ভাতার

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: সোম, ১০/১১/২০০৮ - ২:১০অপরাহ্ন)
ক্যাটেগরি:

auto

প্রথম পর্ব
১.
ইনসান যখন আরিচা ঘাটে এসে নামলো লঞ্চ থেকে, ভেবেছিলো বুঝি পিছনে ফেলে আসা গেলো দারিদ্র কষ্ট আর ক্ষুধাকেও। তাই তো ঘাটে নেমেই পকেটের শেষ সম্বলটুকুর আধেকটা দিয়ে পেটভরে ভাত খেয়েছিলো ইলিশ ভাজা দিয়ে। গরম ফেনা ওঠা ভাত, এই ভাতে ধোঁওয়া ওঠে। এক থাল ভাতের ভেতর থেকে ধোঁওয়াগুলো কুণ্ডুলি পাকিয়ে যখন উপরে উঠতে থাকে, ইনসান তখন মুখ বাড়িয়ে চোখ বন্ধ করে থাকে, ভাতের গন্ধ বড় চমত্কার লাগে। গরম ভাত খাইতে পারার আনন্দ কি ঈদে নতুন জামা পরার আনন্দের চেয়ে বেশি না কম তা ভাবতে ভাবতে ইনসান ভাত খায়। ইলিশ মাছের মুচমুচে ভাজার সাথে শুকনা মরিচ পোড়া। সে ভেবেই পায় না অমৃত এর চেয়ে মজার কিভাবে হতে পারে?
এক একটা গোড়াসের সাথে সাথে সে এক এক করে ভুলতে থাকে গত দুইদিনের অভুক্ত থাকার বেদনা, ভুলতে থাকে শেষ খাদ্য বলতে সে যে কেউ দেখার আগেই কটা ঘাস চিবিয়ে খেয়ে ফেলেছিলো, ভুলতে থাকে খাদ্যের আশায় মৃধাবাড়িতে গিয়ে পুলিশের ডান্ডার আঘাতে পিঠের বেদনাটাও।
ভরপেট খাওয়া শেষে ইনসান ভাবে তাহার চেয়ে এ জগতে সুখী বুঝি কেহ নাই আর। আহ্... ঢেকুর তুলতেও ভয় হয়, যদি বের হয়ে যায় তার ইলিশ সমৃদ্ধ ভাত!!

চীর অভুক্ত ইনসান ভরপেট খেয়ে এই শহরে নামে। স্বপ্নের শহরে পা ফেলে ভাবে এই শহর তাকে পেট ভরিয়া খাদ্য দেবে। সেই খাদ্য সে নিয়ে যাবে কুড়িগ্রামে... যেখানে মা আর বোন বসে আছে... অপেক্ষায় আছে ইনসানের। যেভাবে ঝড়ের রাতে তারা জড়াজড়ি করে অপেক্ষা করে- উপরওয়ালা কখন এই তাণ্ডব থামাবেন।

২.
এরপরের ঘটনা সবিস্তারে বর্ণনাতীত। পেণ্ডুলামের মতো ইনসান ঘোরে কাজের অজুহাতে, ফেরে শূণ্যহাতে। চাকরির দূরাশা সে করেনি কখনো, কিন্তু কুলী মজুরীর জন্যও যে সমিতিভুক্ত হতে হয়, এবং তা হওয়া সহজ কম্ম নহে তাহা সে বুঝিতে পারে। সে আরো বুঝিতে পারে এই শহরে ভিক্ষা করার জন্যও কর্তৃপক্ষীয় অনুমতি লাগে। গোত্রীভূত না হয়ে এই শহরে ভিক্ষাও করা যায় না। মাটিকাটা কামলার জন্য সকালে লাইনে দাঁড়াতে গিয়ে অন্য কামলাদের মার খায়। (যাক, তিনদিন আগের সেই ইলিশ ভাতের পরে তবু কিছু খাদ্য জুটিলো তার কপালে। যদিও উহা ক্ষুধা নিবৃত্তকারী না) সে জানতে পারে এই শহরে রাত হলেই কাত হয়ে শুয়ে থাকা যায়না ফুটপাথে। সেখানেও দুপ্রস্থ ট্যাক্স দিতে হয়।
এভাবে এভাবে ইনসানের শহরীক অভিজ্ঞতাগুলো সমৃদ্ধ হয়।
তিস্তাপাড়ে হুল্লোড় করতে করতে গাওয়া প্রিয় গানের মতো ঢাকা শহরে এসে ইনসানের আশা পূরায় না, ফুরায়। লাল লাল নীল নীল বাত্তিগুলো ক্রমশ তার ক্ষুধাকে আরো প্রকট করে দেয়।
কিন্তু তখন তার ফেরার উপায় নেই।

৩.
সে অবাক বিস্ময়ে দেখে এই শহরের মানুষগুলোকে। দেবতার মতো ধনী তারা। চকচকে গাড়ি থেকে ফেলে দেওয়া আইসক্রিম কাছে যেতে যেতে গলে মিশে যায় ধূলোর সাথে। মাঝে মাঝে জোটে উচ্ছিস্ট চিপসটা, কেকটা... সে খায়। হাঁটতে হাঁটতে সে বিভিন্ন বাড়ির রান্নাঘর নির্গত ধোঁওয়া দেখে। গন্ধ নেয় প্রাণ ভরে। সে ভাতের গন্ধ পায়, মাংসের গন্ধ পায়, প্রাণভরে গন্ধ নেয়। কিন্তু ঘ্রাণং অর্ধভোজনং তার হয় না। ক্ষুধা কেবল বেড়েই চলে।

দ্বিতীয় পর্ব
১.
দারোগা আমির হোসেনের গতরাতের উদরপূর্তিটা বাড়াবাড়ি রকমের বেশি হয়ে যাওয়ায় রাতটা ঘুম হয়নি তেমন। খাদ্যের আধিক্যে তার দম বন্ধ হয়ে আসছিলো। তবু জিভে লেগেছিলো তৃপ্তির স্বাদ। আহ্... বোয়াল মাছটা যা ছিলো... আহ্... এত বড় সাইজের বোয়াল মাছ সে আগে দেখেনি। গপ শুনেছে কেবল বাপ দাদার মুখে। আর খেলো কাল। আহ্...
তাই আজ একটু দেরি করেই থানায় আসলো আমির হোসেন। বোয়াল মাছের তেলে জিভটা এখনো তেলতেলে হয়ে আছে। চেয়ারে বসতেও বেশ একটু হাঁসফাঁস হলো, এ যে সুখের মতো বেদনা।
আর তখনই সেন্ট্রি এসে খবর দিলো গতরাতে এক আসামী ধরা পরেছে। বেশ ভালো কথা। থানা যখন আসামী তো ধরা পরবেই। কিন্তু অপরাধ কী?
-স্যার আসামীর নাম ইনসান। সে গতরাতে পনেরোখান বাড়িতে ঢুকে হাড়ি পাতিল ভাইঙ্গে দিয়ে আসছে।
আমির হোসেন একটু অবাক হয়। তার এতবছরের চাকরিজীবনে সে এইরকম কথা কোনোদিন শোনেনি। সে আবার জিজ্ঞেস করে...
-কি করছে?
-স্যার পনেরোখান বাড়িতে ঢুকে হাড়ি পাতিল ভাইঙ্গে দিয়ে আসছে।
-হাড়ি পাতিল ভাঙ্গবে কেন? কি কি চুরি গেছে সেইটা বল।
-না স্যার, কিছু চুরি যায় নাই।
-ব্যাটা মশকারি করিস?
-জ্বী স্যার, কথা সত্য। কিছু চুরি যায় নাই।
-চুরি না করলে বাড়ি বাড়ি গেছে কি করতে?
-ঐ যে স্যার... হাড়ি পাতিল ভাইঙ্গতে...
-বাহ্... মজা তো, ইন্টারেস্টিং... যা, ছেড়াটারে নিয়ে আয়।

আমির হোসেন কল্পনা করে- একটা জোয়ান ছেলে বাড়িতে বাড়িতে যাচ্ছে আর হাড়ি পাতিল ভাঙ্গছে।
-হা হা হা হা... পাগলের কাণ্ড... যত্তোসব।

২.
-এই তুই হাড়ি পাতিল ভেঙ্গেছিস কেন?
-কেউ খাবি কেউ খাবিনে, তা হবিনে তা হবিনে
-এ তো দেখি কমিউনিস্টদের মতো কথা কয়, এই তুই কি কমিউনিস্ট?
-না স্যার, হামি মানুষ
-বাড়ি কই?
-কুড়িগ্রাম
-এইখানে কি চাস?
-খাইবের চাইছু বাহে
-খাইতে চাস তো হাড়ি পাতিল ভাঙ্গোস কেন?
-কেউ খাবি কেউ খাবিনে, তা হবিনে তা হবিনে
-এই শালা নির্ঘাত কমিউনিস্ট... শালা কমিউনিস্টের চেয়েও খারাপ... নিজে যে কমিউনিস্ট সেইটাও জানে না!!

তৃতীয় পর্ব
প্রেস কনফারেন্স। দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি হাসিমুখে এসে বসেন। তিনি বড় ভালো মানুষ, রসিক মানুষ। তার জুতা আর গাল একই রকম গ্লেস মারে।
তিনি হাসিমুখে ওহী নাজেল করেন- এই দেশে কোনো খাদ্যাভাব নেই। সবই মিডিয়ার অপপ্রচার।


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কবছর আগে পাটুরিয়ায় এক জোয়ান মর্দ গ্রেফতার হয়েছিলো। তার অপরাধ ছিলো সে এক রাতের অন্ধকারে বাড়ি বাড়ি গিয়ে হাড়ি পাতিল ভেঙেছে। খাবার ছিলো খায়নি, শুধু হাড়ি পাতিলই ভেঙেছে। মঙ্গা পীড়িত এই তরুনের জেদ, কেন কিছু লোকের ঘরে অনেক খাবার, আর কেন অসংখ্য মানুষ খেতে পায় না?

সকাল থেকে বসে আছি ক্ষুধার্ত... ফ্রিজে তরকারি আছে দুপদের, একটু ভাত রান্না করে নিলেই হয়। কিন্তু আমার এখন এমনি আলসেমি যে রান্না করা তো দূরের কথা ফ্রিজ থেকে খাবার বের করে ওভেনে গরম করতেই কষ্ট লাগে বলে ঠাণ্ডাটাই খেয়ে ফেলি।

ভাত রান্নার কষ্ট করার চেয়ে না খেয়ে থাকবো ভাবছিলাম, কিন্তু ক্ষুধার কষ্ট বড় কষ্ট... তাই ভাত চড়ালাম। তখনই মনে হলো কবছর আগের এই সত্য ঘটনাটা...

তারপর ভাত রান্নার অবসরে কিভাবে কিভাবে যেন এটা লেখা হয়ে গেলো।

রান্না শেষ... এবার যাই খেয়ে আসি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- বস, আমার তো রাজ্যের ক্ষুধা লাগছে!
আপনের ফ্রীজে তো নিজে না রানলেও তরিতরকারী থাকে, আমার কী হবে? মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হিমু অথবা বদ্দার বাড়িতে গিয়া হাড়ি পাতিল ভাইঙ্গা থুইয়া আসেন... দেঁতো হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- বদ্দার বাটীতে হান্ডিপাতিল থাকলেও হিমুর বাড়িতে তো তা নাই। অর বাটীতে আছে পিৎসা ওভেন, বাসন নাই। তবে ঘরের সামনে নাকি একটা কলা গাছ আছে, সেই গাছে নাকি আবার পাতাও ধরে। এখন এতো পয়সা ফেলাইয়া হুদা কলাগাছ ভাঙোনের লাইগা এতো দূরে যাওয়াটা সিসটেম লস হৈয়া যাইবো না? কারণ বদ্দা মুরুব্বি, সজ্জন মানুষ, তার হান্ডিপাতিল ভাঙতে মঞ্চায় না। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুদা কলাগাছ ভাঙনের জন্য যাবেন কেন? যাবেন... সে পিজা বানাবে আর আপনে বইসা বইসা খাবেন। আবার ক্ষিধা লাগলে সে আবার বানাবে, আপনে আবার খাবেন। তারপর সেখানেই থেকে যাবেন। দুই বন্ধুর কাছাকাছি থাকাই তো উত্তম তাই না?
আর আপনার আরাম আয়েশের জন্য সে এট্টুক করবো না? নাইলে বন্ধুত্ত্ব কিসের?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- বন্ধুত্ব ঠিকাছে। কিন্তু অয় কি আমার ইয়ে লাগে যে আমারে রাইন্ধা খাওয়াবে?

অরে আপনে চিনেন না। প্রথম পিৎজাটা হয়তো চউক্ষের লাজে খাওয়াইবো। তারপর আমি ক্ষুধায় কাৎরাইলেও লাভ হইবো না। কইবো, "দোস্ত, তোর এইখানে কষ্ট হৈতাছে। তোর কষ্ট আমার সহ্য হৈতাছে না, তুই বদ্দার ঐখানে যা'গা"!

এইটা হইলো মোঢিমু'র বন্ধুত্ব। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তখন তারে বলবেন বিয়া কইরা ফালাইতে... উইথ শালী... ব্যাস... দুইজনেরই বন্দোবস্ত হয়ে গেলো...
আরে বাবা... হতাশ হইয়োনা যদি মুমিন হও
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- গাছে কাঁঠাল আর মোঁচে তৈল! হিমু দিবো আমারে তার শালী!!

ও পারলে আমার বিয়া না করা বউরেই লৈয়া রওনা দেয় বগলে কৈরা আর আপনে আইছেন শালিচুক্তি নিয়া। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খুব চিন্তার বিষয়... তাইলে তো আপনার বৌরে জার্মান দেশে রাখা নিরাপদ না। অপহরিত হইতে পারে...
তারে আমার কাছে রাইখ্যা দিয়েন... আমি দেখভাল কইরা রাখুম নে... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- বস, এইতো বহুৎদিন পরে লাইনে আইছেন। আল্লায় আপনেরে পরকালে হাজার হাজার শালি দিক। আসেন বস আসেন, আমরা দুই ভায়রা ভাই কোলাকুলি করি। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছেলেদের সাথে কোলাকোলি করতে ভালো লাগে না... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার পিঠে লাগতে গেলে বিষয়টা এক্সপেন্সিভ হইয়া যাইবো... এরোপ্লেন খরচা... তারচেয়ে আপনে আবারো হিমুর পিঠেই চড়তে পারেন... এইবার নিশ্চয়ই না করবে না?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- বস, আপনে খালি বেলাইনে যানগা। তার চাইতে লন দুই জনেই লাইনে থাকি। দেঁতো হাসি

কন, কবে আপনের শালির ফুন নাম্বার দিবেন। (এমুন পিছলান ক্যান বস বুঝি না, আমার শালি থাকলে কি আমি এমুন করতাম?)
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি দিবো কেন? শালীর বইনের কাছে চান...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"কাইক্যা মাছের মতো" বাদ পড়ছে। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আইছে আরেকজন উস্কানি দিতে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

বস, এইবার বুঝলেন তো ধুগো'দা'র সব খবর শিমুল আপুর কাছ থেকে ক্যাম্নে পাওয়া যায়? দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলেন আমরা গুজব রটাই... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আবার জিগায়! আমি রাজী... দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দুইজনরে নিয়া একটা গুজব পোস্ট দিমু কি না ভাবতেছি... কর্তৃপক্ষ মাইর না দেয়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

"ভাবতেছি" মানে! ১০ মিনিটের ভেতর লেখেন, তারপর পোস্টায়া দেন! কর্তৃপক্ষ মাইর দেয় কী না দেয়, সেইটা পরে দেখা যাবেনে। আমার তো আবার মাইর খাওয়ার ব্যাপারে ভালো সুনাম আছে! যান, আপনার ভাগেরগুলা আমিই খাবোনে দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নাহ্... এইটা একটু জম্পেশ কইরা লেখতে হইবো... আসিতেছে ট্যাগ ঝুলায়া রাখি... তবে বিষয়টা পছন্দ হইছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

ঠিকাছে, অপেক্ষায় থাকিলাম... তবে আপনেও আবার সন্ন্যাসী ভাইজানের মতো খেলাপী হইয়েন না কইলাম হো হো হো

আরিফ জেবতিক এর ছবি

আরেকটু চিকনা করার লোভে কমেন্ট দিলাম । এর চাইতে বেশি কিছু না । হাসি

তারেক এর ছবি

চাপতে চাপতে তো সচলের দেয়াল ভাইঙ্গা ফেলতেসে জনগণ। এত চাপাচাপি ভালো না
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইটারোএকটামজাআছেদেখেনকেমনদেয়ালফুড়েঁবেরিয়েযায়
এই তরিকা সন্ন্যাসীদার আবিষ্কার
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

সন্ন্যাসী'দাতোদেখিজিনিয়াসপুরা!ভাগ্যভালোউনিবলেননাইযেএইটাশিখাইতেআলাদাপোস্টদিবেনএকটা চোখ টিপি

তারেক এর ছবি

মিস্তিরিজনাবমোহাম্মদমোর্শেদভাইআইতাছে...বেচারারহার্টেরইসিজিকরানোলাগবোনির্ঘাত...আমিসচলবাসীরপক্ষথেকেদেয়ালভাংগনেরতীব্রনিন্দাজানাই
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

তানবীরা এর ছবি

নজু ভাই, আমিও আইলসা। ক্ষিদা লাগলে ঠান্ডা ভাত - তরকারীই মাইরা দেই। মাংস ভাই হইলে মাইয়াটা আইসা কাছে দাঁড়ায়, আম্মি আমাকে একটু ডাওওওও। ডাওয়ের বাচচা তারপর গলা বাইর কইরা চিক্কুর দেয়, এইতা ঠান্ডা আআআআ, মাঝখানের থাইক্যা মাইয়ার বাপ আলসীর খোটা মারে আমারে।

গত সপ্তাহে অফিসে এমন ক্ষিদা লাগলো, চোখের সামনে শুধু মাছ ভাজা আর মরিচ পোড়া ঘুরলো সারা বেলা। বাসায় যেয়েই প্রথমে ফ্রীজ থেকে বড় বড় রুইয়ের টুকরা নামাইলাম। গরম পানির নীচে একদম আধা সিদ্ধ কইরা আশ বেছে ডীপ ফ্রাই সাথে মরিচ পোড়া। ডাল আর ভাত কি খেয়েছি মনে নাই কিন্তু ইয়ো ইয়ো সাইজের তিনটা মাছের টুকরা খাইলাম জীবনে এই প্রথম এক বসায়। অথচ ছোটবেলায় কতো মাইর খাইছি এই মাছ খাওয়া নিয়া।

পুনশ্চ, আপনার িরিয়াস গল্প দেইখা প্রথমে একটু ভিরমী খাইলেও, গল্পের শানে নযুল পড়ে আরাম বোধ করলাম। লেখা ভালো হয়েছে।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার আইলসামির নমুনা তো আপনে পাইছেনই...
আমার ঘরের বস সেজন্য আমারে যে কতো বকে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কীর্তিনাশা এর ছবি

তার জুতা আর গাল একই রকম গ্লেস মারে।

এই লাইনের জন্য (বিপ্লব)

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লাইনটা লেখার পরে আমিও বেশ আমোদ পাইছিলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পুতুল এর ছবি

-কেউ খাবি কেউ খাবিনে, তা হবিনে তা হবিনে!

**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... তা হবিনে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রাফি এর ছবি

আপনারে বহুত হিংসা করি...।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কেন? আমি কি করলাম আবার? অ্যাঁ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

নজু ভাই আমিও আপ্নেরে হিংসা করি।

=============================

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কিন্তু আমার অপরাধটা কি?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আমিও আপনারে খুউব হিংসা করি! চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ক্যান? অ্যাঁ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনার তো বুঝা উচিত! চোখ টিপি
তাও যদি বুঝতে অসুবিধা হয়, তাইলে আগে রায়হান আর রাফি ভাইরে জিগান দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছি... আপনাদের মনে এত হিংসা?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমিও আপনেরে হিংসাই, নজু ভাই। খাইছে

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপ্নেও? অ্যাঁ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রাফি এর ছবি

। পাব্লিকের হিংসা দেইখা আমার হিংসা আরো বাড়তেছে কইলাম.... চোখ টিপি

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দুনিয়াটা হিংসাসি প্রাণীতে ভইরা গেলো...
আল্লাহ... এদের তুমি রহম করো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রাফি এর ছবি

আল্লাহ আমগোরে নজু ভাই বানাইয়া দেও...। চোখ টিপি

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

অতন্দ্র প্রহরী এর ছবি

বড়ো হয়া আমিও "নজু ভাই" হইতে চাই দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি বিডিআর হইতে চাই... দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

বিডিআর হয়া লাভ নাই বস, কোনই গুণ নাই ব্যাটার... এরচেয়ে টেরাই করেন, বড়ো হয়া যেন "নজু ভাই" হইতে পারেন! দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মিয়া আপনেরে দেইখা আমার হিংসা হয়। আমার খুব শখ ছিলো হোস্টেলে থাইকা পড়ার। কিন্তু পড়ছি একেবারে এলাকার ইশ্কুলে... হোস্টেলে পড়াটা আমার কাছে খুব লোভনীয় ছিলো তখন।

আমি ছোট হইয়া রাফি হইতে চাই... দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রাফি এর ছবি

সেই পুরানা কথা মনে করায়া দেই,
নদীর এপার কহে.....

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সুমন সুপান্থ এর ছবি

গল্প কেমন লাগলো,সেটা পুরোটা পড়েই না হয় বলি । কিন্তু ( সেদিন তো আপনাকে জানিয়ে ও রেখেছিলাম নজু ভাই ) মনে মনে ঠিক করেই রেখেছিলাম আপনার নিত্যদিনের ( জানি,অ-সাধারণ) পোস্টগুলোতে আর মন্ত্যাবো না ! যদ্দিন না লিখলেন একটা ''লেখা'' ...

ক্ষমতা তো কব্জি আর মগজে ঢের আছে , জানাই ছিলো

ধন্যবাদ

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না বস... সেইসব কিছু না... লেখা লেখার সময় নাই... রাতদিন চব্বিশ ঘণ্টা খ্যাপ লিখে যাচ্ছি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

ক্ষিধার কষ্টে পড়ছিলাম ঢাকা শহরে আসার ৩/৪ মাসের মাথায় । হঠাত্ কইরা চরম অর্থ সংকটে পড়লাম । একটা চাকরী নিলাম পল্টনে.. মাস শেষে বেতন। পকেটে নাই একটা টাকা । ঝিগাতলা থেকে পায়ে হেটে পল্টনে যাওয়া আসা করতাম। দুপুরে ভাত দিয়া যাইত, মাস শেষে টাকা । ওই একবেলা খাওয়া দিন-রাত মিলায়া । অই সময় আমার সবচেয়ে ভয়ঙ্কর লাগত ভোরের আলো.. কারণ একটু পরে হাটা শুরু করতে হবে.. পেটে চরম ক্ষিধা নিয়া । বাড়িতে জানাই নাই নিজের উপর জিদ কইরা । সে এক দিন গেছে আর কী!

বেহুদা প্যাচাল পার্লাম ..
লেখা নিয়া কিছু বলার নাই বস.. সেই যথারীতি..

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বস... এসব দিনের কথা মনে করায়েন না... বানের জলের মতো ঘটনা হাজির হবে... এই ঢাকা শহরে হাঁটা আর না খাওয়ার ইতিহাস... উফ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

তাইলে, মিডিয়ার অনেক ক্ষমতা!
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

জোস লিখসেন

এই শালা নির্ঘাত কমিউনিস্ট... শালা কমিউনিস্টের চেয়েও খারাপ... নিজে যে কমিউনিস্ট সেইটাও জানে না!!

এইটার কথাই কি তখন কইতাছিলেন ফেইসবুকে যে লেখেতেছেন ?

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে নাহ্... এই লেখা না... বলছিলাম আমার নাটক লেখার কথা... যেটা লিখেই চলেছি লিখেই চলেছি। বিরাট সিরিয়াল। দেখেন না পিসির সামনে থেকা নট নড়ন চড়ন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

এইটা কী সেই ২৬ পর্বের ধারাবাহিকটা? (বুঝসেন তো কোনটার কথা বলতেসি)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না সেইটা না... সেইটা তো অনএয়ার হইতেছে।
এইটা নতুন্টা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আমি মীন করসি, আপনি এখন যেটা লিখতেসেন, সেইটাই কী আপনার সেই স্বপ্নের নাটকটা? আপনি কইলেন সেইটা নাকি অন-এয়ার হইতেসে, তা তো হওয়ার কথা না! এখনো তো ওইটার শুটিং-ই শুরু হওয়ার কথা না! নাকি উল্টা বুঝতেসি? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না... এইটা সেইটা না... এইটা খ্যাপ...
আমিই ভুল বুঝছি... স্যরি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

নজু ভাই, আমার জানামতে আঞ্চলিক ভাষায় "ভাতার" মানে "জামাই"। (অন্য আরো অর্থও থাকতে পারে, আমি জানি না)... আপনার গল্পের এই নামকরণের মাজেজা কি? হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কোনো মাজেজা নাই... হুদাই... আমার তো সব হুদাই লেখা... তার আবার নামকরনের স্বার্থকতা...

ভাতার মানে যে ভাত দেয়...

যারা বলে যে দেশে কোনো ভাতের অভাব নাই... তাদের আমরা কি বলবো তাই ভাবতেছি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

ভাই রে, এইরকম "হুদাই" লেখা যদি লিখতে পারতাম, তাইলে আর কিছুই কইতাম না মন খারাপ

হুমম, দেশটা তো তাইলে দেখি তথাকথিত ভাতারে ভইরা যাইতেছে! চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এদের উপরে আছে বিদেশী ভাতার... সেইটা এইখানে লেখা হয় নাই... শেষদিকে ভাত যখন প্রায় হয় হয় তখন আর ভাল্লাগতেছিলোনা... শেষ কইরা দিছি তারাতারি... নাইলে বিদেশী চক্রটারে আনা যাইতো... ভাতার চক্র পূর্ণ হইতো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কল্পনা আক্তার এর ছবি

১। নজু ভাই, "লেখা সাংঘাতিক হইছে" এ লেখায় মনে হয় এরকম মন্তব্য দেয়া যায় না তবে, লেখাটা আমাকে জোরে একটা ধাক্কা দিয়েছে, এর শেষ কোথায় হবে ভাবতেই খেই হারিয়ে ফেলছি।

২। সচলের দেয়াল ভাংগার অপরাধে সব গুলানরে (যারা দেয়াল ভাংগার সাথে জড়িত) অবিলম্বে শাস্তি প্রদানের দাবী জানাচ্ছি।

তবে, ভাংগা দেয়াল দেখতে খারাপ লাগছিল না চোখ টিপি কেমন জানি খোলা প্রান্তর মনে হচ্ছিল দেঁতো হাসি

.............................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সব দেয়াল ভেঙে ফেলতে হবে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা চৌধুরী এর ছবি

এই শালা নির্ঘাত কমিউনিস্ট... শালা কমিউনিস্টের চেয়েও খারাপ... নিজে যে কমিউনিস্ট সেইটাও জানে না!!

দারুণ কথা।
হয়ত না জেনেই মানুষ অনেক কিছু করে বসে যা থিয়োরী, আদর্শের সাথে মিলে যায়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অথবা এরকম খণ্ড খণ্ড ভাবনাগুলোকে কেন্দ্র করেই থিয়োরি গড়ে ওঠে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা চৌধুরী এর ছবি

অথবা এরকম খণ্ড খণ্ড ভাবনাগুলোকে কেন্দ্র করেই থিয়োরি গড়ে ওঠে...

আপনার একথাটাও একদম ঠিক।
ধন্যবাদ

স্নিগ্ধা এর ছবি

নাহ্‌, আপনি হাসিফাঁসী লেখা না লিখে মন খারাপ করা লেখা দিলে আরো বেশী খারাপ লাগে মন খারাপ

তবে, সত্যি যা, তা তো সত্যিই থাকে - হায় রে...... !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি এখন দূর্দান্ত ফর্মে আছি... হাবিজাবি, অখাদ্য কুখাদ্য, আজে বাজে, রঙিন সাদাকালো... সব ধরনের লেখা একের পর এক নাজেল হইতে থাকবে আগামী কিছুদিন। নো টেনশন... এখান থেকেই বেছে নিন আপনার আনন্দ, মজা।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

তার জুতা আর গাল একই রকম গ্লেস মারে।

এই লাইনটা পইড়া আমগো ফ্যামিলিতে চালু একটা কথা মনে হইলো। কোনও দুই জিনিসের সাইজ ফিট করলে হগ্গলেই কয় "খাপে খাপ"। আর আমরা কই - "মুখে আর জুতায়" চোখ টিপি

এইটার কপিরাইট আনিস মাহমুদের।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

জুতা আর গাল একই রকম গ্লেস মারে এই কথাটা দেশের অনেক জায়গাতেই প্রচলিত... এখানে আমার কোনো কৃতিত্ব নাই।

তবে আপনে আমারে বয়কট করেন্নাই বইলা পুলক অনুভব করতেছি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

অনেক ভালো হইসে গল্প!
চরিত্রের প্রতিনিধিত্বশীলতাটা সবদিক দিয়েই সেইরকম হইসে, একদম "মুখে আর জুতায়"! চোখ টিপি নায়কের নাম যে 'রমজান' বা 'আকালু' না হইয়া হইলো একেবারে 'মানুষ'!- এইটা একদম হেভি হইসে বস। হাসি
'ভাতার' নামের ব্যাখ্যা পড়লাম। তবু একটু খটকা লাগতেসে পাঠক হিসেবে। অসুবিধা নাই, লেখকেরও তো এইটুকু স্বাধীনতা থাকাই উচিত। হাসি
আর, সাধু-চলিতের হঠাত্ মিশ্রণে একটু ধাক্কা খাইসি। ধাক্কা অবশ্য পুরা গল্পে ভালো পরিমাণেই (এবং মোস্টলি পজিটিভ অর্থেই) আছে। হাসি
'কমিউনিস্টর চেয়েও খারাপ' আর 'জুতা-গালের একইরকম গ্লেস' কীরকম পাঠকপ্রিয়তা পাই(তে)সে, তা তো দেখলেনই নিজের চোখে। আমিও ওই খাতায় নাম লেখায়া হাত উঁচা করলাম।
ভালো, 'খ্যাপ'-এর পাশাপাশি কিছুদিন যে রেগুলার আপনার 'লেখা' পাওয়া যাবে অনেক- সেটা খবর হিসাবে খারাপ না। আর, খারাপ না ওই চাপাচাপি দেয়াল ভাঙ্গাভাঙ্গি খেলাটা। শামিল না হইতে পাইরা বঞ্চিত বোধ করতেসি রীতিমতো। ;-(
ক্ষুধার কষ্টের কমিউনিস্ট বাই-প্রডাক্ট হয়ে গপ্পটা ভাবিত মুগ্ধ দুইটাই করলো নজরুল ভাই। হাসি
ভালো থাকেন।

-------------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরেব্বস... ধন্যবাদ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

হাসি

-------------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নিঘাত তিথি এর ছবি

হুমম।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

অতিথি লেখক এর ছবি

আমারও আপনাকে হিংসা হচ্ছে। অনেক-অনেক-অনেক-------------
আরো ভাল লিখুন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।