নির্ভরতার শেষ ঠিকানা

ভুতুম এর ছবি
লিখেছেন ভুতুম [অতিথি] (তারিখ: রবি, ২১/০৬/২০০৯ - ৪:৫৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

গত শীতে জমিয়ে রাখা কিছু তুষার
এই গরমে উল্টে-পাল্টে দেখতে গিয়ে
শিরাওঠা লাল চোখে উড়ে এলো ধোঁয়া
উড়ে এলো সকালের একগ্লাস দুধ
উড়ে এলো নবারুণ-শিশু।

এয়াব্বড় চোখ মেলে শিশুপার্ক-নিউমার্কেট
জলরঙে জ্বলজ্বল ব্যাট-বল-ফুটবল
একুশের ময়দান থেকে বুকে চেপে একগাদা বই
এরই মাঝে উঁচু হয়ে মহীরুহ কোন
বিষন্ন সব রাস্তায় ছায়া দিয়ে যায়।

জনমানুষের ভীড়ে ইদানীং দূরাগত এইসব ধোঁয়া,
পুরানো বইয়ের পৃষ্ঠা আর ধুলোমাখা ছোট ছোট পা
বারবার ফিরে ফিরে আসে, আর কড়া পড়া হাতে
হাতড়াই নির্ভরতার আশ্রয়, অথচ সেখানটাতে
কে যেন দখল করে ছাড়ছেই না আমাকে আর -

আমার পিতার হাত মুঠো করে ধরে আছে আমারই শৈশব।


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমার পিতার হাত মুঠো করে ধরে আছে আমারই শৈশব।
এই লাইনটাতেই তো জমিয়ে দিলেন। চমৎকার ভাই। অতি চমৎকার।

ভুতুম এর ছবি

হাসি ধন্যবাদ।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ভুতুমের লেখা দিন দিন আমার পছন্দের লেখা হয়ে উঠছে... চলুক

ভুতুম এর ছবি

উরেব্বাস! শুনে খুবই খুশী লাগছে। ধন্যবাদ।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুমম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ভুতুম এর ছবি

হামমম.....

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

বিষন্ন এর ছবি

"আমার পিতার হাত মুঠো করে ধরে আছে আমারই শৈশব।"
বহুদিন এতো ভালো কোন কবিতার লাইন পড়িনি। চলুক!

ভুতুম এর ছবি

অজস্র ধন্যবাদ!

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

সিরাত এর ছবি

ইয়েপ, শেষ লাইনটা দারুন ছিল! দেঁতো হাসি

ভুতুম এর ছবি

ভালো লাগছে জেনে ভালো লাগলো সিরাত ভাই!

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

তানবীরা এর ছবি

হুমম , তাই।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ভুতুম এর ছবি

তাই মানে কী জানতে চাই।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।