বিপ্রতীপ, সবজান্তা ও রণদীপম বসুর পোস্ট পইড়া আউলা মাথায় নীরেন চক্রবর্তীর দ্বারস্থ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: মঙ্গল, ০৬/০৫/২০০৮ - ৪:৪৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

সেদিন শহীদ জননীর পোস্ট লিখতে গিয়েই একটা প্রশ্ন উঠে এসেছিলো... আসলে আমাদের মানে এই জাতির সাম্প্রতিক সমস্যাটা কি? আমাদের হারিয়েছেটা কি আসলে? বিপ্রতীপের প্রতিক্রিয়া পোস্টে দেখলাম সত্যিই অনেকে নিশ্চিত যে এই জাতি পোতায়ে গেছে।

রণদীপম বসুর আত্মপরিচয় পোস্টটার শেষ প্রশ্নটা খুব দাগ কাটলো মনে- আহা, আমরা কি কখনো শিশু হতে পারবো?

ছন্দ বিষয়ক সবজান্তার পোস্টে অল্প বিদ্যা ভয়ঙ্করি মন্তব্য করতে গিয়া নীরেন্দ্রনাথ চক্রবর্তীর নামটা মাথায় ঢুইক্যা গেলো... বই হাতায়ে খুঁজে আনলাম তার উলঙ্গ রাজা বইটা... পড়লাম সেই কবিতাটা... বার বার... বার বার... এক ঝটকায় সব প্রশ্নের উত্তর যেন চোখের সামনে পরিষ্কার হয়ে গেলো... কবিতাটা দিলাম...

উলঙ্গ রাজা
নীরেন্দ্রনাথ চক্রবর্তী

সবাই দেখছে যে, রাজা উলঙ্গ, তবুও
সবাই হাততালি দিচ্ছে।
সবাই চেঁচিয়ে বলছে: শাবাশ, শাবাশ!
কারও মনে সংস্কার, কারও ভয়;
কেউ-বা নিজের বুদ্ধি অন্য মানুষের কাছে বন্ধক দিয়েছে;
কেউ-বা পরান্নভোজী, কেউ
কৃপাপ্রার্থী, উমেদার, প্রবঞ্চক;
কেউ ভাবছে, রাজবস্ত্র সত্যিই অতীব সূক্ষ্ম , চোখে
পড়ছে না যদিও, তবু আছে,
অন্তত থাকাটা কিছু অসম্ভব নয়।

গল্পটা সবাই জানে।
কিন্তু সেই গল্পের ভিতরে
শুধুই প্রশস্তিবাক্য-উচ্চারক কিছু
আপাদমস্তক ভিতু, ফন্দিবাজ অথবা নির্বোধ
স্তাবক ছিল না।
একটি শিশুও ছিল।
সত্যবাদী, সরল, সাহসী একটি শিশু।

নেমেছে গল্পের রাজা বাস্তবের প্রকাশ্য রাস্তায়।
আবার হাততালি উঠছে মুহুর্মুহু;
জমে উঠছে
স্তাবকবৃন্দের ভিড়।
কিন্তু সেই শিশুটিকে আমি
ভিড়ের ভিতরে আজ কোথাও দেখছি না।

শিশুটি কোথায় গেল? কেউ কি কোথাও তাকে কোনো
পাহাড়ের গোপন গুহায়
লুকিয়ে রেখেছে?
নাকি সে পাথর-ঘাস-মাটি নিয়ে খেলতে খেলতে
ঘুমিয়ে পড়েছে
কোনো দূর
নির্জন নদীর ধারে কিংবা কোনো প্রান্তরের গাছের ছায়ায়?
যাও, তাকে যেমন করেই হোক
খুঁজে আনো।
সে এসে একবার এই উলঙ্গ রাজার সামনে
নির্ভয়ে দাঁড়াক।
সে এসে একবার এই হাততালির ঊর্ধ্বে গলা তুলে
জিজ্ঞাসা করুক:
রাজা, তোর কাপড় কোথায়?

আবারো রণদীপমের কথাটাই মনে হলো- আহা, আমরা কি কখনও শিশু হতে পারবো? নাহয় নাই পারি... অন্তত শিশুটিকে খুঁজে আনি...

কি জানি... খুব আবোল তাবোল লেখা হইলো বোধহয়...


মন্তব্য

তারেক এর ছবি

কী ভীষণ প্রাসঙ্গিক ! এইজন্যই বোধহয় এই কবিতাগুলো টিকে যায়... সময়াপেক্ষ হয় না কখনোই... নাকি রাজাদের চরিত্র বদলায় না?
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যে যায় লঙ্কায় সে হয় রাবণ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আহমেদুর রশীদ এর ছবি

এই পথ হারানোতেই ওদের আনন্দ
---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফকির ইলিয়াস এর ছবি

সবাই চেঁচিয়ে বলছে: শাবাশ, শাবাশ!
কারও মনে সংস্কার, কারও ভয়;

জয় গুরু রঘুনাথ !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি আসলেই খুব অবাক হই এই লাইন দুইটা পইড়া...
নীরেন মিয়া এতবছর আগে বুঝলো কেমনে যে এই দেশে সংস্কার এত গুরুত্বপূর্ণ হয়া উঠবো? হয় সংস্কার নাইলে ভয়? আসলেই জয় গুরু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

সত্য, সততা, সন্তুষ্টি, সভ্যতা এসব আমাদের সমাজ থেকে এবং মানুষের স্বভাব থেকে মুছে গেছে। যে করেই হোক আমাকে টাকা কামাতে হবে। ব্যস্ টাকা। টাকা আর টাকা। দেখছেন তো টাকায় গাড়ি হয়, বাড়ি হয়। পাশের বাড়ির বিউটিকে বিয়ে করতে চান টাকা সেখানে মূখ্য। কোনমতে যদিবা মেয়েটাকে পটাতে পেড়েছেন তো একদিন টাকার অভাবে সে যাবে ফস্কে। না হয় অশান্তি।

বুয়েট, বিশ্ববিদ্যালয় পাশ করে ভারী ভারী বই পড়ে আপনি কামাতে পারছেন বড়জোর পনের বিশ হাজার মাসে। আর মকবুল চাচার ছেলে মেট্রিক ফেল করেও মাসে কামায় লাখ লাখ টাকা। মা তো আর সে কথা বোঝে না। সে কন্ট্রাকটারি! করে। প্রাইভেট কার চালায়। তারও আবার ড্রাইভার আছে। আশ্চর্য্য লাগে না? না। কারণ জাতি পোতায়ে যায়নি। পোতায়ে গেলে তো আর এমন হয় না। শাড়ী কিনবেন ৫০ হাজার এক লাখ টাকায়। বার্গার খাবেন দু'শ তিন'শ টাকায়। টাকা তো লাগবে। যে জাতি পিজা, বার্গার খায়; ক্যান্ডল লাইট ডিনার করে; রাস্তার (রোড স্পেস্) চেয়ে যাদের গাড়ি বেশি তারা কি আসলেই পোতায়ে গেছে? আর শিশু! শিশু আমাদের দেশে নাই। তবে শিশুর মতো কিছু মানুষ হয়তো পাবেন। তবে সাধারণ্যে তারা পাগল বলেই পরিচিত হবেন। তাদের কথায় কেউ কান দিবে না।

জিজ্ঞাসু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কান তো চিলে নিয়া গেছে... কান দিবো ক্যামনে?______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জিফরান খালেদ এর ছবি

হাহাহা...

এইটা একটা দারুণ কথা হইসে...

সবজান্তা এর ছবি

ছেলেধরা ধরে নিয়ে গ্যাছে।
-------------------------------------------------
অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কমেন্টে আপনাকে বিপ্লব
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

আসলেই দারুন এক কবিতা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রথমে ভেবেছিলাম কিছু লাইন তুলে দিবো... কিন্তু এই কবিতার পুরোটাই এত সুন্দর... তুলে না দিয়ে আর উপায় রইলো না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

সমকালীন এই চমৎকার পোস্টের জন্য নজরুল ইসলামকে ধন্যবাদ। নীরেন চক্রবর্তী আমার অন্যতম প্রিয় কবি। তাঁর অমলকান্তি কবিতাটি তো আমি প্রায়ই আনমনে আউড়াই।
অভিনন্দন।

রণদীপম বসু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কেন... রোদ্দুর হতে চান বুঝি? হা হা হা হা... ধন্যবাদ... ______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্রতীপ এর ছবি

@নজরুল ভাই,
শিরোণামে নিজের নাম দেখে লজ্জিত। যাই হোক, বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় বিশ্বাস করতে বড্ড কষ্ট হয়। তবু স্বপ্ন দেখি সে শিশুটি এসে একবার এই উলঙ্গ রাজার সামনে আবার নির্ভয়ে দাঁড়াবে...খুব শীঘ্রই।
ধন্যবাদ। এই কবিতাটি আজই প্রথম পড়লাম।
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
বিপ্রতীপ ব্লগ | ফেসবুক | আমাদের প্রযুক্তি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নেমেছে গল্পের রাজা বাস্তবের প্রকাশ্য রাস্তায়।
আবার হাততালি উঠছে মুহুর্মুহু;
জমে উঠছে
স্তাবকবৃন্দের ভিড়।
কিন্তু সেই শিশুটিকে আমি
ভিড়ের ভিতরে আজ কোথাও দেখছি না।

আহা... বার বার পড়তে ইচ্ছা হয়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍কবিতা বেশি পড়ি না। বুঝি আরও কম। তবে দুর্দান্ত লাগলো এই কবিতাটি। ধন্যবাদ, নজরুল ইসলাম।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
নিঃস্বার্থ বন্ধুত্ব দেবো। কিন্তু কী পাবো তার বদলে? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... কবিতা পড়া বড্ড কইম্যা গেছে... তাই ভাবতেছি মাঝে মাঝে এইখানে এইরকম প্রাসঙ্গিক অপ্রাসঙ্গিক ভাবে মাঝে মাছে প্রিয় কবিতাগুলা ছাড়বো... তাতেও যদি মাঝে মাঝে কেউ পড়ে... কবিতা পড়া হউক।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- নজু ভাইয়ের আগের ফটুকটাই ঝাক্কাস আছিলো।
ফটুকটা দেখলে আমাগো নজু ভাই নজু ভাই মনে হৈতো, এখন হালায় পুরাদস্তুর কর্পোরেট মনেলয়! মন খারাপ
___________
<সযতনে বেখেয়াল>

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নিজের প্রতি ব্যাঙ্গ করতেই তো ছবিটা দিছিলাম... যদিও এই রূপ আমি জীবনে একদিনই মোটে ধারণ করছিলাম...
ঠিকাছে... জনগনের দাবীর মুখে ফটু পাল্টাই... ______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

নজু ভাইয়ের আগের ফটুকটাই ঝাক্কাস আছিলো।

ঘটনা সত্য নজরুল ভাই , আগের ফটুকটাই ভালা আছিল !

অতিথি লেখক এর ছবি

হু... কবিতা পড়বেন না বার্গার, হটডগ খাইবেন। কান যেমন চিলে নিয়ে গেছে। শিশুদেরও ছেলেধরা নিয়ে গেছে। শিশুরা এখন কম্পিউটার গেম আর পর্নোগ্রাফির হাতে বন্দি। তাদের সেই সরলতাও ধান্ধাবাজদের মতো সংস্কার আর ভয়ের জলে তলিয়ে গেছে।

জিজ্ঞাসু

তীরন্দাজ এর ছবি

রাজা, তোর কাপড় কোথায়?

আমাদের রাজাদের কাপড় লাগেনা। সময়োপযোগী লেখার জন্যে ধন্যবাদ!

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

অতন্দ্র প্রহরী এর ছবি

কবিতাটা দারুন লাগলো।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।