রুব গোল্ডবার্গ মেশিন

ভুতুম এর ছবি
লিখেছেন ভুতুম [অতিথি] (তারিখ: শনি, ০৮/০৮/২০০৯ - ১০:৩৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

আগের লেখায় বলেছিলাম এবার রুব গোল্ডবার্গ মেশিন নিয়ে লিখবো। এটা মূলত ডমিনো এফেক্টেরই পরবর্তী পোস্ট।

রুব গোল্ডবার্গ মেশিন কি জিনিষ সেটা এককথায় বুঝানো খুবই কঠিন ব্যাপার। ডিকশনারীর সংজ্ঞা তুলেদিলাম তাই - accomplishing by extremely complex roundabout means what actually or seemingly could be done simply মানে, সোজা কাজটাকে যত বেশি ঘুরায়ে করা যায় সেটা করাই হলো রুব গোল্ডবার্গের প্রিন্সিপল। আগে একটু বলেনি রুব গোল্ডবার্গটা কে।

রুব গোল্ডবার্গ সাহেব হলেন আমেরিকান কার্টুনিস্ট, আবিষ্কারক, ভাস্কর ও আরো নানা হাবিজাবি। পুলিৎজার পাওয়া এই কার্টুনিস্টের প্রধান পরিচয় কিন্তু তার রাজনৈতিক কার্টুনগুলো নয়, বরং তার সৃষ্ট প্রফেসর লুসিফার গরগোন্জোলা বাটস। এই পাগলা প্রফেসরের কাজ ছিলো একটা সহজ কাজকে কত বেশিয়ে ঘুরায়ে করা সম্ভব সেসব আবিষ্কার করা। বুঝলেন না? আচ্ছ, নিচের ছবি দেখেন।

পিঠ চুলকানি

এবার বর্ণনা দিই - ল্যাম্প A) থেকে আগুন ধরবে জানালার পর্দায় B)। আগুন দেখে বাইরে থেকে পাড়া-প্রতিবেশী ছুঁড়বে পানি C)। বুড়ো দাদু D) পানির ছিট থেকে বাঁচার জন্য ছাতা E) টান দেবেন। সেই ছাতা আবার লাগানো দড়ির F) সাথে। দড়িতে টান পড়ায় নিচের প্লাটফর্মের G) প্রান্ত উঠে যাবে। ফলে লোহার বল H) যাবে পড়ে। টান খেয়ে হাতুড়ি J) গিয়ে বাড়ি দেবে গ্লাসকে K)। গ্লাস ভাঙার আওয়াজে উঠে যাবে বিল্লির বাবু L)। বিল্লিবাবুকে ঘুম পাড়ানোর জন্য মা বিল্লি M) দোলনা N) নাড়াবে। আর সেই দোলনার দুলুনিতে তার সাথে লাগানো কাঠের হাত O) উপরে নিচে উঠবে-নামবে। এখন শুধু পিঠ পেতে বসে থাকুন। ব্যস, পিঠ চুলকানো মেডইজি।

উপরের এটা বেশ অবাস্তব একটা উদাহরণ, তবে মূল প্রিন্সিপলটা বুঝে গেছেন নিশ্চয়ই। এই প্যাঁচানোর উদ্দেশ্য নিয়ে তৈরি যন্ত্রগুলোকেই বলে রুব গোল্ডবার্গ মেশিন। সেরকমই কিছু প্র্যাক্টিকাল মেশিন দেখুন এবার নিচের ভিডিওগুলোতে। মজা না পেলে কান কেটে নেবেন, তবে ছুরি-কাঁচি নিয়ে আসলে হবেনা, একটা গোল্ডবার্গ মেশিন বানিয়ে নিয়ে আসবেন।

বেশ সুন্দর কিছু মেশিনের কালেকশন -

এইটা দেখেন। আমার দেখা সেরা গোল্ডবার্গ মেশিন এইটা। যারা হোন্ডার ভিডিও দেইখা মুগ্ধ হইছিলেন তারা এইটা দেইখা চেয়ার উল্টায়া পড়ে যাবেন।

এটাও বেশ চুইট একটা ভিডিও -

স্টার ওয়ার ফ্যানরা এইটা দেখেন -


মন্তব্য

কাকতাড়ুয়া [অতিথি] এর ছবি

মনে হইতেসে ইন্টারেস্টিং হবে ভিডিওগুলা। কাইল অফিসে গিয়া দেখব। বাসার নেটের যে গতি তাতে সাহস হইতেসে না। ধন্যবাদ আপনারে। চলুক

ভুতুম এর ছবি

দেইখা জানায়েন ক্যামন লাগলো।

--------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

ভুতুম, নেট স্পিড বাড়ান চোখ টিপি

ভুতুম এর ছবি

সবুরে মেওয়া ফলে। দেঁতো হাসি
--------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

অতন্দ্র প্রহরী এর ছবি

ভিডিওগুলো এই মুহুর্তে দেখা সম্ভব হলো না, পরে অবশ্যই দেখব। তবে রুব গোল্ডবার্গ মেশিন কী জিনিস, সেটা বুঝতে পারলাম।

ভালো থাকুন।

অতিথি লেখক এর ছবি

Butterfly Effect এর কথা পড়ছিলাম অনেক আগে, কি হইতে পারে, চক্ষে দেখলাম।

দ্বিজু

অতিথি লেখক এর ছবি

movie আর cartoon এ দেখেছিলাম, এটার যে আলাদা নাম আছে জানতাম না, দেখে খুবই মজা পেলাম।

অহল্যা

রিথিয়া এর ছবি

মজা পেলাম যদিও এরমধ্যে তিনটাই আগে দেখা। আমার প্রথম ইনঞ্জিনিয়ারিং ক্লাসের মিড প্রজেক্ট ছিল রুবি গোল্ডবার্গ মেশিন। ভিডিও ছিল কিন্তু ঐটা আমার গ্রুপমেটের কাছে। খুঁজে পেলে দেখি এখানে দিয়ে দিব।

ভুতুম এর ছবি

আরে জলদি খুঁজে বের করেন, করে আপ্লোডান, এরপর পোস্টান। অপেক্ষায় থাকলাম।

-------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

সাইফ তাহসিন এর ছবি

জটিল লাগল, চলুক

হোন্ডার ভিডিওটা তো চাল্লু হবেই, ঐটা করার জন্যে পয়সা পাইসে, কিন্তু উপরের গুলাতো আত্মতৃপ্তির জন্যে করা, তারপরেও অসাধারণ

ভুতুম জিন্দাবাদ!!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ভুতুম এর ছবি

সাইফ ভাইও জিন্দাবাদ!
------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অসাধারণ!! কিন্তু দাবার গুটি নাড়ালো কিভাবে?

ভুতুম এর ছবি

আমার ধারণা বোর্ডের নিচে চুম্বক ছিলো। ওগুলো নড়িয়ে ঘুটিগুলো নাড়ানো হয়েছে।

-------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

বর্গীয় [অতিথি] এর ছবি

এইটা আমারো প্রশ্ন
ভিডিও সবগুলাই চ্রম লেগেছে। ধাপা-ধাপ নামায়ে ফেললাম।
ধন্যবাদ ভুতুম !

ভুতুম এর ছবি

ধাপা-ধাপ নামায়ে ফেললেন ক্যামনেরে ভাই? বঙ্গদেশের অধিবাসী হলে অতি সত্বর জানান কী উপায়ে এমনটা করা সম্ভব?? জলদি রে ভাই জলদি।

-----------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

পারভেজ আহমেদ এর ছবি

বাংলাদেশের সরকারী কাজের দীর্ঘসূত্রিতার কথা মনে করিয়ে দিলেন। ... বিমলানন্দ লাভ করিলাম!!!

ভুতুম এর ছবি

ইংরেজিতে দীর্ঘসূত্রিতা বোঝাতে আসলেও রুব গোল্ডবার্গ কথাটা ব্যাবহার করা হয়। দেঁতো হাসি

-------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

সুবিনয় মুস্তফী এর ছবি

গোল্ডবার্গের এক বৃটিশ ভায়রা ভাই আছে। নাম হীথ রবিনসন (Heath Robinson)। ওর কার্টুনগুলা দেইখেন, মোটামুটি একই কনসেপ্ট।

http://en.wikipedia.org/wiki/W._Heath_Robinson
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

ভুতুম এর ছবি

বাহ! ধন্যবাদ।

-------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ব্যাক টু দ্য ফিউচারে ডিম পোচ করার কথা মনে করিয়ে দিলেন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

ভুতুম এর ছবি

আরি তাই তো! আমার মনেই ছিলো না।

------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

দুষ্ট বালিকা এর ছবি

আগেই পড়া এবং দেখা [এসব জিনিস গুতাইতে আমার বড় ভালু লাগে! ] তবে এগুলা বারবার দেখা যায়! এবারে নামায় ফেললাম... দেঁতো হাসি ভুতুমিয়াকে অনেক ধন্যবাদ!

--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মামুন হক এর ছবি

মজা পাইলাম। চেরাগ আলীর মাথায় এত বুদ্ধি!

ভুতুম এর ছবি

চেরাগালী বড়ই বদমাইশ।

-------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

কীর্তিনাশা এর ছবি

জট্টিল পেজগি ! হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সিরাত এর ছবি

হোন্ডার এ্যাডটা আমার বড়ই ভাল লেগেছিল। এরকম তো রায়বাবাজিদের কোন একটা বইয়েও দেখেছিলাম মনে হয় (সুকুমার না সত্যজিৎ ভুলে গিয়েছি)।

এখন শুধু পোস্ট দেখে গেলাম, পড়ে সময় করে ভিডিও দেখার আশা রাখি।

ভুতুম এর ছবি

দেইখেন, মজা পাবেন।

-------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।