পুঁথি সিঙ্গাপুরা

মাশীদ এর ছবি
লিখেছেন মাশীদ (তারিখ: শুক্র, ২৯/১২/২০০৬ - ৬:১৪অপরাহ্ন)
ক্যাটেগরি:


সুমন (এস এম মা মু) এর পোস্টে পুঁথি দেখে মনে পড়ে গেল। গত বছর National University of Singapore (NUS) (এটা এন ইউ এস হিসেবে উচ্চারণ করা হয়, নাস নয়) এর বাংলাদেশী স্টুডেন্টদের নবীন বরণের অনুষ্ঠানের জন্য একটা পুঁথি লিখেছিলাম। পুঁথির বিষয়বস্তু - সিঙ্গাপুরে মাত্র আসা কোন নবীনের দুর্গতি। একটা নতুন দেশে এসে এমনিতেই মন খারাপ থাকে, তার সাথে নতুন পরিবেশের নতুন সবকিছুই যে খারাপ লাগে তারই একটা পুঁথিটিক রিপ্রেজেন্টেশান। পয়েন্টগুলো সাপ্লাই করেছিল মূলত প্রিনস ভাই আর আলো ভাই - এখানের দুই ever dynamic বড় ভাই। পুঁথি পাঠ করেছিল শোভন - আমরা দু'জন একই সাথে দু'জনের গুরু আর সাগরেদ, মাঝে মাঝে রোলটা শুধু সুইচ করি। ওর সাথে কোরাসগুলো ধরার জন্য ছিল স্বপন, অংশুমান, রাজীব আর চন্দ্রনাথ। তবলায় ছিল অরিজিৎ। টিপিকাল পুঁথির মতই কিছু অংশের ফাঁকে ফাঁকে সেসব বিষয়ে শোভনের পুঁথিটিক কমেন্ট ছিল। সব মিলে দুদর্ান্তএকটা পারফর্মেনস। এখানে পুঁথিটা তুলে দিলাম। যারা সিঙ্গাপুরে যাননি কখনো, তারা নিচের প্যারাটা পড়ে যেনে নিন পুঁথিটা বোঝার জন্য কিছু দরকারী পয়েন্ট। যারা গেছেন, তারা পরের প্যারা স্কিপ করে মূল পুঁথিতে চলে যান।

সিঙ্গাপুরের আইন-কানুন খুব কড়া। এখানে আসার পরে প্রথমেই ধাক্কা খেতে হয় রাস্তা পার হতে গিয়ে বোতাম টিপে সবুজ বাত্তির অপেক্ষায়। এখানে কথায় কথায় 'ফাইন' দিতে হয় বলে ওরা নিজেরাই বলে Singapore is a fine city. ওরা ইংলিশ বলে, কিন্তু ভীষণ অদ্ভুত উচ্চারণে যার নাম ওরা নিজেরাই দিয়েছে Singlish. NETS এখানের ইলেকট্রনিক মানি ট্রানয্যাকশান সিস্টেমের নাম। Gillman Heights হচ্ছে NUS এর পোস্ট গ্র্যাড স্টুডেন্টদের থাকার জায়গা। এর একটা বাজে দিক হচ্ছে - হাইওয়ের পাশে বলে 24 ঘন্টা গাড়ির উৎকট শব্দ পাওয়া যায়। লিটল ইন্ডিয়ার 'মোস্তফা সেন্টার' এখানের একটা খুব জনপ্রিয় শপিং সেন্টার। বাংলাদেশীদের কাছে খুব প্রিয় কারণ এখানের বাংলাদেশী পাড়াটা ওটার পাশেই। 'দেশ' নামের ফোনকার্ডসহ আরো অনেক কিছুই ওটার আশেপাশে তুলনামূলকভাবে সস্তায় পাওয়া যায়। তবে দেশী খাবারের দাম দেশের তুলনায় স্বাভাবিকভাবেই একটু বেশি। MRT এখানকার ট্রেইন সিস্টেমের নাম, প্রথম প্রথম যেখানে উঠলেই Mp3 Player কানে ঝুলিয়ে ঝিমন্ত মানুষ দেখে অবাক হতাম। Orchard Road সিঙ্গাপুরের শপিং প্যারাডাইস। এই রাস্তার অন্যতম জনপ্রিয় শপিং সেন্টার 'টাকাশিমায়া'য় সবকিছুই অতি expensive. সেনটোসা সিঙ্গাপুরের অতি প্রিয় বীচ রিসোর্ট যেটার ছোট্ট বীচগুলো দেখলে ক্যামন যেন খেলনা খেলনা মনে হয়। Marina Bay বিখ্যাত Singapore River এর জন্য। এটা যে একটা নদী - সেটা বুঝতে সবারই অনেক দিন লেগে যায়। EZLink এখানের বাসের কার্ড যেটায় টাকা ভরতে হয় বারবার (এখানে বলে top up) আর বাসে উঠতে নামতে ইলেকট্রনিক ডিভাইসে ট্যাপ করতে হয়। E1,E2 হল ক্যাম্পাসের ইঞ্জিনিয়ারিং এরিয়ার অনেকগুলো ব্লকের মধ্যে দুইটার নাম। ক্যাম্পাস জুড়ে একেকটা ব্লক পাহাড়ের নিচ থেকে শুরু হয়ে পাহাড়ের মাঝ বরাবর বা উচুঁতে আরেক ব্লকের সাথে জুড়ে গিয়ে পুরা একটা ভজঘট অবস্থা!

শোনেন শোনেন সবাই, সালাম জানাই
নাম সিকান্দার আলী
দেশটা ছাইড়া সিঙ্গাপুরে আইসি গতকালই
আইসি সিঙ্গাপুরে
আইসি সিঙ্গাপুরে (কোরাস)

আইসি সিঙ্গাপুরে করুণ সুরে
মনটা আমার কান্দে
চারিদিকটা ঘুইরা বুঝছি
পড়সি একখান ফান্দে
আমি ফান্দে পড়সি
আমি ফান্দে পড়সি (কোরাস)

আমি ফান্দে পড়সি রাস্তায় নামসি
উলটা সাইডে যামু
সবুজ বাত্তি না জ্বলিলে
আমি নাকি ফাইন খামু
এইডা 'ফাইন সিটি'
এইডা 'ফাইন সিটি' (কোরাস)

এইডা 'ফাইন' সিটি মাইয়া প্রিটি
শুনসি অনেক আগে
মাইয়া পোলা যায় না বোঝা
ধান্দা আমার লাগে
ধান্দা লাগে আমার (কোরাস)

ধান্দা লাগে আমার কথা সবার
যায় না বোঝা কিছু
যেইখানে যাই 'Singlish' যে ভাই
নেয় যে আমার পিছু
পিছু নেয় যে আমার
পিছু নেয় যে আমার (কোরাস)

পিছু নেয় যে আমার দাম এইখানকার
সবকিছুতেই বেশি
টিকতে হইলে এইখানে চাই
NETS এবং ক্যাশ-ই
চাই থাকার জায়গা
চাই থাকার জায়গা (কোরাস)

চাই থাকার জায়গা আমায় লইয়া
Gillman-এ উঠালো
শব্দের জ্বালায় মনে যে কয়
গাবতলীটাই ভাল
সেইটাই ছিল ভাল
সেইটাই ছিল ভাল (কোরাস)

সেইটাই ছিল ভাল কি আর কমু
নাই কিছু আর বলার
Caller ID দেখতে চাইলেও
লাগে 5টি ডলার
লাগসে ক্ষিদা আমার
লাগসে ক্ষিদা আমার (কোরাস)

লাগসে ক্ষিদা আমার অনেক খাবার
রাখসে Food Court জুইড়া
সেইসব খাবার দেইখ্যা আমার ক্ষিদা যে যায় উইড়া
প্রাণটা যায় যে উইড়া
প্রাণটা যায় যে উইড়া (কোরাস)

প্রাণটা যায় যে উইড়া মন যায় পুইড়া
পড়ালেখার চাপে
হরতাল ছুটি এইখানে নাই
কইসিল যে বাপে
বাপরে কইসি আমি
বাপরে কইসি আমি (কোরাস)

বাপরে কইসি আমি 'দেশ' কার্ড কিন্যা
'মোস্তফা'তে গিয়া
আলু ভতর্া খাইসি আমি
10টা ডলার দিয়া
দিয়া 100 ডলার
দিয়া 100 ডলার (কোরাস)

দিয়া 100 ডলার কিনসি একখান
এমপিথিরি প্লেয়ার
MRT আর বাসে ঝিমাই
লাগে আমার কি আর
লাগে ভেলকি আমার
লাগে ভেলকি আমার (কোরাস)

লাগে ভেলকি আমার এক weekend এ
Orchard এ ঘুরিয়া
টাকার মায়া বুইঝা গেছি 'টাকাশিমায়া' গিয়া
গেসি সেনটোসাতে
গেসি সেনটোসাতে (কোরাস)

গেসি সেনটোসাতে কমলা বাসে
তিনটি ডলার দিয়া
মনটা আমার আপসেট হইসে
নকল বীচ দেখিয়া
আপসেট হইসি আমি
আপসেট হইসি আমি (কোরাস)

আপসেট হইসি আমি আরো বেশি
Marina Bay গিয়া
বাঙালীরে হাইকোর্ট দ্যাখায়
খাল রে নদী কইয়া
নৌকা ভ্রমণ শেষে
নৌকা ভ্রমণ শেষে (কোরাস)

নৌকা ভ্রমণ শেষে উঠসি বাসে
EZLink কার্ড লইয়া
Top-up, Tapping করতে করতে
যামু পাগল হইয়া
পাগল হইসি আমি
পাগল হইসি আমি (কোরাস)

পাগল হইসি আমি রাস্তায় নামি
পাহাড় ডানে-বায়ে
হাঁটতে হাঁটতে মাজা ব্যাথা
ফোঁসকা পড়সে পায়ে
গেসি NUS এ
গেসি NUS এ (কোরাস)

গিয়া NUS এ গেসি ফেঁসে
ক্যাম্পাস গোলকধাঁধা
E1 থেইক্যা E2 যাইতে
দিন কেটে যায় আধা
কাটে দিন যে আমার
কাটে দিন যে আমার (কোরাস)

কাটে দিন যে আমার জীবন ছারখার
নাই যে প্রাণে আলো
কোন দুঃখে সিঙ্গাপুর আইসি
বাংলাদেশই ভাল
হায় রে বাংলাদেশটা
হায়রে আমার বাংলা
বাংলাদেশটা আমার (কোরাস)


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।