শূন্যপথ

বালক এর ছবি
লিখেছেন বালক (তারিখ: সোম, ৩১/০৮/২০০৯ - ২:০৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

তুমি বড় হয়ে যাচ্ছো
পোশাকের ভেতর নিজেকে লীন করে রাখছো,
তোমার ভেতর তো সেই কবেই অর্ধেক লীন হয়ে আছি;
আমিও কি পূর্ণ রূপে বেড়ে উঠছি?
জানিও তো। আমার বেড়ে ওঠা তোমার সমস্যা না হলে
জানাতে হবে না! মনে রেখো। দেখো ভুল করে
আবার জানিয়ে দিও না...

তুমি তো অনেক ভুল করো
অথবা আমার শুদ্ধ-কে ভুল ভেবে বসো।
অভিমানের মেঘ দিয়ে ঢেকে রাখো সম্পর্কের সূর্য!
তোমার ভেতর তো সূর্য নেই তবে এতো আলো আসে
কোথায় হতে? আমি কি তবে তোমার চোখ দিয়ে পৃথিবী দেখি?

তুমি শরীর বন্দি করো বিকেলের রুপকথা
আমি সহজে মেখে নেই শরীরে তার রঙ।
তুমি যদি জীবনের শূন্যপথ ধরে আমাকে নিয়ে হেঁটে যাও
তবে তার আগে আমাকে আস্ত লীন করে দিয়ো...


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কোথায় হতে?
য়-টা বাদ যাবে হয়তো...

শেষ দুই বাক্যে একটু তাড়াহুড়া মনে হইলো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বালক এর ছবি

হ, তাড়াহুড়াই। সত্যি কথা বস।

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

সৈয়দ আফসার [অতিথি] এর ছবি

ভাল লাগল আপনার কবিতাটি।

ভাল থাকুন।

বালক এর ছবি

ধন্যবাদ আফসার

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

সৈয়দ আফসার [অতিথি] এর ছবি

সত্য কথা, আমাদের বেড়ে ওঠা পোষাকের ভেতর!!!
যে সরু পথে থাকালে দেখা পাই ত্রিকালের আয়না।

অনেক ভাল লাগল কবিতা
-----------------
সৈয়দ আফসার

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

'আস্ত লীন' চিন্তিত

বালক এর ছবি

ভেবে কিছু পেলেন কি, জানাবেন কিন্তু।

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

পান্থ রহমান রেজা এর ছবি

অভিমানের মেঘ দিয়ে ঢেকে রাখো সম্পর্কের সূর্য!

এই লাইন ব্যাপক মনে ধরেছে।
.................................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

বালক এর ছবি

আমারও বস...হাসি

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

সরল শব্দের কবিতাটা বেশ ভালো লাগলো। যত্ন নিলে আরো ভালো হবে নিশ্চিত।

বালক এর ছবি

ধন্যবাদ আপনাকে...

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

জুয়েইরিযাহ মউ এর ছবি

তুমি তো অনেক ভুল করো
অথবা আমার শুদ্ধ-কে ভুল ভেবে বসো।
অভিমানের মেঘ দিয়ে ঢেকে রাখো সম্পর্কের সূর্য!

বালক এর ছবি

শুভেচ্ছ। ভালো থেকো।

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

মামুন হক এর ছবি

আমি তুমি মার্কা কবিতা আগের মতো ভালো পাইনা, বুড়া হয়ে যাচ্ছি দিন দিন।
যদিও এই কবিতাটা অদ্ভুত এক সারল্য মাখানো, ভালো লাগাতে না চাইলেও ভালো লেগে গেল হাসি

বালক এর ছবি

মন ভালো কইরা দিলেন হাসি

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

কাজী আফসিন শিরাজী এর ছবি

ভালো লাগল কবি।
____________________
যদিওবা মানুষ আমি কেন পাখির মত বাঁচি...

বালক এর ছবি

হাসি

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

অতন্দ্র প্রহরী এর ছবি

আমার কাছেও বেশ ভাল্লাগল। হাসি

বালক এর ছবি

হাসি

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

মূলত পাঠক এর ছবি

রুপকথা: রূপকথা
বন্দি: বন্দী (আজকাল বোধ হয় হ্রস্ব ই কারও চলে)

আমার ধারণা এই কবিতাটা আসলে একটা অনেক লম্বা কবিতা হতে পারতো, সংক্ষেপে সেরেছেন বলে বুঝতে একটু সমস্যা হলো। ভালো লাগলো পড়ে।

বালক এর ছবি

পাঠ ও মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।