বড়দের ছড়া

মর্ম এর ছবি
লিখেছেন মর্ম [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ১৮/১০/২০১২ - ১২:৩৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

তোমরা যারা ছোট্টটি নেই আর-

তোমরা যেন কোনমতেই টম এন্ড জেরির ধার ধেরো না,
সুপারম্যানের পাওয়ার দেখে এত্তোখানি বাড় বেড়ো না,
নিনজা টার্টল দেখবে বলে সোফার দখল আর কেড়ো না,
উডপেকারের হাসির তোড়ে রামগরুড়ের মার ছেড়ো না,

সকালবেলায় পড়ার নামে গপ্পোকথার বই পোড় না,
দুই টাকাতেই ঝালমুড়ি আর চানাচুরের জেদ ধোর না,
কমিক্স পেলেই চোখ চকচক অমনি হঠাৎ আর সোর না,
ঠিক দুপুরে বাধ্য হয়ে নকল ঘুমের ভান কোর না,
এমনি করে গুড়োদুধ আর মালটোভাতে মন ভোর না;
ছোট্ট ছাদে ব্যাট বাগিয়ে ছয় হাঁকিয়ে আর নোড় না,

বরং এখন চরম সুখে মুখ করে নাও ভার-

তোমরা এখন অনেক বড়,
বই ধোর না, পেপার ধর,
চশমাখানি নাকের ডগায় বেশ বসিয়ে তাকাও-

ঐ চেহারা লাগছে চেনা?
দেখছো যাকে সে মোটে না?
করবে কী আর রাগের ঠ্যালায় ভ্রু দুখানি বাঁকাও-

অনেক হল এইবারেতে আর দিও না ছাড়-

একখানি হাত সামনে বাড়াও,
একটুখানি নিজেই নাড়াও,
ফের ঝামেলা পাকাও,
আয়না দেখে কানটা ধরে শক্ত করে ঝাঁকাও!!!!

[আমার ধারণা এই কথাগুলোর হঠাৎ এসে উদয় হওয়ার পেছনে 'রূপকথার দুপুর'-এর ভালরকম অবদান আছে। অতএব 'নিবিড়'-এর কৃতজ্ঞতা স্বীকার করে নিচ্ছি। আশা করি, কপিরাইটের ঝঞ্ঝাট সইতে হবে না আমায় :P]


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

হাততালি

-এক জোনাকি

মর্ম এর ছবি

হাসি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

ভালো লেগেছে। চলুক

অমি_বন্যা

মর্ম এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

শিশিরকণা এর ছবি

দ্বিতীয় প্যারার পোড়, ধোর, সোর ভোর এইগুলা বুঝতে এক দন্ড সময় লাগলো, কিন্তু বানান ভুল বলেও মনে হচ্ছে না, খচ খচ করছে মনে মধ্যে।

কবিতার থিমটা সুন্দর।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

মর্ম এর ছবি

বাসায় আমার একটি নিজস্ব মডু রয়েছে, শব্দগুলোতে তারও ভারী দেখলাম- কথা ঐটাই, "কেমন কেমন লাগছে!"

সমস্যা হল উচ্চারণ ঠিক রেখে পড়াটা জরুরী মনে হল- আর পড়, ধর, সর, ভর- বললে ঐ উচ্চারণগত ঝামেলা হচ্ছিলোই!

সেজন্যই, বানান অশুদ্ধ জেনেও শব্দগুলো ব্যবহার করা!

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তিথীডোর এর ছবি

ভাল লাগল, কিন্তু ঐঐঐঐ----
শব্দগুলোতে "কেমন কেমন লাগছে!" ইয়ে, মানে...

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

শিশিরকণা এর ছবি

পোড়ো, ধোরো, সোরো, ভোরো এইটাও যেন কেমন কেমন লাগছে মন খারাপ সমস্যা তো‍= চিন্তিত

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

সবুজ পাহাড়ের রাজা এর ছবি
মর্ম এর ছবি

হাসি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

আচার্য এর ছবি

চমৎকার! আপনার ছড়াগুলো পড়ছি।

============================
কত আর রবে দেশ রাহু গ্রাস কবলে?
সমূলে উপড়ে ফেলি দূর্নীতি সবলে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।