ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্নায়ুচাপে

রাহা এর ছবি
লিখেছেন রাহা (তারিখ: বিষ্যুদ, ০৮/১১/২০০৭ - ২:৫০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রায় দুই মাস অনির্ধারিত বন্ধের পর ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অনেক গুলো বিশ্ববিদ্যালয় চালু হয়েছে । ২৮ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাস শুরু হলেও শিক্ষার্থীরা ধীরে সুস্থে আসতে থাকে , সবার মনে অজানা আশংকা ! এই বুঝি কিছু হবে । শংকা আসলে কিছু নয় , বিশ্ববিদ্যালয়ে সংগঠিত আন্দোলনে দমনে সরকারের ভূমিকা এবং পরবর্তী অবস্থায় আইনের অদৃশ্য হাতের যত্রতত্র চলাচল ।
এমনকি শিক্ষকদের উপর যে অমানবিক আচরণ এসেছে তারপর আর স্বস্তিতে থাকতে পারেনি শিক্ষার্থীরা । বন্দুকই যেখানে ক্ষমতার উৎস বলে প্রতীয়মান হয় সেখানে নীতি কিংবা আইন স্রেফ একপক্ষীয় । সব জ্লপনা কলপনায় সময় অতিবাহিত হলো অনেক কিন্তু তারপরও কমেনা শংকা বরং নানা রকম সত্য অসত্যের আবরণে মিশ্রিত সংবাদ তাদের বারে বারে বিভ্রান্ত করছে ।
গতকাল অমর একুশে হলের শিক্ষার্থী আসাদকে আনন্দবাজার থেকে আটক করা হয় ।পুলিশ পরে জানিয়েছে গাড়ি ভাংচুরের ছবিতে নাকি আসাদকে লাথি মারতে দেখা গেছে ।
আবার ইদানিং বিশ্ববিদ্যালয়ে বেশ জোড়েসোরে শোনা যাচ্ছে চারুকলার ৩ জন শিক্ষার্থীকে খুজে পাওয়া যাচ্ছে না । তারা কি আইনশৃংখলা বাহিনীর হাতে আটক নাকি হুট করে কোথাও বেড়াতে গেছে তা স্পষ্ট নয় । এমনকি তারা কারা সে ব্যাপারেও নিশ্চিত হবার উপায় নেই ।
যদিও তত্ত্বধায়ক সরকার প্রধান বলেছিলেন বিষয়টি আর গড়াবেনা কিন্তু তারপরও দেখা যাচ্ছে অনেককেই জিজ্ঞাসাবাদের কথা বলে কিংবি না জানিয়েই আটক করা হচ্ছে । যা শিক্ষার্থীদের স্নায়ুচাপের মধ্যে রাখছে ।এছাড়া প্রতিদিনই নানারকম খবর বাতাসে ভাসে । সেনাবাহিনী অমুককে খুজছে তমুককে খুজছে । সব মিলিয়েই পরিস্থিতি অস্বাভাবিক । আর সরকারের নিদের্শে শিক্ষার্থীদের পড়ালেখায় ব্যস্ত রাখার জন্য সব বিভাগেই ক্লাস শেষ হবার আগেই পরীক্ষার ঘোষণা আসছে ।

পুরো বিষয়টি যদি এমন হয় যে শিক্ষার্থীদের ক্রমাগত নানাদিক থেকে এভাবে স্নায়ুবিক এবং মানসিক চাপে রাখা তবে পরিশেষে কি হবে তা আশংকার । আমরা চাইনা শিক্ষার্থীরা এমন অজানা শংকা নিয়ে ক্লাসে যাক ।


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

সেনাবাহিনীর এই প্রতিশোধপরায়নতা চলবেই । যে কোনো কারনেই হোক এই প্রথম ঢাবি র ছাত্র আন্দোলন এতোটা ট্রেকআউট হয়ে গেলো,রাজনীতির জন্ম দেয় যে ঢাবি তাকে নিয়েই চাল্লু রাজনীতি করে বসলো জলপাই সরকার ।
ঢাবি'র এই পরাজয় সাময়িক হোক,ঢাবি আবার জেগে উঠুক,ঢাবি জয়ী নাহলে বাংলাদেশ পরাজিত হবে ।
-----------------------------------
মানুষ এখনো বালক,এখনো কেবলি সম্ভাবনা
ফুরোয়নি তার আয়ু

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

"অন্তরে যদি বিপ্লব নাহি আসে
বৈশাখী ঝড় আসে নাকো ভৈরব প্রলয়োল্লাসে"

হাসান মোরশেদ ভাইয়ের মন্তবে বিপ্লব দিলাম।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।