পরিত্যক্ত প্রেমের মতো

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: রবি, ১৬/১১/২০০৮ - ২:১১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

পরিত্যক্ত প্রেমের মতো...

ঘাসের মতো নির্বিকার দাড়িয়েঁ আছি
পরবর্তী দলিত হবার অপেক্ষায়
শিশিরের স্নিগ্ধতায় চাঁদ পোহাই
পৃথিবীরে মায়াবীর নদীর পারের দেশ বলে মনে হয়

এইখানে ঘাসের বুকে অযুত সুঘ্রাণ
পরিত্যক্ত প্রেমের মতো উল্লেখযোগ্য স্মৃতি
হয়ে জমে থাকে

* পৃথিবীরে মায়াবীর নদীর পারের দেশ বলে মনে হয়- জীবনানন্দ থেকে চুরি করা
** আর লিখতে ভাল্লাগতেছে না...
*** আসলে পারি না...


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... না পারলে আমি কি করুম? ছাইড়া দে মা কাইন্দা বাচি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লইজ্জা লাগে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

শেষই করলেন না দেখি ! শুরু করছেন যখন শেষ করতেই হইব !

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পারলে না শেষ করুম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনিস মাহমুদ এর ছবি

উদ্ধৃতি:
শিশিরের স্নিগ্ধতায় চাঁদ পোহাই

অসাধারণ! কখনো ভাবিনি রোদ পোয়ানো বা আগুন পোয়ানোর মত চাঁদও পোয়ানো যায়।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লইজ্জা লাগে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা এর ছবি

কবিতায় না হোক, ব্লগরব্লগর-এ জাতি জানতে চায় নজু ভাইয়ের পরিত্যাক্ত প্রেমের গল্প।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ফেলে দেওয়া ময়লার মতো তোমার স্মৃতি আমার মনে আসে...

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কীর্তিনাশা এর ছবি

অসম্পুর্ন কবিতা ভালো হইছে।

চলুক

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কোনো কবিতাই কি শেষ হয় আসলে?
কবিতা তো সর্বদাই অসম্পূর্ণ...
কবিতার শেষ মানে তো কবিতার মৃত্যু...

গল্পের মতো কি এর হ্যাপী এন্ডিং আছে? জানি না... কবিরা ভালো বলতে পারবেন হয়তো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আহমেদুর রশীদ এর ছবি

ফুটনোট সহ কবিতা।একেবারে নতুন ফর্মুলা।এইবার বাকী লাইনগুলি বাইর করেন।

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সকাল থেকে মনে হচ্ছে এই শেষ... আর বুঝি দরকার নেই...
হয়তো মাঝপথেই দাঁড়িয়ে থাকি গন্তব্যহীন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নুরুজ্জামান মানিক এর ছবি

সারছে
কবির ভুত দেখি নজুর উপর ভর করেছে !!

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... ভাবতেছি কয়দিন শুধু কবিতাই লিখবো...
কাব্যভাগ জাগছে মনে...
সচলায়তন ভালো জায়গা... খারাপ লেখলেও কেউ মুখ ফুইটা খারাপ বলে না... এই সুবিধা নিয়া আমিও কবি পদবী লটকাই গলে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুস্তাফিজ এর ছবি

অপেক্ষায় থাকলাম কবিতার ২য় পর্বের জন্য হাসি

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ফেলে তো দিলেন ভ্যাজালে... ঠিকাছে... শেষ করবো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

সত্যিই ভালো হইতেছিল নজরুল ভাই। মাঝপথে ফাঁকিবাজি না করলে ভালো হইতো। হাসি
এখন খালি লজ্জা পাইতেছেন আর মিটিমিটি হাসতেছেন, না?
আর, 'চুরি' ক'রে যে তত্ক্ষণাত্ স্বীকারও ক'রে ফেললেন, বোঝাই যাচ্ছে আপনি ক্যামন চোর। লেখেন লেখেন। সত্যিই কয়দিন খালি কবিতা হোক বস। হাসি

------------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি শুধু তুষারিত... গতিহীন ধারা...
গতিহীন ধারা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

চোখ টিপি

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সবজান্তা এর ছবি

নজু ভাই, কোন প্রেমের কথা কন চোখ টিপি


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যুবতী কিছু জানে না, শুধু
প্রেমের কথা বলে
দেহ আমার সাজিয়েছিলো
প্রাচীন বল্কলে।

আমিও পরিবর্তে তার
রেখেছি সব কথা:
শরীর ভরে ঢেলে দিয়েছি
আগুন, প্রবণতা।

(প্রতিহিংসা- শঙ্খ ঘোষ)
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

শেষ করার পর মন্তব্য করুম।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাই বলে নামটাও বলবেন না?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুশফিকা মুমু এর ছবি

বাহ!
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাই? সত্যি?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পরিবর্তনশীল এর ছবি

ভালো হইছে, আর লেখার দরকার নাই। অসম্পূর্ণ জিনিসই ভালো। সেটা কবিতা হোক - মেগা সিরিয়াল হোক।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনেই একমাত্র বুঝলেন বিষয়টা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ব্যাবাকেই দেখি কবিতা লিখে! আমিও বড়ো হয়া...
না, এই জিনিসটা আমারে দিয়া হইবো না।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমিও তো বড় হয়া কবি হওনের ধান্ধাতেই এইসব লেখার চেষ্টা করতেছি। কিন্তু আপনে জ্ঞানী মানুষ চেষ্টা না কইরাই বুঝেন আর আমি গাধা প্রজাতি... গোত্তা খাইতে খাইতে বুঝি...

এখ আমারো স্পষ্ট ধারণা আমারে দিয়াও এই জিনিসটা হইবোনা। মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আলমগীর এর ছবি

আপনেরে তো আমি ভাল মনে করছিলাম।

(আপনের কমেন্ট কপি-পেস্ট মারলাম)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইবার কপিরাইটের টেক্স দেন... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভালোই তো লাগছিলো। থামলেন ক্যান?
আরো একজন মহাকবির উথ্থান...মহাকবি পাজী নজরুল ইসলাম...চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

আসলেই কিন্তু ভাল হচ্ছিল। "চাঁদ পোহানো"-র এক্সপ্রেশনটা তো অসাধারণ! শেষ তিন লাইনও ভাল লাগসে। তবে কে জানে, শেষ করেন নাই জন্যই হয়ত আরো বেশি ভাল লাগল...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।