মর 'গে তোরা, হতচ্ছাড়া!

মর্ম এর ছবি
লিখেছেন মর্ম [অতিথি] (তারিখ: মঙ্গল, ১০/০৮/২০১০ - ১১:১৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

হা কলিকাল! এও কি তবে দেখার ছিলো বাকি?
সবাই যাবে গোল্লাতে আর আমরা দেবো ফাঁকি?!

খবর শুনে পিত্তি জ্বলে, মেজাজটা যায় চড়ে,
এই করে হায় গড়বি রে দেশ?! দেশটা গাধায় ভরে?!

বছর বছর ডিগ্রী এনে শিখলি তবে কীরে?
সব বাঁদরে নেচেই যাবে- দেখবো ফিরে ফিরে?!

বেকুব রে হায়, শিক্ষাদানের মূল্য তোরা বুঝিস?
জানিস কচু! পাটের ক্ষেতে বিদ্যে ঘেঁটে খুঁজিস!

জ্বীনেই করে সকল কিছু, জানলি এতোদিনে,
বিদ্যে নিয়ে বড়াই করিস, বিষ খা না রে কিনে!

তোদের মত বাঁদর গাধা মানুষ করার কাজে,
খাটছি ভীষণ দিনে রাতে, তাও মরে যাই লাজে!
সকাল বিকাল নিয়ম করে আচ্ছা করে পিটে,
কানের মলায়, চড়-চাপড়ে জং ধরে যায় গিঁটে!
তাও থামিনা, বেতের ডগায় বিদ্যা রাখি ধরে,
যেই ভুলে যাস, শপাং শপাং, বিদ্যা পড়ে ঝরে!
বাসায় এলে যত্ন করে পড়াই আদর দিয়ে,
আর কত চাস? ধরবো পড়া বাসায় বাসায় গিয়ে!?

পেতাম যদি হাতের কাছে ঘাড়টা তোদের ধরে,
কিল বসাতাম ধরাম ধরাম, মনটা যেতো ভরে!

সাহস কত, বাদ দিয়ে দিস শাষণ করার রীতি!
এমন করেই শিখবি তোরা মানুষ হবার নীতি!?

দূর হয়ে যা, সবাই মিলে ছোট 'গে অধোঃপাতে!
মর'গে তোরা হতচ্ছাড়া! চাই নাকো বেত হাতে!!


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

কঠিন বেতারু পন্ডিত দেখছি!

জহিরুল ইসলাম নাদিম

মর্ম এর ছবি

আর দেখবেন না! আফসোস!!
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

দারুন ছড়া। মজা পেলাম। বিষয়টিও প্রাসঙ্গিক।

ফাহিম হাসান
fahim_hassan_1692yahoo.com

মর্ম এর ছবি

ধন্যেবাদ!!!
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

কৌস্তুভ এর ছবি

"ও শ্যামাদাস, পালাস কেন" এর মত সুন্দর ছন্দ, আবার "ভয় পেয়ো না" ও মনে পড়ে গেল হাসি

মর্ম এর ছবি

পুলকিত বোধ করলাম...!!
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

[বিষণ্ণ বাউন্ডুলে] এর ছবি

শুভ জন্মদিন,বায়া।। হাসি

***লেখা নিয়া আর কি কমু।মজা পাইলাম দারুন!

মর্ম এর ছবি

ধন্যবাদ!!

'মজা' দিতে পেরে আনন্দিত হলুম...!!
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তিথীডোর এর ছবি

[শাষণ >শাসন, অধোঃপাতে >অধঃপাতে]
মডুদের মেইলান জলদি, এত্তো দারুণ ছড়ায় ভুলচুক মানায় না এক্কেবারেই...

ভার্চুয়াল পাঁচ তারা!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মর্ম এর ছবি

জ্বে আজ্ঞে!! জত দুরত ফারি মেইলাইয়া দিবো!!!

বার্ছুয়াল ফাঁচ থারকা ফেয়ে হুশী হইলাম!!!
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

শুভ কামনা।

ভনে

মর্ম এর ছবি

ধন্যবাদ!!
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

বইখাতা এর ছবি

মজার ছড়া। কিন্তু মিঁয়াওকে যে আজকাল আর দেখিনা!

মর্ম এর ছবি

কি করব বলেন?!
ওদের কাজ-ই হলো এদিক ওদিক লুকিয়ে থাকা!
খুঁজে পেলেই হাজির করব আবার!
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

'এই বেত তোমাকে দিলাম,
তুমি চোখের আড়ালে রও,
কাছে কি বা দূরে রও;
মনে রেখ বেতায়াছিলাম, লাম, লাম...'

আহারে বেত উডি গেলো, ছেলেপানরা এমনি হড়ে না, অহন তো আরো হইড়বো না। ছড়া জোশ হইছে।

অনন্ত আত্মা

মর্ম এর ছবি

'এই বেত তোমাকে দিলাম,
তুমি চোখের আড়ালে রও,
কাছে কি বা দূরে রও;
মনে রেখ বেতায়াছিলাম, লাম, লাম...'

বাহ!
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।