জবাবের খোঁজে

মর্ম এর ছবি
লিখেছেন মর্ম [অতিথি] (তারিখ: বুধ, ০৭/১২/২০১১ - ৪:০৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

অনেক অনেক আপন ছিলেন যাঁরা,
নেই যাঁরা আর এই পৃথিবীর 'পরে-
আমরা যেমন তাঁদের ভুলেই বসি,
তাঁরাও ভোলেন ঠিক তেমনি করে?

হঠাত্‍ কোন বিষাদ ভরা দিনে,
স্মৃতির তাঁরা মনটাকে যান নেড়ে-
এমনি করে তাঁরাও কি আর ভাবেন
কেমন তারা যাঁদের এলেন ছেড়ে?

যেমন করে ওঁদের নানান কথা
আড়াল ছেড়ে চোখের কোনে ভাসে,
তেমনি ওঁরাও দেখেন কি আর ফিরে?
সেই স্মৃতিরা ওঁদের মনেও আসে?

যেমন করে সব মানুষের ভীড়ে
তাঁদের অভাব সব করে দেয় ফাঁকা,
তাঁরাও কোথাও একলা হয়ে পড়েন?
দুঃসহ হয় অমন একা থাকা?

তাঁদের ভেবে যেমনি কোন রাতে
হঠাত্‍ ধুলোয় জল এসে যায় চোখে,
তাঁরাও কি হন বিয়োগ ব্যথায় কাতর?
আবেগ তাঁদের ভাসায় কি আর শোকে?

ফোন, ইমেল আর যোগাযোগের যুগে,
ইচ্ছে হলেই খবর হাতের কাছে;
তাঁদের খবর মিলবে কোথায় গেলে?
প্রশ্ন এত; জবাব কোথায় আছে?


মন্তব্য

নিশা এর ছবি

ভীষণ ভাল লাগল। মনে হল যেন আমিই লিখেছি।
এরকম মনে হয় যে আমারও।

আরও অনেক লিখবেন।

মর্ম এর ছবি

নস্টালজিক মন খারাপ করা কোন দিনে এগুলো অনেকেরই মনে হয় হয়ত, বলা আর হয় না।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তাপস শর্মা  এর ছবি

সুন্দর... অনুভূতি গুলিও ভালো লাগল।

মর্ম এর ছবি

ভাল লাগাটা জানানোর জন্য কৃতজ্ঞতা।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

প্রতিক এর ছবি

জবাবটা কোথাও খুঁজে পাবেনাকো...

ভাল লাগলো বেশ।

মর্ম এর ছবি

জবাবগুলো পাওয়া যাবে না বলেই মাঝে মাঝে অসহায় লাগে খুব।

ভাল থাকুন, সবাইকে নিয়ে।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

সিরাজুল লিটন এর ছবি

মন খারাপ করা কবিতা... মন খারাপ

মর্ম এর ছবি

মন খারাপী ব্যাপারটা ছড়িয়ে দেয়া একেবারেই অনুচিত, কিন্তু এড়িয়ে যাওয়াটা মাঝে মাঝে বড় বেশিই কঠিন।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথিঃ অতীত এর ছবি

ভাবনাটা ভালো লাগলো। চলুক চলুক চলুক

অতীত

মর্ম এর ছবি

ভাবনাটা বোধ হয় আমাদের সবারই, প্রকাশ বা অপ্রকাশেই যা তফাত্‍।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

পথিক পরাণ এর ছবি

চিরন্তন জিজ্ঞাসা। ভালো লাগলো।

মর্ম এর ছবি

আসলেই চিরন্তন। জবাব চাই কিন্তু পাবার নয়।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

উচ্ছলা এর ছবি

যেমন করে সব মানুষের ভীড়ে
তাঁদের অভাব সব করে দেয় ফাঁকা,
তাঁরাও কোথাও একলা হয়ে পড়েন?
দুঃসহ হয় অমন একা থাকা?

চলুক

মর্ম এর ছবি

ধন্যবাদ উচ্ছলা, ভাল থাকুন।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

মন খারাপ করা লেখা

জবাবের খোঁজে- Bird Pooping 2 চোখ টিপি

মর্ম এর ছবি

মন খারাপ করে দেওয়াটা উদ্দেশ্য নয় যদিও!

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

আশরাফুল কবীর এর ছবি

# অনেক অনেক সুন্দর লিখা।

# তারাও একলা হয়ে যায় মাঝে মাঝে, সুন্দর খুব সুন্দর।

# ভাল থাকুন হালকা শীতের ওমে, এ শুভ কামনা.. তালগাছটা আপনাকে দিলাম

মর্ম এর ছবি

একলা তাঁরা না হয়ে পড়ুন, কামনা তা-ই।

ভাল থাকুন।

অট: আপনার সিরিজটা পড়ে যাচ্ছি। লিখতে থাকুন। সচলে আপনার যাত্রা আনন্দমুখর হোক।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

আশরাফুল কবীর এর ছবি

# অসংখ্য ধন্যবাদ আপনাকে মর্ম

# শুধুমাত্র পাশে থাকলেই হবে...চেষ্টা করবো সবচেয়ে সেরা অংশটুকু শেয়ার করতে।

# আপনার সম্মুখ অংশ হোক আরো আনন্দময়, এ প্রত্যাশা। চলুক

তারেক অণু এর ছবি
মর্ম এর ছবি

ধন্যবাদ পরিব্রাজক

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।