অনির্ণিত, তাও সই, আমি তোমার 'বোন' নই

মেঘ এর ছবি
লিখেছেন মেঘ (তারিখ: সোম, ২২/০৯/২০০৮ - ১১:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

জানি সবাইকে দিয়ে কিছু উদ্বৃত্ত থাকলে
তবেই আমাকে তোমার মনে পড়বে;
আমি অনেকটা অহর্নিশ জ্বলা রাতবাতির পাশে
ডিমলাইট, যা থাকলে একটু আরাম হয়
কিন্তু অত্যাবশ্যক নয় কোনভাবেই।
তুমি খুব সহজভাবে বলে ফেলবে-
এগুলো তোমার শরীরি অনুপস্থিতির বিপরীতে
আমার সংক্ষুব্ধ মনের বিহঃপ্রকাশ।
আমাকে ছুঁলেই, চকিত চুম্বনে বিদ্ধ করলেই
আমি ভুলে যাব অভিযোগ।
সাময়িক ভুলি ঠিকই, তারপর আবার
নিঃসঙ্গতার অপার বিস্তৃত হা,
পুনঃ পুনঃ ইথারে, নেটে তোমার অপেক্ষা-
বিশ্বাসী মানুষ ঈশ্বরের কৃপা লাভের অভিপ্রায়ে
যেমন প্রতীক্ষায় থাকে, আমি তেমন থাকতে থাকতে
ভীষণ ক্লান্ত, বিষণ্ন তো বটেই।
যা সচরাচর মানুষ পেয়ে থাকে তার কোনটাই তুমি
আমাকে দিতে অপারগ।
কিন্তু তুমি আমার কাছ থেকে নির্ভুল ধারাবহিকতা
সঠিক পরিসমাপ্তি আশা করো দৃঢ়ভাবে।
ইসাবেলা, কে কবে লিখে যেতে পেরেছে লাগসই 'এপিটাফ'
কে পারে লুকোতে ভালোবাসার প্রকৃত চিত্র-গ্রাফ!
এলোমেলো থাকি, তুলে নাও দয়া করে
আমাকে স্বাভাবিক মানুষ বানানোর দাবী।
আর যাই করো আমার হাতে বেঁধো না
ভাই ফোঁটার রাখী, আমি তোমার যেই হই
'বোন' হতে চাই না।


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কবির স্বাধীনতা ১০০ ভাগ... হস্তক্ষেপে আমি ক্ষেপাইতে রাজী না।
তবে পাঠকের স্বাধীনতা নিয়া বলা যাইতে পারে যে, কিছু শব্দ বেশি মনে হয়েছে। কবিতার শরীরে কিছু মেদ দেখা যায়। ফেলে দিলে আরো চমত্কার হতে পারতো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হিমু এর ছবি

ডুয়াল পোস্টিঙের কারণে লেখাটি প্রথম পাতা থেকে সরিয়ে লেখকের নিজের ব্লগে প্রকাশ করা হলো।


হাঁটুপানির জলদস্যু

মেঘ এর ছবি

মেঘ
duel posting!! bhai ato somoy nai, aki lekha 5jagay thaklei ba prob ki??Ak boi koyjon pore??

মেঘ

হিমু এর ছবি

বিস্তারিত জানতে সচলের নীতিমালায় ক্লিক করুন।

সময় করে লিখুন। সময় কারোই থাকে না, সবাই সময় করে নেয়।


হাঁটুপানির জলদস্যু

মেঘ এর ছবি

মেঘ
যে কোন নীতিমালার গুষ্টি কিলাই:)

মেঘ

হিমু এর ছবি

না বোধহয়।

চাকরিতে জয়েন করার সময় একটা কোম্পানির পলিসি মেনে চলার অঙ্গীকার করে কি সইসাবুদ করেননি? মেনে চলেন না?

তবে তর্কের আসলে দরকার নেই। সচলের নীতিমালা মেনে চলে লিখতে যদি কষ্ট হয়, লিখবেন না। প্রয়োজনবোধে জানাবেন, আপনার অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় করে দেয়া যাবে, কোন সমস্যা নেই।


হাঁটুপানির জলদস্যু

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।