বিদায়ের গান

মর্ম এর ছবি
লিখেছেন মর্ম [অতিথি] (তারিখ: রবি, ১৮/০৪/২০১০ - ৭:৩৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কত্ত দিনের
কত্ত কথা

পড়ছে মনে, যাবার ক্ষণে।

নানানরকম স্বর্ণস্মৃতি,
একটু হাসি, একটু প্রীতি,

পড়ছে মনে, যাবার ক্ষণে।

হাজার রকম কাজের ভীড়ে,
গল্প কতো, দেখছি ফিরে;

পড়ছে মনে, যাবার ক্ষণে।

ভবিষ্যতের নানান আশা,
'যাচ্ছি' ভেবে সেই হতাশা,

পড়ছে মনে, যাবার ক্ষণে।

যাই যেখানেই স্রোতের টানে,
মন তোমাদের বন্ধু জানে,

মানছি মনে, যাবার ক্ষণে।

রইবে সবাই মনের মাঝে,
উঠবে জেগে নানান কাজে,

ভাবছি মনে, যাবার ক্ষণে।

তোমরা সবাই দারুন র'বে,
নিজের কাজে সফল হবে,
আমায় কি আর পড়বে মনে?

প্রশ্ন মনে, যাবার ক্ষণে।

[আনুষ্ঠানিক শিক্ষাজীবনের অন্ত হলো আজ বিকেলে। হুট করেই যেনো ফুরিয়ে গেলো দিনগুলো। সেই সব দিন আর ফিরে আসবেনা। কবিগুরু লিখেছিলেন-"আমার যাবার বেলায়... পিছু ডাকে.."! পিছু ডাকার বোধ হয় এ কেবল শুরু।]


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

সুন্দর ভাবের প্রকাশ।
প্রথম দু'টি লাইন বোধয় এক লাইনে হবে।
যাই যেখানেই স্রোতের টানে,
মন তোমাদের বন্ধু জানে,

'যেখানেই' না হয়ে 'যেখানে' হ'লে কি ভাল হতো না?
আর একটি জীবনের শেষ তো আরেকটি জীবনে প্রবেশের সুযোগ। তাই হতাশা নয়, কেমন?
ভাল থাকুন।

জ.ই.ন.

মর্ম এর ছবি

১। এক লাইনেই ছিলো। দেখতে ভালো লাগার জন্য দুলাইনে দেয়া।

২। 'যেখানেই' শব্দটা দিয়ে ছন্দ ধরে রেখেই ভবিষ্যতের দীর্ঘসূত্রিতার সুতো যতটা ধরা সম্ভব, 'যেখানে' দিয়ে ততটা যায় বলে আমার তখন মনে হয়নি।

৩। 'হতাশা'র আগে আশা আছে, কিন্তু ঐ আশাটুকু যাওয়ার হতাশা মুছে দিতে পারেনি। প্রচলিত একটা কথা আছে, 'যায় দিন ভালো, আসে দিন খারাপ'!

মন্তব্যের জন্য ধন্যবাদ।
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

ভালো লাগলো হাসি

আর ভবিষ্যতের নতুন জীবনের জন্য শুভকামনা রইলো হাসি

- মুক্ত বিহঙ্গ

মর্ম এর ছবি

ধন্যবাদ। হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।