এলোমেলো ১২

মাশীদ এর ছবি
লিখেছেন মাশীদ (তারিখ: মঙ্গল, ১৬/০৩/২০১০ - ১:৩১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

Old Leaves, New Leaves

একটা সময় তুমি আমি রাত কাটাতাম অন্য ঘরে
দিনের শুরু হলে পরে
কোন একটা অংক ক্লাসে
তোমার আমার দেখা হত যৌথ কোন সিলেবাসে
মান-অভিমান দু:খ-সুখের ঢাকা শহর
তখন ভীষণ তীব্র ছিল
তোমার আমার স্বপ্নে ছিল
একটা ছোট লালরঙা ঘর।

সেসব অনেক আগের কথা
বেশ কিছুটা ভিন্ন এখন বাস্তবতা।

তুমি আমি এখন থাকি এক সাথে এক অন্য দেশে
সোজা সরল রাস্তা ছেড়ে খুব পাহাড়ী পরিবেশে
সেই দেশেরই ছোট্ট কোন বাড়ির ভেতর
এখন আছে তোমার আমার লাল রঙা ঘর।

কিন্তু এখন পাল্টে গেছে দিনের নিয়ম
দৈনন্দিন দু:খগুলো এখন ভীষণ অন্যরকম
সারাটা দিন আমরা থাকি অন্য কোথাও অন্য ঘরে
কাঁপতে থাকি অন্য কারো বানানো এক উটকো ঝড়ে
ছুটতে থাকি অন্য কিছু পাবার আশায়
কিংবা সেটা নাই বা পেলে সেই হতাশায়
দিনের বেলা তোমার আমার রাস্তা বাঁকা
সেই ভাবনায় রাতের বেলা একসাথেও একা থাকা
লাল ঘরটায় ভালই জানি আমরা দু'জন
এই রকমই এই এখনের যৌথ জীবন
ছোট ছোট মান-অভিমান সুখ কিংবা দু:খ নিয়ে
বড় বড় ভাবনা ভাবার সময় কোথায় যায় হারিয়ে।

তোমার আমার লাল ঘরটায় পাশাপাশি দুইটা বালিশ
প্রতি রাতে ঘুমিয়ে গিয়ে
দিনের কোন ঝুট-ঝামেলার বিচ্ছিন্ন দু:খ নিয়ে
রাতের বেলা স্বপ্ন দেখা
সেই স্বপ্নে একা একা
ভিন্ন কোন লোকের কাছে তুমি আমি জানাই নালিশ।

সময় যতই গড়িয়ে যায়
স্বপ্নগুলো এমনিভাবেই রং বদলায়
এক আকাশের নিচে থেকেও অন্য কোন পাখি হয়ে
তুমি আমি উড়তে থাকি অন্য কোন লোকালয়ে।


মন্তব্য

ফারুক হাসান এর ছবি

খুব ভাল্লাগছে হাসি

কাকুল কায়েশ এর ছবি

হাই মাশীদ!
কবিতা দূর্দান্ত হয়েছে। খুব ভাল লাগল।

মাত্র একটু আগে অনিকেতদার পোস্ট থেকে জানতে পারলাম তোমার বই বের হয়েছে বইমেলায়! খুব খুশী হলাম।
অনেক অনেক শুভেচ্ছা!

কায়েশ

====================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

অতিথি লেখক এর ছবি

তোমার আমার দেখা হত যৌথ কোন সিলেবাসে

ভাল বলেছেন।

---------------
আলোর ছটা
---------------
alorchhota AT gmail DOT com

আরিফ খান এর ছবি

আমারও।

দুষ্ট বালিকা এর ছবি

মাশীদপু, অতি সুন্দর! তোমার অটোগ্রাফ নিতে না পারার দুঃখ রয়ে গেছে! মন খারাপ

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মাশীদ এর ছবি

মন খারাপ


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

অতিথি লেখক এর ছবি

নিত্য বাস্তবতা...খুব ভালো লাগছে...হাসি

নাশতারান এর ছবি

ভীষণ ভালো লেগে গেলো, আপু !!!!

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সাদা-কালো এর ছবি

চেনা আকাশ
মেঘ অচেনা...
মেঘহীন আকাশ
ভাল্লাগেনা...

লেখাটা ভাল্লাগছে...

সাদা-কালো এর ছবি

চেনা আকাশ
মেঘ অচেনা...
মেঘহীন আকাশ
ভাল্লাগেনা...

লেখাটা পছন্দ হইছে..

অনিকেত এর ছবি

সময় যতই গড়িয়ে যায়
স্বপ্নগুলো এমনিভাবেই রং বদলায়
এক আকাশের নিচে থেকেও অন্য কোন পাখি হয়ে
তুমি আমি উড়তে থাকি অন্য কোন লোকালয়ে।

সারাটা কবিতার প্রাণ হয়ে রইল এই ক'টি লাইন!
আর একই সাথে জানিয়ে দিয়ে গেল, আমার-তোমার-সবার মুখের ভাষায় যে কবিতা জন্ম নেয়,সবার হৃদয়ের গভীরতম অসুখকে সারিয়ে তুলতে সেই-ই পারে!!

অনিঃশেষ সুখ কে সঙ্গে নিয়ে বাঁচো, এই কামনা!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ম্যাশ তোর ছড়া ব্যাপক হইছে!

তোকে তো অনলাইনে দেখি না। অনলাইনে আসিস কখন?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অকুতোভয় বিপ্লবী এর ছবি

মন উদাস করা সুন্দর ছড়া হাসি

---------------------------------------------------
ইটের পরে ইট সাজিয়ে বানাই প্রাণের কবিতা ...

------------------------------------
সময় এসেছে চল ধরি মোরা হাল,
শক্ত কৃপাণে তুলি বরাহের ছাল।

রাহিন হায়দার এর ছবি

অসম্ভব সুন্দর!
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

অতিথি লেখক এর ছবি

সিম্পলি অসাধারণ! হাসি

===অনন্ত ===

স্পার্টাকাস এর ছবি

অসম্ভব ভাল লেগেছে।

----------------------------------------
জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

ওডিন এর ছবি

বুদ্ধিশুদ্ধি কম, তাই কবিতা দেখলেই পালানোর চেষ্টা করি-

কিন্তু 'এলোমেলো'তে সবসময় উঁকি দিয়ে যাই... হাসি

এক আকাশের নিচে থেকেও অন্য কোন পাখি হয়ে
তুমি আমি উড়তে থাকি অন্য কোন লোকালয়ে।

______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

অতিথি লেখক এর ছবি

বহুদিন পর পোস্টালেন মাশিদাপু।
তবে আগের কবিতার সাথে তুলনা করলে বলতে হয় এই কবিতাটা বেশি জুইতের হয় নাই।
তবে শেষ লাইনদুটি দিয়ে মুগ্ধতা ছড়িয়ে দিলেন নিপুনতায়।

এক আকাশের নিচে থেকেও অন্য কোন পাখি হয়ে
তুমি আমি উড়তে থাকি অন্য কোন লোকালয়ে।

শেষ দুটি লাইনে উত্তম জাঝা!

---- মনজুর এলাহী ----

চড়ুই এর ছবি

কবিতা দেখলেই পালাই আমি।কি মনে করে আজকে চোখ বুলালাম।দারুন দারুণ।অসাধারণ

ধুসর গোধূলি এর ছবি

- সবাই ভালো কথা বলেছে, এবার একটু খারাপ কথা শোনার জন্য তৈরী হ শায়তান!!!

আমি কোবতে বুঝি না, কিন্তু ছড়া পড়তে ভালো লাগে। কোবতে আর ছড়ার মধ্যে আমি পার্থক্য খুঁজি ছন্দে। সেই ছড়াটাই আমার কাছে সার্থক মনে যাতে ছন্দের যাদু বিদ্যমান। একই সুরে, একই ভঙ্গিতে পড়ে গেলে যেখানে ছন্দের কোনো রসভঙ্গ হয় না, সেটাই আমার কাছে উৎকৃষ্ট ছড়া। সেদিক দিয়ে তুই আমার একজন ফেভারিট ছড়াকার। কিন্তু তোর এই ছড়াটা পড়তে গিয়ে আমি বারবার খেই হারিয়ে ফেলছিলাম। তুলনামূলক লম্বা/বিষম বাক্য একই লয়ে পড়ে যাওয়াকে বারবার ব্যহত করছিলো।

অর্থবোধক চিন্তা করলে হয়তো তোর এই ছড়াটা অনেক ভালো ছড়া হয়েছে, কিন্তু পড়তে মোটেও ছন্দের যাদুকরী দেখাতে পারেনি রে!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মাশীদ এর ছবি

কী আর করা!
মাথার ভিতর ভাবনাটা আর কয়েকটা লাইন চেপে বসছিল বেশ কিছুদিন...কিছুতেই নামাতে পারছিলাম না। নামায় বাঁচছি!


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

ভ্রম এর ছবি

খুব সুন্দর।

নীল রোদ্দুর এর ছবি

মাশীদ আপু,

জীবনের কিছু অনাকাঙ্খিত বাসবতা দেখিয়ে দিলেন। যেখানে দুজনার সংসারে দুজনের মিলেমিশে একাকার হয়ে যাবার কথা সেখানে রাত ঘুমের স্বপ্ন জুড়েও চলে এসেছে এক ভিন্ন জগতের ভিন্নতা। ইহাই কিনা বাস্তবতা যার জন্য একসময় স্বপ্নের জাল বোনা হয়েছিল।

আমি মনে হয় আপনাকে চিনি, যদি ভুল না করে থাকি। খুব সম্ভবত আমি আপনার ডিপার্টমেন্টের ছোট বোন। যদিও আপনার আমাকে চেনার কথা না। হাসি

--------------------------------------------------------
যখন প্রাণের সব ঢেউ
জেগে ওঠে, কথা বলে, রক্তের আশ্চর্য কলরবে
বৃষ্টির দুপুরে মনে পড়ে
বর্ষার মতন গাঢ় চোখ মেলে তুমি আছ দু'দিনের ঘরে।।
[শামসুর রাহমান]

-----------------------------------------------------------------------------
বুকের ভেতর কিছু পাথর থাকা ভালো- ধ্বনি দিলে প্রতিধ্বনি পাওয়া যায়

মাশীদ এর ছবি

আসলেই! চাকরি-বাকরি আর নানা ক্যাচাল নিয়ে রাত-দিন দৌড়াতে দৌড়াতে আমি ক্লান্ত! তুমি কোন ব্যাচের? নাম কি? হাসি


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

মৃত্তিকা এর ছবি

ভালো লাগলো।

শরতশিশির এর ছবি

অনেকদিন ধরেই পড়ি, কিছু বলা হয় না আর কি। খুব ভাল লেগেছে - এরই নাম বোধহয় 'সংসার', না?

অফটপিকঃ তিন্নি-লাবণী-মৌলি, প্রেমা-ঈশিতা, নবণীতা, তানভীর-নেহরীন - সব চেনা কিন্তু! আমি তোমাকে ছোটবেলায় দেখেছি, একসাথে বোধহয় খেলেছিও। পৃথিবী আসলেই ছোট। ভাল থেকো।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

মাশীদ এর ছবি

আরে বাহ্!
আপনার নাম-পরিচয় বলেন তাড়াতাড়ি! হাসি


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

শরতশিশির এর ছবি

তাবাসসুম। তুমি প্রেমা কিম্বা মিশিকে জিজ্ঞেস করো আমার কথা!

তিন্নি-লাবণী-মৌলি আমার খালাতো বোন। অনেক, অনেকবার লাল ক্যাম্পাসে এসে এসে থাকতাম। প্রেমা- তানভীর-নেহ্‌রীন - আমরা সব এক ব্যাচ। ঈশিতা আমার ভাল ফ্রেন্ড প্রীতুলের বউ। দুনিয়া অনেক ছোট! হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

মাশীদ এর ছবি

আরে জটিল!
আপনি তো আমার ছোটবেলার পাড়া থেকে শুরু করে শ্বশুরবাড়ি হয়ে শ্বশুরবাড়ির শ্বশুরবাড়ি পর্যন্ত চলে গেছেন! আসলেই দুনিয়া অনেক ছোট। হাসি


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

আনিস মাহমুদ এর ছবি

অনেকদিন পর আজ লগ-ইন করলাম শুধু আপনার পোস্টে কমেন্ট করতে। নতুন কোনো মন্তব্য নেই। আপনি তো জানেনই আপনার লেখা আমার কেমন লাগে। সেই লাগাটা তীব্রতর হলো।

.......................................................................................
Simply joking around...

.......................................................................................
Simply joking around...

মাশীদ এর ছবি

আনিস ভাই, চলেন দুইটা ভাওয়াইয়া গান গাই। হাসি


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

বোহেমিয়ান এর ছবি

সেই রকম চলুক
কয়েকজন কে ছড়া ছড়া বলতে দেখলাম!
আমার কাছে তো কবিতা মনে হইছে, ট্যাগ ও তো সেই রকম ।
ছড়ার মত অগভীর না না লেখাটা ।
_________________________________________
বোহেমিয়ান কথকতা

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

রাত্রি এর ছবি

ছড়া কি অগভীর?

অকুতোভয় বিপ্লবী এর ছবি

ছড়া অগভীর ! মন খারাপ

---------------------------------------------------
ইটের পরে ইট সাজিয়ে বানাই প্রাণের কবিতা ...

------------------------------------
সময় এসেছে চল ধরি মোরা হাল,
শক্ত কৃপাণে তুলি বরাহের ছাল।

বইখাতা এর ছবি

খুব চমৎকার লাগলো কবিতা।

অতিথি লেখক এর ছবি

কবিতা পড়ে ভেবেছিলাম,আপনি মাশীদ ভাইয়া!!! মন্তব্য দেখে বুঝলাম মাশীদ আপু!!!!!!!!!!!!!

আপু,কবিতা কিন্তু দারুণ হয়েছে...ভীষণ ভাল লেগেছে।
-স্নিগ্ধা করবী

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ভাল্লাগছে ঃ)

মুস্তাফিজ এর ছবি

ভালোলাগা জানিয়ে গেলাম।

অফটপিকঃ গতকাল পাপিষ্ঠ এলোমেলো পাঠিয়েছে কুরিয়ারে

...........................
Every Picture Tells a Story

মাশীদ এর ছবি

অবশেষে! হাসি


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

সুরঞ্জনা এর ছবি


দিনের বেলা তোমার আমার রাস্তা বাঁকা
সেই ভাবনায় রাতের বেলা একসাথেও একা থাকা।

খুব, খুব ভাল।
চলুক

.........................................................................................
জগতে সকলই মিথ্যা, সব মায়াময়,
স্বপ্ন শুধু সত্য আর সত্য কিছু নয় ।

............................................................................................
এক পথে যারা চলিবে তাহারা
সকলেরে নিক্‌ চিনে।

জি.এম.তানিম এর ছবি

এত সুন্দর কবিতাটা...

মাঝে মাঝে আপনার লেখার হাতকে এতো ঈর্ষা হয়! এত সুন্দর করে যদি নিজের কথাগুলো সাজাতে পারতাম।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

মাশীদ এর ছবি

ধুর ব্যাটা! কী কস্ না কস্! তুই কত্ত ভালু লিখিস!


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

গোপাল ভাঁড় এর ছবি

মনটা ঝাকি দিয়া উটলো, আর কিছু বলার নাই।

--------------------------------------------
বানান ভুল হইতেই পারে........

মাশীদ এর ছবি

সব্বাইকে অনেক অনেক ধন্যবাদ। হাসি


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।