তোমারামার

মূর্তালা রামাত এর ছবি
লিখেছেন মূর্তালা রামাত (তারিখ: মঙ্গল, ১৭/০৮/২০১০ - ৯:২৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

'আমার' বলে কিছু
আছে নাকী!

মাঝে মাঝে নিজেকে চিনতে পারি না
আর তুমি!

কতোইবা? বড়জোর ছ', বেশি হলে দশ
ধরলামই না হয়
শূন্য থেকে পরস্পরকে আমরা চিনি-
(তাই কী!)

তারপরও চকিত চোখে এখনও যখন তাকাও
কেঁপে উঠি--স্রষ্টার সামনে যেমন
লুপ্ত হয় লৌকিক জীবনজীবিকা...

বা হাতের মসৃণ মুঠোয়
হৃদয়টিকে খোসা ছাড়িয়ে
স্ট্রবেরির মতো স্ট্রেটকাট নিজের করে
চেপে রাখলেই
কী একান্ত হয়ে গেলাম!

হাসানতো বলে গেছে
মানুষ তার চিবুকের কাছেও ভিষণ রকম একা-
তোমার ঘাড়ের বায়ান্নোতম রোমকূপের ঘ্রাণ নিয়েও
আমি বলি-

তোমার কিছু থাকলেও থাকতে পারে
আমার বলে কিছু নেই...

১১/০৮/১০
সিডনি, অস্ট্রেলিয়া।


মন্তব্য

পান্থ রহমান রেজা এর ছবি

হ, আসলেই আমার বলে কিছু নাই!

শিরোনাম ঠিক করেন মিয়া! চোখ টিপি

মূর্তালা রামাত এর ছবি

করলাম

মূর্তালা রামাত

জুয়েইরিযাহ মউ এর ছবি

দারুণ লাগলো...

তোমার ঘাড়ের বায়ান্নোতম রোমকূপের ঘ্রাণ নিয়েও
আমি বলি-
তোমার কিছু থাকলেও থাকতে পারে
আমার বলে কিছু নেই...

বাহ্‌ !!

----------------------------------------------------------------
নির্জলা নৈবেদ্য


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

মূর্তালা রামাত এর ছবি

ধন্যবাদ..

মূর্তালা রামাত

তিথীডোর এর ছবি

নাকী, বা হাত, ভিষণ, বায়ান্নো:
শব্দগুলো ভালো লাগা কমিয়ে দিলো... মন খারাপ

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মূর্তালা রামাত এর ছবি

নাকী- সংশয় অর্থে
বা হাত- বা দিকের হৃদয়-এর সাথে সংযোগ অর্থে
ভিষণ- কবি আবুল হাসান-এর নিজের শব্দ (একটি অ্যালিউশন)
বায়ান্নো- অন্তরঙ্গতার প্রতিকী অর্থে

এই শব্দগুলো ছাড়া কবিতাটির যথার্থ ভাব প্রকাশ করা দূরহ বলে আমার মনে হয়েছে....
ভালো লাগা কমিয়ে দিলে কি আর করা বলুন? অন্য কোন কবিতা সুদে আসলে ভালো লাগা ফিরিয়ে আনবে-এ অপেক্ষায় রইলাম...

এই আকালের যুগে কবিতার মগ্ন পাঠক হওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

মূর্তালা রামাত

তিথীডোর এর ছবি

'সফল ও সুখি মানুষেরা আজকাল কবিতার ধারও ধারে না..'
*কৃষ্ণা বসু
কবিতায় আগ্রহ ভীষণ, সাথে আছে (অজ্ঞতাবশত) কোন শব্দে আটকে গেলে অস্বস্তি উগরে দেওয়ার বদ অভ্যাসও..

আপনাকেও ধন্যবাদ!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।