এবার চাইনিজ নিউ ইয়ারে

মাশীদ এর ছবি
লিখেছেন মাশীদ (তারিখ: সোম, ১৩/০৩/২০০৬ - ১:৪৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


গত সেমেস্টোরে ফ্ল্যাটমেট ছিল 4 জন চাইনিজ মেয়ে। একজন হংকং-এর, আমার রুমমেট শ্যারন। বাকি 3 জন চায়নার - হান ইউয়ান, গু ইং আর হং পাং। আমরা 5 জন মিলে পুরো সেমেস্টার জুড়েই অনেক মজা করেছি। homesickness কি প্রায় টেরই পাইনি। কিন্তু আমাদের এই ডরম টা অফ ক্যাম্পাস বলে অনেকেই এক সেমেস্টার থেকেই uni র কাছে বাসা নেয়। আমার 4 বন্ধুর দু'জনের বেলায়ও তাই হল। হান ইউয়ান আর গু ইং বছর শেষে বাসা ছেড়ে দিল। আমি গেলাম দেশে বেড়াতে। ফিরে এসে ওদেরকে বেশ মিস করা শুরু করলাম। একেকজন একেক faculty তে বলে দেখাও হয় না। সবার দেখা হওয়ার প্ল্যান করল শ্যারন। ঠিক করা হল এবার চাইনিজ নিউ ইয়ারে আমরা একসাথে ডিনার করব। শ্যারন খাবারের ব্যাপারে একটু biased. ওর ধারনা ওরা শুধু সেদ্ধ খাবার খায় আর আমরা যা খাই সেটাই অসাধারণ। টমেটো ভতর্া করলেও সে এমন করে খাবে যেন কাচ্চি বিরিয়ানী। সে ঠিক করল চাইনিজ নিউ ইয়ারের মত এত ভাল occasion এ বাংলাদেশী খাবার না হলেই নয় তাই আমার রান্না করতে হবে। আমি বললাম,'মস্করা কর?' কিন্তু দেখা গেল সে বেশ সিরিয়াস। শেষ পর্যন্ত আমরা সবাই যে যার মত করে রান্না করলাম আর সবাই আমাদের এই বাসায় অনেকদিন পরে একসাথে হয়ে খুব মজা করলাম। একেক জন একাধিক পদ রান্না করায় প্রায় 9 course dinner হয়ে গেল। সবচেয়ে মজার ব্যাপার হল যখন দেখা গেল আমি একমাত্র ব্যক্তি যে কিনা চাইনিজ নিউ ইয়ারের স্পিরিটে উদ্্বুদ্ধ হয়ে চাইনিজ পোষাক পরেছিলাম। আসল চীনারা নিজেরাই কেউ পরেনি। সবাই হেসেই খুন!

[চাইনিজ নিউ ইয়ার চীনাদের সবচেয়ে বড় অনুষ্ঠান। রঙচঙা সাজে সেজে ওঠে সব জায়গা। চায়না টাউনে চলে নানান অনুষ্ঠান। 12টি পশু বিভিন্ন বছর প্রকাশ করে। এ বছর হচ্ছে Year of the Dog.]


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।