পারলে ভাল হত। ধন্যবাদ।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

করা হয়েছে। চমৎকার একটি সাজেশনের জন্য ধন্যবাদ।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ইশতিয়াক রউফ এর ছবি

ধন্যবাদ।

অতিথি এর ছবি

সমস্যা ও আব্দারের ঘরে লিখেছিলাম। বাংলায় সদস্য পরিচয় ও পাসওয়ার্ডের টেক্সট বক্স দুটো সমান সাইজের করে দিন অথবা রাইট এলাইনমেনট করুন। একটু খাপছাড়া লাগছে।

এছাড়া সারা ব্লগ বাংলায় হওয়া সত্তেও একটা ইংরেজী শব্দ ব্যবহার করায় অড লাগছে। ওটাও বাংলায় লিখুন না!!

পরে আরও বলব

"মনের কথা"

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

দেখি করব শিঘ্রী

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ইশতিয়াক রউফের সাথে একমত।

জিকো এর ছবি

সাইটের নেভিগেশন কেমন হতে পারে, তার নমুনা ফাইল আপলোড করেছি পিডিএফ ফরম্যাটে

অথবা দেখুন
এমএস ওয়ার্ড ডকুমেন্ট ফরম্যাটে।

প্রস্তাবিত বাঁ পাশের নেভিগেশন মেনু
লিখুন
- ব্লগ পোস্ট
- বইয়ের পৃষ্ঠা
অ্যাকাউন্ট
- আমার ব্লগ
- আমার প্রোফাইল
- আমার কীর্তিকলাপ
- বন্ধুকে আমন্ত্রণ
সাইট অনুসরণ
- লেখা (সব | অপঠিত)
- মন্তব্য (সব | অপঠিত)
- আলোচনা (টপ | অপঠিত)
সচলায়তন সাইট
- নীতিমালা
- নোটিশবোর্ড
- সদস্য তালিকা
- হিটখোর সচল
- সচলায়তন সম্পর্কে
সাহায্য
- FAQ
- সমস্যা ও আবদার
- কম্পোজ টিপস
- মতামত
- আড্ডাঘর
___________________

১. অহরহ দরকার হয়, এমন সব লিংক থাকবে উপরের নেভিগেশন বারে।
২. সাইট সংক্রান্ত বাকি প্রয়োজনীয় লিংক থাকবে নিচের নেভিগেশন বারে।
৩. bangla problem এর বদলে লিখুন 'বাংলা দেখা যায় না?'। ইমেজ আকারে যাবে।
৪. ‘প্রাসঙ্গিক বক্তব্য’ পোস্ট যাবে > নোটিশবোর্ড-এর ভেতর। স্টিকি পোস্ট হতে পারে।
৫. কোথাও উল্লেখ করুন, সাইট কর্তৃপক্ষের যাবতীয় ঘোষণা/বিজ্ঞপ্তি/নোটিশ প্রকাশ পাবে সচলায়তন নিকের মাধ্যমে। অরূপ, এস এম মাহবুব মুর্শেদ, মডারেটর (সুমন চৌধুরী, হিমু, কনফুসিয়াস) সবাই লিখবেন ‘সচলায়তন’ নিকে, যখন কর্তৃপক্ষ হিসেবে লিখবেন।
৬. ‘আমন্ত্রিত ও অপেক্ষমান সদস্যদের তালিকা’ যাবে > সদস্য তালিকা’র পাতায়। লিংক হিসেবে। ‘অপেক্ষমান সদস্য’ নামে।
৭. ‘জন্মদিন’ যাবে > ‘সদস্য তালিকা’ পাতায়। ‌‘সদস্যদের জন্মদিন’ নামে।
৮. ‘সচল হলেন যারা’ যাবে > সদস্য তালিকা পাতায়। ‘সাম্প্রতিক সদস্য’ নামে।
৯. ‘কোটার অবস্থা’ যাবে ‘আমার প্রোফাইল’ পাতায়, সব শেষে, সংক্ষিপ্ত আকারে।
১০. ‘আমার বন্ধুরা’ যাবে ‘আমার প্রোফাইল’ পাতায়।
১১. লেখালেখির কপিরাইট নিয়ে কোথাও কি বলা হয়েছে? উল্লেখ করুন।
১২. পোস্টে সংখ্যাভিত্তিক রেটিং বাদ দেয়া হোক। আপাতত অনন্য পাঠসংখ্যা (ইউনিক পেইজভিউ) ও মন্তব্য সংখ্যা দিয়ে লেখার শীর্ষস্থান ট্র্যাক করা হোক।

ঘুম ধরেছে বেশ। বানান-ভাষায়-বাক্যগঠনে অনেক ভুল থাকতে পারে।

_____________________________
জিকোবাজি | ফটো গ্যালারি | ইমেইল

জিকো এর ছবি

সাইট নেভিগেশন এবং usability সংক্রান্ত দুটো প্রয়োজনীয় সাইট :

- ইফিউজ

- জ্যাকব নিলসেন-এর অ্যালার্টবক্স

আরও পেলে জানাবো পরে।
_____________________________
জিকোবাজি | ফটো গ্যালারি | ইমেইল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

দারুন!!! সব কটাই করা যাবে মনে হয়। তবে একটা দুইটা সম্ভব নাও হতে পারে - ড্রুপালে ৪.৭ মেন্যু লিমিটেশনের কারনে। আপনার সাথে কথা বলা যায়? তাছাড়া অরূপের সাথেও কথা বলা দরকার।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আপনার সাজেস্ট করা হেডার আর ফুটার দেখতে পাবেন আমার টেস্ট সাইটে। http://149.169.24.205/sachal . অরূপের সাথে আলোচনা শেষে তুলে দেবো।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।