শুয়োরনামা

মূর্তালা রামাত এর ছবি
লিখেছেন মূর্তালা রামাত (তারিখ: শনি, ১৭/০৩/২০১৮ - ৯:৩১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি চাই আমার ভালো লাগুক
এই ভেঙে পড়া শহর, নুয়ে পড়া
মানুষ, এবড়ো থেবড়ো রাস্তায়
ম্লান নষ্ট আলোর মতো তরুণী;

স্যানিটারি ওপচানো ডাস্টবিন, নোংরায়
গেড়ে যাওয়া শিশুটিকে পিষে খাবার
খুঁজে নেয়া কুকুর, তার পাশে ভুস করে
চলে যাওয়া গাড়ি, পোস্টারে আন্দোলনের
ডাক ঢেকে দেয়া চিত্রনায়িকার স্তন্যময়
হাসি- আমি চাই অন্যদের মতো
আমারো ভালো লাগুক;

পচা পটল আর পোকা বেগুনের ধারে
পায়ে পায়ে থেঁতলানো মরা ছোট মাছ,
অর্ধগলিত টমেটো জীবন কুড়িয়ে চলা
উস্কখুস্ক বালিকার ওপর ব্যাঙের ছাতার মতো
ছায়া ফেলা উঁচু দালানের নিচে আমি
শীতাতাপিত কফির ফেনায় ঢুকে যেতে চাই,
মুখটাকে মুখোশের মতো করে আমার
ইচ্ছা আমি ভদ্র মানুষের হলুদ প্রশ্রাবে
ভেসে যাওয়া অলি গলি মসজিদের
দেয়ালকে আর সবার মতো ভালোবাসি বলি;

ছড়িয়ে পড়া অসুখের ভেতর সুখী সুখী
কন্ডোম সেঁটে শুয়ে থেকে ভদ্রলোকের গোপনে
মানুষের একটা জীবন আবর্জনায় ঢেকে
হেসে খেলে ভালো আছি বলে বিজ্ঞাপন
বিলবোর্ডের অর্ধনগ্ন আহ্বানের দিকে যেতে
যেতে আপমরের মতো আমারও খুব ইচ্ছা করে
তোমার প্রবিৃদ্ধির পিউবিক পারফিউমে
প্রভার্টির পুতি গন্ধ মুছে হাসতে
হাসতে বলি, ‘আর সব জাহান্নামে যাক’;

কিন্তু কেন জানি ওসব ভাবতে
গেলেই কোথা থেকে এক ঘেন্না এসে
রক্ত কফের একদলা থুতু মেরে
কুঁকড়ে দিয়ে বলে-
‘শালা শুয়োর!’

...........
সিডনি
(২০১৭-২০১৮)


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এতদিন কোথায় ছিলেন?
কবিতা ভালো লাগছে

______________________________________
পথই আমার পথের আড়াল

মূর্তালা রামাত এর ছবি

বস একটু নিরালায় ছিলাম। কবিতা পড়ার জন্য ধন্যবাদ।

মূর্তালা রামাত

করবী মালাকার এর ছবি

কবিতাটি ভাল, তবে ঘৃণাটা নিতে পারলাম না। আমি যে এদেশেই আছি।

মূর্তালা রামাত এর ছবি

ধন্যবাদ।

মূর্তালা রামাত

অতিথি লেখক এর ছবি

এই কবিতার ব্যাপারে মাত্তর দুইটা শব্দে অনুভূতি প্রকাশ কইরা গেলাম, "পিওর ক্লাস।"

হাততালি উত্তম জাঝা!

অন্তরা রহমান

মূর্তালা রামাত এর ছবি

ধন্যবাদ আপনাকে।

মূর্তালা রামাত

অতিথি লেখক এর ছবি

ভালো লেগেছে। শব্দ করে পড়ার মতো কবিতা।

----মোখলস হোসেন

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।