পহেলা বৈশাখ

মর্ম এর ছবি
লিখেছেন মর্ম [অতিথি] (তারিখ: বুধ, ১৪/০৪/২০১০ - ১:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

না-ই হলো আজ কালবোশেখী ঝড়,
না-ই এলো আজ
হালকা দারুণ হাওয়া,
গরম কিছু না-ই গেলো আজ কমে,
না-ই হলো আজ
বাইরে কোথাও যাওয়া।

চারদিকে তা-ও
খুশীর আমেজ মাখা,
হয়তো কোথাও বাজছে তবু শাঁখ-

জৈষ্ঠ, শ্রাবণ,
আষাঢ়, ফাগুন ঘুরে
ফিরলো আবার পহেলা বৈশাখ।

শুভ নববর্ষ!!


মন্তব্য

তিথীডোর এর ছবি

শুভ নববর্ষ! হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

ফের?!?! ওঁয়া ওঁয়া
বুঝলাম, লক্ষণ খ্রাপ!
এবছর এভাবেই যাবে...

যাকগে, এক টুকরো মিঁয়াও খাইছে আর আরেক টুকরো ইলিশ ভাজা শুভেচ্ছা মর্মের জন্যে!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মর্ম এর ছবি

ইঁদুর বদল ছাড়া গতি নাই আর! দেঁতো হাসি

গরম ভাত আর আলুভর্তা যদি জুটতো আজ.. ইলিশ এখন ধরাছোঁয়ার বাইরে। মন খারাপ

শুভেচ্ছা। হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

হেমন্তের শিশির [অতিথি] এর ছবি

তোমাকেও শুভ নববর্ষ |
কিন্তু লেখায় সময়ানুক্রমে একটু ভুল দেখতেছি |
জৈষ্ঠ এর পর তো শ্রাবন আসার কথা না, আষাঢ় আসার কথা .....

স্পর্শ এর ছবি

এটা পোয়েটিক ফ্রিডম। মাসের ক্রমতো সবারই জানা। চিন্তিত


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

হেমন্তের শিশির [অতিথি] এর ছবি

হুমমম | মেনে নিলাম আপনার কথা |

মর্ম এর ছবি

বুঝতে ভুল হয়নি কোন।

ছন্দ আর তালের খাতিরে ক্রমবদল করতে হয়েছে।

শুভেচ্ছা। দেঁতো হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নাশতারান এর ছবি

ব্লগরব্লগরকাব্য ঝরঝরে সুন্দর হয়েছে। শুভ নববর্ষ।



কালবোশেখী > কালবোশেখি, খুশী > খুশি, জৈষ্ঠ > জ্যৈষ্ঠ

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

মর্ম এর ছবি

শুভেচ্ছা। মুঠোকাব্য সিরিজের আওতায় আনা যেতো, ইচ্ছে হলোনা। এটা অনেককেই বার্তা হিসাবে পাঠিয়েছি আজকে।

ঈ-কার থেকে ই-কারে অভ্যস্ত হতে সময় লাগছে। জ্যৈষ্ঠ নাকি জৈষ্ঠ্য? দ্বিতীয়টার মানে কি 'বড়'? পরের লেখা থেকে তাসনীম ভাইয়ের মতো বানান খোপ রাখবো।
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নাশতারান এর ছবি

"জৈষ্ঠ্য" বলে কোন শব্দ নেই। "বড়"র জন্য যে প্রতিশব্দটি রয়েছে সেটি "জ্যেষ্ঠ"।

জ্যৈষ্ঠ = বাংলা পঞ্জিকার দ্বিতীয় মাস
জ্যৈষ্ঠ্য = জ্যৈষ্ঠমাসসংক্রান্ত

আমার মতে আমাদের ই-কারে অভ্যস্ত হয়ে যাওয়া উচিত। অকেজো ঈ-কারগুলোকে ছেঁটে ফেলার যে সিদ্ধান্ত বাংলা একাডেমী নিয়েছে সেটা বেশ যুক্তিসঙ্গত মনে হয় আমার কাছে।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

মর্ম এর ছবি

জ্যৈষ্ঠ সংক্রান্ত ধারণা পরিস্কার হলো।

ই-কার নিয়ে রেনেট ভাইয়ের পদ্ধতিই তা'লে মেনে চলা দরকার! দেঁতো হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নাশতারান এর ছবি

আবছা হরফে বানানালাপের এই বুদ্ধিটা আমার পছন্দ হয়েছে। আমরা এখন থেকে এভাবেই বানানালাপ করবো, কেমন?

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

মর্ম এর ছবি

যদিও মনে হয় ফিসফিস করে সবার আড়ালে কথা বলছি তবুও- ঠিক আছে! দেঁতো হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

স্পর্শ এর ছবি

অসাধারণ! ভালো লেগেছে খুব। পঞ্চতারকাখচিত হইলো। চলুক


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

মর্ম এর ছবি

প্রথম দিনেই পাঁচতারা.. কী আনন্দ! হাসি

ধন্যবাদ আর শুভেচ্ছা।
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

জুয়েইরিযাহ মউ এর ছবি

শুভ নববর্ষ... হাসি

-------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

মর্ম এর ছবি

শুভকামনা রইলো নতুন বছরে..

শুভেচ্ছা। হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

মর্ম,

বছরের প্রথম দিনেই সুন্দর একটি কবিতা দিয়ে শুরু; বছরটা আশা করি ভালোই যাবে হাসি

শুভ নববর্ষ ১৪১৭ !

আর মিঁয়াও কে অনেক-অনেক আদর হাসি

- মুক্ত বিহঙ্গ

মর্ম এর ছবি

আশা করছি... হাসি

হ্যাঁ, মিঁয়াও কে আদর.. দেঁতো হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

মর্ম এর ছবি

আবার এসেছি ফিরে,
সচলেরই নীড়ে,

বোশেখ দেখে..
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

ফ্রুলিক্স এর ছবি

এসো হে বৈশাখ এসো এসো...
আরো একটু গরম দিয়ে যাও....

মর্ম এর ছবি

গরম ছিলো কিনা বলছিনা, তবে কপাল বেয়ে টুপটাপ পড়া ঘাম যে সারাদিনই সামলাতে হয়েছে তা না জানিয়ে পারছিনা.. মন খারাপ
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

মেয়ে [অতিথি] এর ছবি

নববর্ষের শুভেচ্ছা। কবিতায় চলুক

মর্ম এর ছবি

ধন্যবাদ আর শুভেচ্ছা। হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

বোহেমিয়ান এর ছবি

শুভ নববর্ষ ।
চলুক

নাহ আজ বাইরে সেই রকম বেরিয়েছি, সেই রকম মজা করেছি। আশা করি সারা বছর ভালু কাটবে ।

_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

মর্ম এর ছবি

দুপুরে গিয়েছিলাম ক্যাম্পাসে। গরম আর ভিড় চরম। রাস্তাঘাটে তখনি জ্যাম। অর্ণবের গানের মায়া ছেড়ে চলে এসেছি। মন খারাপ

যাহোক, শুভেচ্ছা। আনন্দে কাটুক নতুন বছর। হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

চমত্কার কবিতাটির জন্য ধন্যবাদ আপনাকে।
ভাল লেগেছে।

জ.ই.ন.

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ সুন্দর একটি কবিতার জন্য।
ভাল থাকবেন।
জ.ই.ন.

মর্ম এর ছবি

শুভেচ্ছা। হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

আব্দুর রউফ এর ছবি

‍খুব ভাল হয়েছে। শুভ নববর্ষ।

মর্ম এর ছবি

ধন্যবাদ।

শুভ কামনা রইলো বছরের বাকি দিনগুলোর জন্য। হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

"চারদিকে তা-ও
খুশীর আমেজ মাখা,
হয়তো কোথাও বাজছে তবু শাঁখ"

বেশ মজার ভাবে ফুটিয়েছেনতো। ভালো থাকুন। ধন্যবাদ।

আইডি- শাফী উদ্দীন
অতিথি লেখক
emai.

অতিথি লেখক এর ছবি

মর্ম এর ছবি

ধন্যবাদ আর শুভেচ্ছা।

সঙ্গে থাকুন।
সচল থাকুন। হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বেশ লাগলো কবিতাটি। শুভ নববর্ষ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মর্ম এর ছবি

ধন্যবাদ নজরুল ভাই।

এ বছর আপনার দারুণ কিছু লেখার প্রত্যাশায় রইলাম।
ভালো থাকবেন, শুভেচ্ছা। হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।