মেফুকাহিনী ২

মনামী এর ছবি
লিখেছেন মনামী (তারিখ: মঙ্গল, ২৬/১০/২০১০ - ১:২৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মনটা চায় একটা থ্যাকনা দিয়া হোতায় ফেলি। কিন্তু নিজেরে কন্ট্রোল করলাম। দা লাগাইলে কামটা ভালো হইতে পারে।
আমার কাজটা তো হলো না মেফুদা।

দা, বটি লাগাইবার লাগছো ক্যালা? মাহাজন কইবা বুঝলা? নতুন দুকানের পজিসন নিছি।

আমার ঝুলে যাওয়া থোতনাটা কোনোরকমে উপরে তুলে বললাম, হো্য়াট ইজ উইথ দিস রাস্টিক অ্যাকসেন্ট মেফু? সুশীল সমাজে তো মুখ দেখাতে পারবে না।

আরে রাখো তোমার সুসিল সমাজ। মেফু মাহাজন কোনো সুসিল সমাজ হালারে পুছে না। কি কামের কথা কইতাছিলা?

ইয়ে, আমার আইডেন্টিটির ব্যাপারটা ...

ক্যান, হেই কামতো কইরা দিছি।

তুমি বোধহয় আমেরিকানদের সঙ্গে মিক্স করে ফেলছো। এত বড় একটা লটের কাজ করলা গুলায় ফ্যালাটাই স্বাভাবিক ...

না তুমার কাম তো কইরা দিছিলাম। ওহ! খাড়াও মিস্টিক হইয়া গ্যাছে গা। অন্য দুনিয়ার তুমার লগে এই দুনিয়ার তুমারে মিক্স কইরালাইছি। উফ! এত্তগুলা দুনিয়া আর মেফু খালি একটা, বহুত না - ইনসাফি হ্যায় ভাই।

স্টপ দিস ননসেন্স মেফু, তুমি আমাকে মেনি ওয়ার্ল্ডস থিওরি কপচাও?

বিশ্বাস না করলে নাইক্কা। তুমার কাম কইরা দিছি অহন ফুটো।

অন্য দুনিয়া আছে না নাই তাতে আমার কী? আমি বাঁচি এই দুনিয়ায়। তুমি আমার কাজ করে দাও প্লিজ। আত্মপরিচয় ছাড়া আমি লেখক হবো কিভাবে?

ক্যান, উত্তরাধুনিক হয়া যাও। আত্মপরিচয় লাগবো না। আইজকাল খুব চাল্লুভি আছে।

শুওরের বাচ্চা মেফিস্টোফিলিস আমারে ভুদাই বানায়া আমার আত্মাটা গাপ করসোশ আইজ তর একদিন কী আমার একদিন।

আরে আরে গরম হইতাছো ক্যালা, পানিউনি পিয়া এট্টু ঠান্ডা হও। আমার হইতাছে মাহাজনি কারবার এট্টু ট্রিক না খাটাইলে চলে না। আর তুমিভি মিয়া ভুদাই কিসিমের আছো। আমি নিজেই আইডেন্টিটি ক্যারাইসিসের মইদ্যে হান্দাইয়া আছি। অহন ক্যাম্নে কী? তুমার আত্মা ফিরত লইয়া যাও মিয়া।

... ঘোড়ার নাল ঠোকার শব্দ পাই।

ভিক্টোরিয়া পার্কের গাছে গাছে গোরাখেদানো সিপাইদের ঝুলন্ত দেহ খুঁজি। গণঅভ্যুত্থাণের উত্তাল আওয়াজে কেঁপে ওঠা পাকিস্তান মাঠের কাঁপন খুঁজি বাংলাদেশ মাঠের ঠাসাঠাসি দোকানের ফাঁকে। আর ঘুরতে ঘুরতে আগাসাদেক রোডে এসে জুতার কারখানাগুলো দেখে মনে পড়ে ইলিয়াসের ওসমান গণির কথা।

... এই গলির কোনো এক চিলেকোঠা থেকে সে দেখতে পেয়েছিল গুলিতে গাঁথা মানুষের দেয়ালে মাথা ঠুকে মরছে বন্য শুওরেরা। মশালে বদলে যাওয়া সেইসব মানুষের ভীড়ে নিজেকে খুঁজে পাচ্ছিলনা সে। সবাই বলতো, বেচারা পাগল হয়ে গেছে।


মন্তব্য

নীলকান্ত এর ছবি

০১ কই?????

খ্রাপ না।


অলস সময়

অতিথি লেখক এর ছবি

মনামী
যদিও হঠাৎ ই শেষ হয়ে গেল, ক্রমশঃ জমে উঠছিল, আঁটঘাট বেঁধে বসব ভাবছিলাম জম্পেশ গল্পটা পড়বার জন্য কিন্তু হলো না!
যাই হোক। ক্রমান্বয়ে পরিণত হয়ে উঠছে আপনার লেখা। পুরোনো ঢাকা আপনার হাতে অন্য আলোয় উদ্ভাসিত হয়ে ওঠে। একই সাথে ঐতিহ্য সচেতনতা, সনিষ্ঠ পাঠ্যাভাস আপনার আরেক ইতিবাচক দিক। আপনার কাছ থেকে আরো সুন্দর সুন্দর লেখার প্রত্যাশা করতেই পারি, নাকি?

জহিরুল ইসলাম নাদিম

সাইফ তাহসিন এর ছবি

মেকু কাহিনী নামে যেন কার গল্প ছিল একটা, কেউ বলতে পারবেন? স্মৃতিগুলো সব ব্যাড সেক্টরে বান্ধা পড়ছে, নরটন ডিস্ক ডক্টর চালায়া সব সুস্থ সেক্টরে আনা দরকার।

আর (মাথা চুল্কানোর ইমো), লেখিকা একটু কষ্ট কইরা বুঝায়া দিবেন যে প্রথম অংশের সাথে শেষের ২ প্যারার সম্পর্ক কি? ভুদাই চরিত মানুষ, আশাকরি মাইন্ড করেন নাই হাসি. লেখিকা না সময় পাইলে অন্য কেউ দিলেও চলবে!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মুস্তাফিজ এর ছবি

মেকু কাহিনী জাফর ইকবালের লেখা কিশোর উপন্যাস, সেই গল্প নিয়ে অ্যানিমেটেড ফিল্মও তৈরি হয়েছে শুনেছি।
মনামীর “মেফু কাহিনী”র সাথে এর সম্পর্ক কোথায়? যতদূর জানি মোফাক্কর বা মোফাকখার নামের সংক্ষিপ্ত রূপ মেফু।

...........................
Every Picture Tells a Story

স্নিগ্ধা এর ছবি

@সাইফ, শেষের দুই প্যারার সাথে গল্পের শুরুর সম্পর্ক আমি যা বুঝছি সেটা হলো - আমরা এই সময়ে এসে আত্মপরিচয় হারায় ফেলসি/সেটা নিয়ে দ্বন্দ্বে ভুগি, আমাদের লক্ষ্য স্থির নাই, আমরা প্রত্যেকে এক একজন আলাদা মানুষ হিসাবে নিজেদের কিছু উদ্দেশ্য সাধন করতে চাই কিন্তু সমাজের একটা একক হিসাবে সামষ্টিক কোন উদ্দেশ্য আমাদের নাই। পাকিস্তান আমলে আমাদের সামনে একটা সুনির্দিষ্ট লক্ষ্য ছিলো, আমাদের নিজেকে চেনা সহজ ছিলো। এখন বিশ্বায়নই হোক, আর কনজুমারিজমই হোক, কিংবা অন্য কিছুর কারণেই হোক - আমরা প্রত্যেকে আলাদা আলাদাভাবে শয়তানের কাছে আমাদের আত্মা বিক্রি করি। যেখানে এমনকি শয়তান নিজেও নিশ্চিত না সে 'কে' বা 'কী'।

মনামী - আপনার আগেই মাতব্বরি করে সাইফকে উত্তরটা দিলাম তার কারণ পাঠক হিসেবে যা ভেবেছি সেটা লিখে রাখতে চাচ্ছিলাম। আপনি উত্তর দিলে বোঝা যাবে আপনার চিন্তার সাথে এটা আদৌ মেলে কিনা।

@মুস্তাফিজ ভাই, 'মেফু' এখানে ডেভিল বা মেফিস্টোফিলিসের সংক্ষিপ্তকরণ মনে হয়।

সাইফ তাহসিন এর ছবি

অনেক ধন্যবাদ স্নিগ্ধাপু, আসলেই এই খাতে মাথ খাটাইতে পারি নাই, যা বুঝতেছি মাথা আর আগের মত কাজ করে না, কলকব্জায় গিট্টু লেগে গেছে হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মনামী এর ছবি

আপনি যথার্থটাই বলেছেন। অনেক ধন্যবাদ আপনাকে আমার হয়ে বলার জন্য।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ 'আলোকবাবা' মুস্তাফিজ ভাই, অ্যানিমেটেড ফিল্ম হয়ে থাকলে তো জোগাড় করা দরকার, মেয়েরে নিয়া একসাথে দেখুম। গুরু, আপনার কাছ থেকে লেখা পাইতেছি না, আপনার ১০১ সিরিজ আটকায় আছে কেনু? কেনু? কেনু? কেনু?
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

'মেকুকাহিনী' মুহম্মদ জাফর ইকবালের একটা ইন্টারেস্টিং বই ছিলো।

- কাঠপেন্সিল।

refathIzzlam@gmail.com
-------------------------------------------------------
কেমন করে বলো ঐখানে যাই...যেখানে তুমি আর তোমরা আছো সবাই।

স্নিগ্ধা এর ছবি

মনামী, গল্পটা দারুণ লাগলো!!! আপনার অন্য যে গল্পগুলো পড়েছি তার চাইতে একটু আলাদা, অন্যরকমও লাগলো ... খুবই ভালো! বিশেষ করে -

ঘোড়ার নাল ঠোকার শব্দ পাই।

ভিক্টোরিয়া পার্কের গাছে গাছে গোরাখেদানো সিপাইদের ঝুলন্ত দেহ খুঁজি। গণঅভ্যুত্থাণের উত্তাল আওয়াজে কেঁপে ওঠা পাকিস্তান মাঠের কাঁপন খুঁজি বাংলাদেশ মাঠের ঠাসাঠাসি দোকানের ফাঁকে। আর ঘুরতে ঘুরতে আগাসাদেক রোডে এসে জুতার কারখানাগুলো দেখে মনে পড়ে ইলিয়াসের ওসমান গণির কথা।


ছোট্ট এই গল্পটাকে একদম অন্য একটা মাত্রা দিয়েছে হাসি

তবে, আইডেন্টিটি ক্রাইসিসের ব্যাপারটা (এটা এখন বেশ একটা ক্লিশেতে পরিণত হওয়াতে হয়তো আমি পাঠক হিসেবে কিছুটা বায়াসডও) একটু আরোপিত মনে হলো।

মনামী এর ছবি

হুম! ক্লিশে নিয়ে কাজ করতে যেই মাস্টারি লাগে সেটা এখনও অর্জন করতে পারি নাই। আশা করি আস্তে আস্তে পারবো।

দুষ্ট বালিকা এর ছবি

দুবার পড়ে বুঝলাম! আর ছোট থাকা যাচ্ছেনা! মন খারাপ

-----------------------------------------------------------------------------------
...সময়ের ধাওয়া করা ফেরারীর হাত থিকা যেহেতু রক্ষা পামুনা, তাইলে চলো ধাওয়া কইরা উল্টা তারেই দৌড়ের উপরে রাখি...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মনামী এর ছবি

অই বুড়ি! আর কতদিন ছুড হয়া থাকবি?

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ভিক্টোরিয়া পার্কের গাছে গাছে গোরাখেদানো সিপাইদের ঝুলন্ত দেহ খুঁজি। গণঅভ্যুত্থাণের উত্তাল আওয়াজে কেঁপে ওঠা পাকিস্তান মাঠের কাঁপন খুঁজি বাংলাদেশ মাঠের ঠাসাঠাসি দোকানের ফাঁকে। আর ঘুরতে ঘুরতে আগাসাদেক রোডে এসে জুতার কারখানাগুলো দেখে মনে পড়ে ইলিয়াসের ওসমান গণির কথা।

হুমমম!

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

মনামী এর ছবি

???

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চিলেকোঠার সেপাইটা আবার পড়বো পড়বো করতেছি, সময় কুলায় না, দিলেন ইচ্ছের আগুনে আরেকটু ঘি...
গল্প পছন্দ হইছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মনামী এর ছবি

ম্যালা দিন পর কমেন্টাইলেন। হু হা হা হা...ঘি ঢালতে পাইরা আমি বিয়াফক আনন্দিত।

শ্যাজা এর ছবি

এই অনুগল্পগুলি ক্যামনে ল্যাখে সেইটা একটা রহস্য আমার কাছে মন খারাপ

অল্প কথার গল্প ব্যপক মনামী

------------
...অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা...

অতিথি লেখক এর ছবি

বেশ ! ভালো লাগলো । অনেকের মন্তব্যের মাঝেও অরো কিছু ভিন্নতার স্বাদ খুঁজে পেলাম ।
ধন্যবাদ -
_______________
প্রখর ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।