ছুটি

মর্ম এর ছবি
লিখেছেন মর্ম [অতিথি] (তারিখ: শুক্র, ২৪/০৮/২০১২ - ৪:১১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

নেই সকালে রুটিন ধরা এলার্ম-ভাঙ্গা ঘুম,
নেই অযথা বাস-ধরাতে টেনশনেরই ধুম;
নেই খামাখা চিন্তাভারে মলিন মুখে হাসা,
নেই উপদেশ মুঠোফোনের ওপার থেকে আসা;
নেই অবুঝের বাক্যবান আর তীব্র কথার ঝড়,
নেই ব্যাখ্যা, বিশ্লেষণ আর বিশদ জ্ঞানের ভর;
নেই অপবাদ, আলোচন আর নিন্দাবাদের খেলা,
নেই কারো কোন 'সই'-এর খোঁজে দিন হারানোর বেলা;
নেই অনুযোগ গঞ্জনা আর দুঃখ ভোলার ভান,
নেই অবাধে দোষ খোঁজা আর মিথ্যে অভিমান;
নেই কেবলি সংখ্যা গুণে কারোর বিচার করা,
নেই অপরাধ, কারচুপি আর হিসেবে ভুল ধরা;
নেই অভিশাপ ঘৃণায় ভরা শান্ত শীতল চোখ,
নেই কেবলি শেষ দেখবার বোকার কঠিন রোখ;
নেই বিকেলে হঠাত্‍ জোটা রিপোর্ট গড়ার কাজ,
নেই 'মেইলে'র কোমল পাতায় শব্দে গাঁথা বাজ;
নেই প্রতিদিন ফেরার পথে বিষম ট্রাফিক-জট,
নেই চিন্তায় দুর্ভাবনার অবোধ্য ছটফট;
নেই স্বপ্নে হিসাব কষা আর হতাশার ঢেউ,
নেই বিষাদের আবাহন আর খুব অসুখী কেউ;
নেই অকাজ আর অনিদ্রা আর কিসের অচিন ঘোর,
নেই ক্লান্তির আভাস-রাঙ্গা নতুন দিনের ভোর;

এই ক'টা দিন নির্ভাবনার, এই ক'টা দিন আপন-
এই ক'টা দিন আনন্দ আর আহ্লাদে দিন যাপন-
এই ক'টা দিন মন অমলিন, দুয়ার খোলা খাঁচা-
এই ক'টা দিন এই জীবনে নতুন করে বাঁচা!


মন্তব্য

ফারহানা এর ছবি

ছুটি শেষ হয়ে গেলো?
এই কবিতার মর্ম সবাই বুঝবেনা মর্ম ভাই চোখ টিপি

মর্ম এর ছবি

হুম! হুট নোটিশে, একদিন আগেই!! ওঁয়া ওঁয়া

বুঝবেন কী বলেন?! 'সমমর্মী' আপনারা ক'জন হতে পারবেন কেবল, পড়েন যদি 'সহমর্মী' হতে পারবেন অনেকেই! খাইছে

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

রোমেল চৌধুরী এর ছবি

মন তাজা করে দেয়া ছন্দের নাচ!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

মর্ম এর ছবি

রোমেল ভাই, মন্তব্যটা আপনার বলেই খুশিটাও বাড়তি! আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

মৌনকুহর এর ছবি

চলুক
কিন্তু শ্যাশ! মন খারাপ

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
ফেসবুক -.-.-.-.-.- ব্যক্তিগত ব্লগ

মর্ম এর ছবি

শুরু যার থাকে শ্যাষও থাকবেই! কী আর করা! মন খারাপ

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

সাবেকা  এর ছবি

চলুক

মর্ম এর ছবি

নেইগুলো আবার আছি হয়ে গেছে ;-(

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

আচার্য এর ছবি

ছন্দটা যে অসাধারণ লেগেছে! দারুণ!

============================
কত আর রবে দেশ রাহু গ্রাস কবলে?
সমূলে উপড়ে ফেলি দূর্নীতি সবলে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।