এলোমেলো

মাশীদ এর ছবি
লিখেছেন মাশীদ (তারিখ: বিষ্যুদ, ০৮/০২/২০০৭ - ৪:২৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


কেমন যেন বেহিসাবী
হাবিজাবি
হবার ছিল অনেক কিছুই...
আবার ভাবি,
যেসব হল, কম কি বা তা-ই?
সেটাও তো না পারতো হতে
রহস্যময় এই জগতে
যাচ্ছে ঘটে কত কিছুই প্রতিদিনই
কত্ত মানুষ
তাদের ক'জনকেই বা চিনি!
কত্ত তাদের টালবাহানা
সাদা-কালোয় রঙ মেশানো সব ঘটনা
কত্ত তাদের এলোমেলো স্বপ্ন দেখা
একসাথে বা একা একা
স্বপ্ন দেখার পরেই কেন স্বপ্ন বেলুন যায় ফেটে, ঠুস!

কি আসে যায় আমার তাতে!
সকাল-দুপুর-দিনে-রাতে
আমারটুকু নিয়েই আছি
ভীষণ ব্যাকুল
হতে পারি সবার থেকে খুব দূরে বা কাছাকাছি
তবু জেনো, একাই আমার কাব্য লেখা
নিজের মনের গভীর গোপন বাগানটাতে আমি একা
যাই চষে ফুল।

আমার মনের ফুল বাগানে
কে-ই বা জানে
কত্ত রকম বিচিত্র সব ফুলগাছেরই চারা বোনা
সেসব গাছে কত্ত রকম ফুল ফোটে রোজ
কত্ত রকম পোকামাকড়, মৌমাছিরই আনাগোনা
আমি ছাড়া কে রাখে খোঁজ!
আমার মতোই অন্য কারো যায় না এসে
আমার ফুলের বাগান থেকে
অসম্ভবের সম্ভবনা গায়ে মেখে
হেলাফেলায় বেড়ে ওঠা ফুলটা না হয় গেলই খসে...

প্রতিদিনের জীবন পথে
অনেক কিছুই পারতো হতে
অনেক কিছু আবার হল-ও
ভীষণ রকম ঠিক কিছু তার
বাকিটা খুব গোলমেলে আর
ভীষণ রকম এলোমেলো
সেসব নিয়ে কার কি-ই বা এলো-গেলো
বাড়ছে শুধু আমার একার
চাওয়া-পাওয়ার হিসাবখাতার
প্রতি পাতার
না মেলা সেই সমীকরণগুলোর আকার

এমনি ভাবেই অবিরত
নিত্যদিনের ঝুট-ঝামেলায়
খুব অসহায়
আমার মনের হাত-পা বাঁধা
চেনা সুরে যাচ্ছি ভুলে গলা সাধা
হয়না আমার নতুন কোন কিচ্ছু চাওয়া
ভুলেই গেছি বেসুরো গান সুরেই গাওয়া
দেখে না মন, কাছের দূরের ভুল হাতছানি
কারণ জানি,
নতুন কোন সুখের ছায়ায়
ভীষণভাবে যায় বেড়ে যায়
পুরনো এক গভীর ক্ষত ।


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।