চৈত্রের উঠান

মণিকা রশিদ এর ছবি
লিখেছেন মণিকা রশিদ (তারিখ: রবি, ০২/০৬/২০১৩ - ২:৪৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

চেয়েছি আলোর সাথে দ্রুত হেঁটে চলে যাবো
অপূর্ব শুঁকবো মাটি। বর্ষা আসার আগে
রূপার সহাস্য ছুরি নিতে চাইব ব্যর্থ দুহাতে
ক্রুদ্ধ জলের সাথে ভেসে আসতে পারো তুমি-
এখন সময়!

তীক্ষ্ণ রহস্য এসে অব্যয় সময় নিয়ে গেলে
দ্বিধা হয় শরীর আমার
ছিঁড়ে যেতে চায় দেখ বিশ্বাসের আমূল শেকড়
হাঁটুর ওপরে মুখ-বিষন্ন তুমি বসে
আমাদের ভাবনাগুলো ভেঙে ভেঙে খাও

পাখিরা কেবল জানে কেমন আন্তরিক আমি
উড়ে যেতে চেয়েছি কোথায়
ডানাহীনতার বিষ, ইচ্ছের সমস্ত তীর
প্রান্তিক দেয়ালে বিঁধেছিলো-
যেরকম বেচে আছো নিজেকে না দেখে
যেরকম মেঘ ভাঙে বৃষ্টিহীন এই
এসবের কোনো মানে, কোনো মানে নেই।
বিষাদেই কান্তিমান রেখেছ বিস্ময়!
সমুদ্র মন্থনে কিংবা আকাশ মেহনে
কখনো যাবে না তুমি
কক্ষনো নয়!

কতটা দূরত্ব হলে নিরাপদ বলো তারে?
কতোটা দূরত্ব পারে স্নানসিক্ত করে দিতে
অচেনা অন্ধকারে শান্তি, মৃত্যুভয়?
আমাকে চেনোনা তুমি-তোমায় চিনিনা আমি
এসবের আর নাম মৃত্যু মনে হয়!

যত বেশি আলিঙ্গন;তত বেশি আনন্দ পাহারা নিয়ে
ফিরে আসে নিদ্রিত মানুষ
হাঁটুর ওপরে মুখ-বিষন্ন সে বসে থেকে
আমাদের ভাবনাগুলো ভেঙে ভেঙে খায়!


মন্তব্য

তারেক অণু এর ছবি

আমাকে চেনোনা তুমি-তোমায় চিনিনা আমি
এসবের আর নাম মৃত্যু মনে হয়! উত্তম জাঝা!

জোহরা ফেরদৌসী এর ছবি

কতটা দূরত্ব হলে নিরাপদ বলো তারে?
কতোটা দূরত্ব পারে স্নানসিক্ত করে দিতে
অচেনা অন্ধকারে শান্তি, মৃত্যুভয়?

চলুক

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

একলহমা এর ছবি

যেরকম বেচে আছো নিজেকে না দেখে
যেরকম মেঘ ভাঙে বৃষ্টিহীন এই
এসবের কোনো মানে, কোনো মানে নেই।
চলুক

স্যাম এর ছবি

চলুক চলুক
আগে কোথাও পড়েছি ২/১ লাইন খাইছে

অতন্দ্র প্রহরী এর ছবি

দারুণ কবিতা।

বিশেষ করে ভালো লাগলো এই কয়টা লাইন...

কতটা দূরত্ব হলে নিরাপদ বলো তারে?
কতোটা দূরত্ব পারে স্নানসিক্ত করে দিতে
অচেনা অন্ধকারে শান্তি, মৃত্যুভয়?
আমাকে চেনোনা তুমি-তোমায় চিনিনা আমি
এসবের আর নাম মৃত্যু মনে হয়!

কাজি মামুন এর ছবি

সমুদ্র মন্থনে কিংবা আকাশ মেহনে
কখনো যাবে না তুমি
কক্ষনো নয়!

অভিমান-আদরে একাকার! পুরো কবিতাটাই কাট কাট শব্দে আর অনুভূতির দীর্ঘ তরঙ্গে মাতায় পাঠককে!

মৃত্যুময় ঈষৎ এর ছবি

মুগ্ধ, কবি!


_____________________
Give Her Freedom!

প্রদীপ্তময় সাহা এর ছবি

আমাদের ভাবনাগুলো ভেঙে ভেঙে খাও

এই জায়গাটাতে এসে ভাবনার সাথে সাথে পড়ার মসৃনতাও হোঁচট খায়।
জানিনা আপনি সেভাবে ইচ্ছে করেই লিখেছেন কিনা।
তবে এই ব্যাপারটা আমার খুব ভালো লেগেছে।

তানিম এহসান এর ছবি

মুগ্ধতা!

বিষাদেই কান্তিমান রেখেছ বিস্ময়!

সুমিমা ইয়াসমিন এর ছবি

পাখিরা কেবল জানে কেমন আন্তরিক আমি

চলুক

দীপ্ত এর ছবি

আমাকে চেনোনা তুমি-তোমায় চিনিনা আমি
এসবের আর নাম মৃত্যু মনে হয়!

মুগ্ধ হই, কিভাবে এসব বাক্য লেখেন?

তমিস্রা এর ছবি

বাহ্!

আজিজ আহমেদ এর ছবি

আমি মুগ্ধ! অনুভূতি প্রকাশের সাথে সাথে শব্দের উপর আবেগের দখল...ভাল লাগলো ভীষণ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।