ভদ্রঘাট মনে পড়ে

মুখফোড় এর ছবি
লিখেছেন মুখফোড় (তারিখ: রবি, ১২/০৭/২০০৯ - ৬:২৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বর্ষার আগের কথা, সিরাজগঞ্জের ভদ্রঘাটে
অভদ্রের মতো আমি হারিয়েছিলাম পথ, জানো
কী করি, পথের বাঁকে হারানোর নিশানা লুকানো
বর্ষার আগের কথা, এখনও স্মরণে পথ হাঁটে।

যমুনা না করতোয়া, ভদ্রঘাটে নদীর কী নাম
না জেনেই পা বাড়িয়ে, কিছুক্ষণ পর চেয়ে দেখি
আমার দু'পাশে গ্রাম, তেঁতুল আর শিরীষ সাবেকি
সম্ভ্রমে দাঁড়িয়ে। আমি পথ বরাবর তাকালাম।

কেমন সোনালি আলো সহসা ঝিলিক মারে চোখে
হঠাৎ তেঁতুল ঝাড়ে ডাকাতের মতো বুনো হাওয়া
নড়ে, আর পাতাদের ফুরোয় সে ভীরু পথ চাওয়া
চড়ুই পাখির মতো তারা ভাসে, হাওয়ার মোড়কে।

আমার হারানো পথ হাতের তুড়িতে মেলে নাই
একে ওকে জিজ্ঞাসি, সব শালা ভুল পথ বলে
অনেক হুজ্জত শেষে যমুনা ব্রীজের করতলে
বিকেল গড়িয়ে সন্ধ্যা নামে আমি যখন পৌঁছাই।

তোমার চোখেও দেখি তেঁতুলের পাতার উচ্ছ্বাস,
আমিও হারাই পথ, ভদ্রঘাট জানে ইতিহাস।


মন্তব্য

ভুতুম এর ছবি

ভালো লাগলো।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

মামুন হক এর ছবি

তোমার চোখেও দেখি তেঁতুলের পাতার উচ্ছ্বাস,
আমিও হারাই পথ, ভদ্রঘাট জানে ইতিহাস।

--খুব ভালো লাগল। কবিতাটার মধ্যে কেমন জানি একটা সাবেকি ছোয়া আছে, আমি বরাবরই যার ভক্ত।

পান্থ, সচলাসক্তি কাটাতে আজকাল লগায় না এর ছবি

আহা, ভদ্রঘাট। নামটা কতদিন পর শুনলাম। আমাদের বাড়ি থেকে খুব বেশি দূরে না, ৮/৯ কিলোমিটার মাত্র!

বিপ্লব রহমান এর ছবি

হুমম...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কবিতা ভালো লেগেছে। তবে পুরো কবিতার সাথে "শালা" শব্দটা একটু বেমানান ঠেকলো।

কীর্তিনাশা এর ছবি

খুব ভালো লাগলো কবিতাটা ।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

তাপস শর্মা এর ছবি

আজ কবিতার জগতে হারিয়ে যেতে ইচ্ছে করছে।

তোমার চোখেও দেখি তেঁতুলের পাতার উচ্ছ্বাস,
আমিও হারাই পথ, ভদ্রঘাট জানে ইতিহাস।

আর এইজন্য ধন্যবাদ প্রাপ্য আমারে নিবা মাঝি?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।