রমিজের আয়না : অফিসে অফিসে

মেঘ এর ছবি
লিখেছেন মেঘ (তারিখ: সোম, ০৮/১০/২০০৭ - ১২:৪৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

শত্রুর জন্যে বুকে বন্ধুত্বের সুগন্ধী নিয়ে ঘুরতে পারি
তেমন মহৎ আমি ছিলাম না কোনকালেই
আমি শুধু ভেবেছি ’সত্যি মানুষ’ কখনো
মানুষের শত্রু হতে পারে না।
উদোম খেয়োখেয়িতে যখন নড়ে গেছে জীবিকার ভিত্
তখনো নিজের সমূহ ক্ষতি সয়ে আমি থেকেছি নিশ্চুপ
আমার মনে হয়েছে ’সত্যি মানুষ’ আমাকে আঘাত
করবে না, বাস্তু কবুতর জানে আমি তার চাইতেও অহিংস।
প্রত্যাঘাত আমার চরিত্রে নেই, আমি ’হাম্মুরাবি’র
প্রাচীন সেই আইন (একালেও অনেকেই যার প্রয়োগ চায়)
প্রয়োগ করিনি ভুলেও। আজ তবু সব ভুল মনে হয়,
মানুষ হতে চাইবার চেষ্টাকে আঁধারে জ্বলা
ক্ষণিক ফানুসের মতো অলীক লাগে।
আমার পাশে মতিভ্রমের নাগপাশে মানুষ কাঁদে
অথচ শুনতে পেলাম আরেক মানুষ(!)ই তাকে
ফেলেছে ফাঁদে।

বি.দ্র : ক্ষণিকের চতুর চপলতায় কলিগ একটা ভুল করেছে,
আরেক কলিগ ধরিয়ে দিয়েছে, ঈদের এই ৬দিন আগে
ভুল করে যে ভুল করেছে, সে চাকুরী হারিয়েছে।
ন্যায় অন্যায় জানি না। বড় মায়া হলো।


মন্তব্য

মেঘ এর ছবি

মেঘ
আপনার বুঝতে পারা ঠিক আছে।

মেঘ

হাসান মোরশেদ এর ছবি

’হাম্মুরাবি’র
প্রাচীন সেই আইন

কোনটা? চোখের বদলে চোখ?
----------------------------------
মানুষ এখনো বালক,এখনো কেবলি সম্ভাবনা
ফুরোয়নি তার আয়ু

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

এহেছান লেনিন এর ছবি

লেখাটার ভাবার্থ উদ্ধার করতে বেশ কষ্ট হয়েছে। তবুও চিন্তার খোরাক একটু জুগিয়েছে। ইদানিং তো আমরা আবার চিন্তা করতেই ভুলে গেছি।

প্রতিদিন শেষে হিসেবে মেলাই কতটুকু ভুল এই আমার, কতটুকু করেছে অন্য কেউ। হিসেব কষে ফলাফল হয় ভুল মনেহয় আমারই বেশি। কারণ আমি মানুষ আছি এখনো। যারা ভুল করে না তারা তো মানুষ নয়, তারা অন্য কিছু।

রক্তে নেবো প্রতিশোধ...

সৌরভ এর ছবি

নির্মম।


আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

মেঘ এর ছবি

মেঘ
কত যে নর্মিম তা আজ আবার চোখের সামনে দখেলাম।
মানুষ অত্যন্ত খারাপ একটি প্রাণী

মেঘ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।