বর্ষার বইমেলায় ২

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: মঙ্গল, ০৩/০৮/২০১০ - ১:৩৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

একটা কাজে আটকে গেলাম বিকেলে। মেলায় যাওয়া নিয়েই সংশয়ে পড়ে গেলাম। কিন্তু যেতে খুব ইচ্ছা। তাই কোনোরকমে হাতের কাজটা শেষ করেই দিলাম দৌড়। ততক্ষণে ৭টা বেজে গেছে। আরিফ জেবতিক ভাই ফোন করেছেন, তিনিও যাচ্ছেন। 

কিন্তু রাস্তায় নেমেই বুঝলাম আজকে কপালে খবর আছে। রাস্তায় কোনো গাড়িই চলছে না, স্রেফ থেমে আছে। অনেক টাকা আর সময় খরচ করে রাস্তায় বসে থাকার চেয়ে হাঁটাই ভালো, হাঁটতে লাগলাম। ফুটপাতগুলোও হাঁটাপোযোগি না। 

সাড়ে সাতটার সময় মেলায় গিয়ে পৌঁছলাম হাঁপাতে হাঁপাতে। শুনলাম আরিফ ভাইয়েরও একই অবস্থা। হেঁটেই এসেছেন। তাই প্রথমে গরম চা বিড়ি খেয়ে নিয়ে একটু ঠাণ্ডা হলাম।

দ্বিতীয়দিনেই মেলা জমে উঠেছে ব্যাপক। অনেক দর্শক। বই বিক্রিও হচ্ছে বেশ। বইপত্র'র অরুণদা জানালেন বিক্রি নাকি বেশ ভালোই চলছে। আবারো জানাই, সচল সঙ্কলন ৩ এবং সচলেদর লেখা বইগুলো পাওয়া যাচ্ছে মেলার 'বইপত্র' স্টলে।

গতকাল কিনেছিলাম সৈয়দ হকের মার্জিনে মন্তব্য বইটি। আজ কোনো বই কিনলাম না। কিনলাম দুটো লিটল ম্যাগাজিন। ফরিদপুর থেকে প্রকাশিত অরবিন্দ চক্রবর্তী সম্পাদিত 'মাদুলি'র প্রথম বর্ষ প্রথম সংখ্যা। পুরোটাই প্রিয় কবি বিনয় মজুমদারকে নিয়ে। আর কিনলাম শিহাব শাহরিয়ারের সম্পাদনায় লোকনন্দন বিষয়ক পত্রিকা বৈঠা- এর জ্যোৎস্না সংখ্যা। 

মেলা চত্বর ছোট। যেই যায় দেখা না হয়ে উপায় নেই। খুঁজতেও হয় না কাউকে। দেখা কবি মুজিব মেহেদীর সঙ্গে। মুজিব ভাইয়ের সঙ্গেও শুধু বইমেলাতে আর ফেসবুকেই দেখা হয়। এরই মধ্যে ট্রাফিক জ্যাম ঠেলে ঠুলে নূপুর এসে হাজির। সেও কিনলো দুটো কী যেন বই। আর মেলা যখন ভাঙ্গার বেলা, তখন দেখি চিপা থেকে বের হচ্ছেন লীলেন দা। ব্যাস আর কী লাগে? জমে উঠলো আড্ডা। 

লীলেন দা মাথায় ঢুকিয়ে দিলো ইলিয়াসের খোয়াবনামা নিয়ে নতুন চিন্তা। বুঝতে পারলাম ছোটবেলায় পড়া বইগুলো আবার পড়াটা খুব জরুরী হয়ে গেছে। কিন্তু নতুন বইগুলোই তো পড়া হচ্ছে না এখনো। সময় যে কই পাই?

মুজিব ভাইয়ের কাছেই শুনলাম বর্ষার বইমেলা নিয়ে কোন্দলের পুরো কাহিনী। খারাপই লাগলো। আমরা যে কবে এই ব্যক্তি সঙ্কীর্ণতার বাইরে যেতে পারবো।

কনকর্ড এম্পোরিয়ামে একটা বইয়ের দোকান দেওয়ার পরিকল্পনা করেছিলাম সেদিন আমি আর নাজমুল আলবাব। জেবতিক ভাইকে নিয়ে মার্কেটটা ঘুরে দেখলাম। আশাবাদী, বইয়ের এই নতুন মার্কেটটা বেশ ভালোই হবে। শুধু যদি জামাকাপড়ের দোকানগুলো এসে হাজির না হয়। আড্ডায় কথা হলো বই বিকিকিনির নানান অসঙ্গতি নিয়েও। সঙ্গে চা, সিগারেট, আলুপুরি। সময় কেটে গেলো অনেক। আরিফ ভাইয়ের গাড়িতেই ফিরলাম বাড়ি। কালকে আবার যাবো। চলে আইসেন... দেখা হবে


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আসেন, আলুপুরি খাওয়ামু।
আর ঢাকায় দারুণ মজার একটা ডালপুরি পাওয়া যায়। সেটাও খাওয়ামু
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জোহরা ফেরদৌসী এর ছবি

ছোটবেলায় পড়া বইগুলো আবার পড়াটা খুব জরুরী হয়ে গেছে। কিন্তু নতুন বইগুলোই তো পড়া হচ্ছে না এখনো। সময় যে কই পাই?

একদম ঠিক কথা । জীবন এক ভীষন তাড়না, শুধু ছুটিয়ে বেড়ায় … এক দণ্ড সময় নেই অবসরের, কৈশোরে করা তালিকাটার সিকি ভাগ বইই পড়া হয়ে উঠল না ।

বর্ষার বইমেলা নিয়ে কোন্দলের পুরো কাহিনী। খারাপই লাগলো। আমরা যে কবে এই ব্যক্তি সঙ্কীর্ণতার বাইরে যেতে পারবো।

সত্যিই ক্লান্ত লাগে একই কিচ্ছা শুনতে শুনতে ।

সে যাক, আপনার কাছে বই মেলার গল্পগুলো শুনতে কিন্তু ভালোই লাগে । আমরা যারা প্রবাসে থাকি, বই মেলাগুলোর গল্প পড়ি আর মন খারাপ করি । সদ্য প্রকাশিত বইয়ের ভেজা মলাটের সোঁদা গন্ধটা যে কী ভীষন মনে পড়ে…

……………………………………
বলছি এক জ্যোতির্ময়ীর কথা

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দ্রোহী এর ছবি

আহারে, কতদিন বইমেলায় যাই না।


কি মাঝি, ডরাইলা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আহারে... মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অস্থির চিত্ত [অতিথি] এর ছবি

আলুপুরি খাইতেও মন চায়...বইমেলায় যাইতেও মন চায় মন খারাপ:(

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আইসা পড়েন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুজন চৌধুরী এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দিলাম আজকেরটাতে। আপনার লোগোটা জোশ হইছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুহান রিজওয়ান এর ছবি

গেলাম তো কালকে, আমি এবং অথিথি লেখক অদ্রোহ...কই আপনাদের দেখলাম না তো...

_________________________________________

সেরিওজা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কইলাম না, দেরি হয়ে গেছিলো কালকে যেতে। গিয়ে পৌঁছাইছি সাড়ে ৭টায়। তবে ছিলাম সাড়ে নটা পর্যন্ত।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বাউলিয়ানা এর ছবি

গতকাল কিনেছিলাম সৈয়দ হকের মার্জিনে মন্তব্য বইটি

এটা কী বই, উপন্যাস নাকি?

লীলেন দা মাথায় ঢুকিয়ে দিলো ইলিয়াসের খোয়াবনামা নিয়ে নতুন চিন্তা।

চিন্তাটা কি শেয়ার করবেন্না বস?

সুহান রিজওয়ান এর ছবি

এটা কী বই, উপন্যাস নাকি?

মার্জিনে মন্তব্য- বইটা আমিও অনেকদিন ধরে একটু একটু করে পড়ছি। এই খানিক আগে, লগিন করবার পূর্বেও কিছু অংশ পড়লাম। সচল আ-সা-শিমুলের প্ররোচনায় কিনেছিলাম বইটা একুশে বইমেলা থেকে। এটা গল্প উপন্যাস নয়, সাহিত্য নির্মাণ সম্পর্কে লেখকের কী করা উচিৎ, সে নিয়ে হক সাহেবের নিজস্ব চিন্তা ভাবনা বলতে পারেন...
_________________________________________

সেরিওজা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লীলেনদা আশা করি লিখবে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্পর্শ এর ছবি

তাই প্রথমে গরম চা বিড়ি খেয়ে নিয়ে একটু ঠাণ্ডা হলাম।

গরম চা আর আগুন বিড়ি খেয়ে ঠান্ডা হইলেন?
মিয়া! আপনিতো সিরাম।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি


______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ছবি টবি দেন, পরিবেশ টা দেখি। পড়ছি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আজকের পর্বে দিছি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

যামু পরশু। প্রতিদিন সামনে দিয়েই যাই, তবু ঢোকা হয় না।

পলাশ রঞ্জন সান্যাল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আইসেন, দেখা হবে। ফোন কইরেন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।