বৈশাখী রবি

মর্ম এর ছবি
লিখেছেন মর্ম [অতিথি] (তারিখ: শুক্র, ০৭/০৫/২০১০ - ১১:৪৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

লালচে পাড়ের সফেদ শাড়ি,
রাস্তা জুড়ে ঘোড়ার গাড়ি,
ফুটপাথে বই, মন্ডা, মেঠাই,
চরকি, বাঁশি, আখ-

পাঞ্জাবিতে নবীন সাজে,
ভোরের আলোয় প্রবীন সাঁঝে,
নতুন দিনের বার্তা আনে
পহেলা বৈশাখ।

খুশীর পরশ সবার মনে,
বাংলা বছর বদল-ক্ষণে,
সবার মুখেই হাসির আভায়
দুঃখ আড়াল খোঁজে-

সবাই জানে সুখের মানে,
তাই মাতে বেশ প্রাণের গানে,
অন্তবিহীন আনন্দে মন
আশার বাণী বোঝে।

মন ছুটে যায় বটমূলে,
প্রাণ মাতানো গানের কূলে,
মন্ত্রে গেঁথে আকুল সুরে
রবির সুরে মাতে-

মুগ্ধ করা সুরের টানে,
শুদ্ধি চলে মনের কানে,
উদাস করা আনমনা ভাব
দিন এনে দেয় রাতে।

বৈশাখে তাই নতুন আশা,
রবির সুরেই পায় তা ভাষা,
দুয়ের চলা এক রথে তাই
আমরা সুখে ভাসি-

বৈশাখে ঐ ঝড়ের হাওয়া,
রবির সুরের গভীর যাওয়া,
দুইয়ে মিলেই প্রাণের পরশ
আমরা ভালোবাসি।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

"ভোরের আলোয় প্রবীন সাঁঝে" ঠিক বুঝলাম না!
গানের কূলে উপমাটি ঠিক বোধগম্য হলো না। ঠিক একই কথা বলা যায় আশার বাণী বোঝা বিষয়ে। বাণী সাধারণত শোনা হয়। আসলে মনে হয় অন্তমিল দেয়ার জন্য আপনি বেশি সর্তক ছিলেন তাই উপমার ব্যবহার কিছুটা দুর্বল হয়ে গেছে। আসলে আপনি এতো ভাল লেখেন যে আপনার কাছে সাধারণ কিছু প্রত্যাশা করি না। ভাল থাকেবেন।

মর্ম এর ছবি

লেখার সময় অতকিছু খেয়াল করা হয়নি। তবু ফিরে গিয়ে ঐ মুহূর্তের চিন্তাগুলো তুলে নিয়ে এলাম।

ক.
একটা কমা পড়েনি 'আলোয়' এর পরে। সন্ধ্যার বেশ কটা ধাপ আছে বলেই আমার মনে হয়। প্রথমে লালচে আকাশ, এরপর আলো কমে আসা, সূর্যটা কোন এক ফাঁকে লালের আড়ালে হারিয়ে যাওয়া, আস্তে করে অন্ধকার নেমে আসা।
যদি বলি 'প্রবীন সাঁঝ' বলতে ঐ শেষ ধাপটা মাথায় ছিলো তাহলে ভুল হবে?

খ.
গান নাকি সমুদ্রের মতো। সেই সমুদ্রে কূল আছে বলেই ধরে নিয়েছি।

গ.
শোনা এক কথা, বোঝা আরেকটা। মন যদি আশার বাণী শুনতে পারে, বুঝতে তো কোন সমস্যা দেখিনা।

উপমা ভেবে তো লিখিনি, অত কিছু ভালো বুঝিওনা, যা লিখলে মনের কথাটা বোঝা যায় তাই লিখেছি।

মনোযোগের জন্য আন্তরিক ধন্যবাদ। হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অনুপম মল্লিক এর ছবি

র্মম আবার তার নিজের ছন্দে, স্বাগতম পুরাতন ডেরায়।

মর্ম এর ছবি

নেতাজী,

আর কতো? এবার কিছু একটা লেখা পোস্ট করেন।

কবিগুরুর জন্মদিনেই নাহয় আপনার লেখক-জন্ম হোক! হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তিথীডোর এর ছবি

রবিবুড়ো:
"সে আছে বলেই চোখের তারার আলোয়/
এতো রূপের খেলা, রঙের খেলা, অসীম সাদায় কালোয়..."

কবিতায় চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মর্ম এর ছবি

'সে আছে বলেই
চোখের তারার আলোয়,
এত রূপের খেলা রঙের খেলা
অসীম সাদা কালোয়...।'

সহমত।

আমাদের এক স্যার বলেছিলেন, "আপনারা কিছু একটা লিখে হয়তো মনে করতেসেন এমন কেউ কখনো লেখে নাই। ভালো করে খুঁজলে দেখবেন একশ বছর আগেই ঐ বস্তু একজন লেইখা গেসে!"

বুড়োকে নিয়ে কী চিন্তা করবো?
ওসব নিয়েওতো উনি কম লিখেন নাই!

আসলেই কী উনি কোন কিছু লিখতে বাকি রেখে গেছেন!?
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

মূলত পাঠক এর ছবি

বাঃ চমৎকার লাগলো, নির্ভুল ছন্দে সুন্দর কবিতা!

মর্ম এর ছবি

মূলোদার ভালো লেগেছে জেনে খানিকটা আহ্লাদিত বোধ করছি... দেঁতো হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

আনন্দী কল্যাণ এর ছবি

দারুণ!!!!

মর্ম এর ছবি

ধন্যবাদ হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মর্মে পশিলো। চোখ টিপি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মর্ম এর ছবি

মর্ম বুঝিলো... হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মর্ম এর ছবি

হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।