বর্ষার বইমেলায় ৬

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: শনি, ০৭/০৮/২০১০ - ৪:১৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বর্ষার বইমেলার প্রথম এবং একমাত্র শুক্রবার ছিলো আজকে। ছুটির দিন। ধরেই নিয়েছিলাম ব্যাপক ভীড় হবে। বিকিকিনিও হবে ব্যাপক। 

কিন্তু হায়, এ তো দেখি ঢিলি ময়দান খালি অবস্থা! অন্যান্য দিনের তুলনায় লোকজন কম আজকে। অন্যান্য দিনে মাইকের অত্যাচারে কান ঝালাপালা হয়ে যায়, কালকেই কর্তৃপক্ষরে কানপড়া দিয়ে আসছিলাম, আজ দেখি একেবারে মোলায়েম সুরে বাজতেছে মাইক। আহ্ শান্তি।

আজকে সচলদের উপস্থিতিও নাই তেমন। শাহেনশাহ্, গৌতম আর পান্থ। আর শেষদিকে আসলো মনজুর এলাহী। আজকে এমনই নিরাড্ডা যে আমাদের বইমেলা ক্যাফেটরিয়াতেই যাওয়া হইলো না। মেলার পাশের চায়ের দোকানে চা বিড়ি খেয়েই শেষ।

চট্টগ্রামের এক প্রকাশনী সংস্থা মুসা ইব্রাহীমের এভারেস্ট জয় নিয়ে বই ফেঁদে বসেছে দেখলাম। কয়েক পাতার সেই বই, পত্রিকা আর ব্লগ থেকে কিছু লেখা তুলে ছেপে দিছে। গায়ের দাম দেখি ১০০ টাকা। জিজ্ঞেস করায় জানা গেলো দাম আসলে ৫০ টাকা। হার্ডকভার বাইন্ডিং হলে ১০০ হতো। খুলে দেখলাম তাতে সচলে আর যুগান্তরে প্রকাশিত আমাদের গৌতমদার লেখাটাও আছে। একটু পরে যখন গৌতমদা এলো, তাকে বইটা দেখালাম। লেখক নিজেই জানে না তার লেখা নিয়ে বই বের হয়ে গেছে! এই সংস্কৃতি থেকে আমরা যে কবে বের হতে পারবো। যাহোক, প্রকাশনা কর্তৃপক্ষ সঙ্গে সঙ্গে গৌতমদাকে অন্তত লেখক কপি দিলো একটা!

গতকাল সচল সংকলন আর সচলদের বেশকিছু বই স্টক ফুরিয়ে গেছিলো। আজকে নতুন উদ্যমে তারা দোকানে গর্জাতে লাগলো। সঙ্গে যোগ হলো অমিত আহমেদের গল্পগ্রন্থ 'বৃষ্টিদিন রৌদ্রসময়' আর নাজমুল আলবাবের কবিতার বই 'মিহিদানা দিনলিপি'।

তবে আজকে আড্ডা কম হওয়ায় একটা লাভ হইছে। আরাম করে মেলাটা ঘুরে দেখতে পারছি এই প্রথম।

আরো ভালো লাগছে এটা দেখে যে সচলায়তনে এই সিরিজ দেখে অনেকেই মেলায় আসছেন। আজকে কয়েকজনই জানালেন এই লেখার কথা।

আজকেও কথা হলো ভাষাচিত্রর প্রকাশক সোহেল আর অগ্রদূত প্রকাশক সরসিজ আলীম ভাইয়ের সঙ্গে। প্রকাশনা আর বই বিপনন নিয়ে এই বিতিকিচ্ছিরির অবসান আসলেই জরুরী। 

আজকে ব্যাটারি কোনো গরবর করে নাই, আরাম করে ছবি তুলছি আজকে। টায়ার্ড আছি, বেশি না লিখে আজকে ছবি দিয়েই পার করি...

বইপত্রর স্টলে সচল সংকলন এবং সচলদের বই

মেলার একাংশ

সাদ্দাম ভাই, দশদিনব্যাপী মেলার সার্বক্ষণিক অনুষ্ঠান সঞ্চালকের কঠিন দায়িত্ব পালক করে যাচ্ছেন হাসিমুখে

বই দেখা, বই কেনা, বই মেলা...

সচলায়তন কী জিনিস... খায় না মাথায় দেয় তার কিছুই জানতেন না অরুণদা। কিন্তু এখন প্রতিদিন তার কাছে লোকজন গিয়ে জিজ্ঞেস করে সচলায়তন আর সচলদের কথা... তিনি নিজেও সচল পেলেই ধরে ধরে সবার সঙ্গে পরিচয় করিয়ে দেন...

আমি যে সত্যি সত্যিই বইমেলায় যাই, এবং বাস্তব অভিজ্ঞতা থেকেই প্রতিদিন লেখি, তার একটা প্রমাণ রাখা দরকার। তাই শাহেনশাহ্ এই ফটো তুলে দিলো। 

পান্থ বই কিনছে, সিমন পোজ দিয়েই খালাশ

চলছে বই বিকিকিনি

শুদ্ধস্বরের স্টলে সচলদের বই। আছে সচলায়তন গল্প সংকলন 'পুর্ণমুঠি'ও
 
কতো বই রে!
অরুণদা পাহারা দিচ্ছেন সচলদের বই
 
রানা আপা পড়ছেন রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনের অজানা কিছু তথ্য। রানা আপা এই বর্ষার বইমেলার আয়োজকদের অন্যতম ব্যক্তি
 
পিতা নিয়ে এসেছেন সন্তানকে, কিনে দিচ্ছেন বই
 

বইপত্রর স্টলে বসে আছে পান্থ। সিমন সেখানে বসেই চামে বই পড়ে নিচ্ছে


মন্তব্য

হিমু এর ছবি

এই ভূমিকম্পপ্রবণ দেশে সিমনকে পথেঘাটে দাঁড়াতেও দেয়া উচিত না। কারো ঘাড়ে গিয়ে পড়লে তার জীবন শ্যাষ।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গতকাল সেটা হাড়ে হাড়ে টের পাইছে পান্থ আর গৌতম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মানিক চন্দ্র দাস এর ছবি

নজরুল ভাই,
সচল দের বই কারা ছাপান? এক্তু জানাবেন? আমার জেইসব গল্প আছে আর মাহমদুল হক (কার্টুনিস্ট মেহেদি) এর যেসব গল্প আছে আমরা দুইজন একটা বই বের করতে চাই। যুগলবন্দী। করা কি সম্ভব হবে? জানাবেন।
আমার নাম্বার হল০১৭১১২৪৮১৫০। আশা করি SMS পাঠাবেন। ভালো থাকবেন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি তো প্রকাশক না... মন খারাপ
মেহেদীর কাছে সম্ভবত আমার নম্বর আছে, দুয়েকবার ফোনে কথা হয়েছিলো...
ঠিকাছে... যোগাযোগ হবে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আয়নামতি [অতিথি] এর ছবি

প্রবাসীদের দীর্ঘশ্বাসে আজ আপনাদের আড্ডার মাথায় গাট্টা পরেছে নির্ঘাত! ও রকম করে ফটুক দিয়ে লোভ দেখালে এমনই হয় ভাইয়া! আপনাকে বই উপহার দেয়াটা তো হ্যাপার ব্যাপার। ছুটু পলান সরকার কোন বই পড়েননি জানবো কেমনে? তারপরও ছোটবোনের কাছে উপহার চাইলেন যখন, পাওনা থাকলো ভাইয়া। যখন দেশে যাবো ভাবী আর নিধিপরীটার সাথে দেখাও হবে আপনার বইটাও দেয়া হবে..কী বলেন রে ভাইয়া? কোন বই চাই জানান দেবেন প্লিজ্!
মেলার বইগুলো দেখে খুউব লোভ লাগলো। এখানে বাংলা বই তো তেমন পাইনা। সেই নিউইর্য়ক গিয়ে আনতে হয়। ফটুকগুলো খুব ঝকঝকে হইছে রে!
মেলা শেষ হচ্ছে কবে? শেষদিনটা নিশ্চয়ই খুব জমজমাট আড্ডার হবে...শুভ কামনা থাকলো।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বইনরে, জীবনে কতো লক্ষ কোটি বই যে পড়া বাকী!
আসেন দেখা হবে।
শেষদিনে দেখা যাক আড্ডা জমে কী না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

অ্যাদ্দিনে প্রমাণ হইলো নজরুল ভাই মেলায় গিয়েই মেলা কাভার করতেছেন। খাইছে
ফুটোগুলান ভালা হইছে। স্পেশালি বইয়ের দর্শকদের। চোখ টিপি

পাগল মন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে ছবি দিছি বইয়ের, এরা খালি দর্শকের দিকে তাকায়া থাকে, কেম্নে কী?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- সবার বই আছে, আমার বই কো?

সিমনের মোচড়ানো মোচ দেখে আমারও মোচ রাখার শখ হৈছে। বড় হয়ে আমিও সিমনের মতো মোচ রাখবো, হুঁ।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুস্তাফিজ এর ছবি

হ, আর সিমনেরটা দেখে ভয়ে আমি নিজেরটা কাটিয়ে ফেলছি।

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কন কী!
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনার বই কি এরকম বাইরে খোলা ময়দানে ফেলে রাখা যায়? একটা আদব তমিজ আছে না? সেটা খুব যত্ন সহকারে ব্যাঙ্কের ভোল্টে লুকায়া রাখছি, যাতে কেউ না চুরি করতে পারে... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জাহামজেদ [অতিথি] এর ছবি

নজরুল ভাই, আপনার এই লেখাটা না পড়লে আমার হয়তো এই বইমেলায় যাওয়াই হতো না। কথাটা কাল আপনাকে বলা হয়নি। মেলা নিয়ে আয়োজকদের প্রচার প্রচারণা হয়তো আছে, তবে সেটা যথেষ্ট চোখে পড়ার মতো না। আপনার বর্ষার মেলা নিয়ে নিয়মিত এই লেখাটাই হয়তো মেলার জন্য অনেক বড় প্রচারণা।

অরুণদার ব্যাপারে একটা কথা বলি। তার সাথে সম্পর্ক অনেকদিনের। সেটা নিশ্চয়ই আপনি, পান্থ, সিমন আপনারা বুঝতেই পেরেছেন। আজিজে আমরা তার দোকানের ভিতরে অথবা বাইরে বারান্দার মেঝেতে বসে আড্ডা দিতাম, অসম্ভব মজার মানুষ, এবং ভালো মনের একজন মানুষ। পারলে অরুণদাকে সচলে একটা আইডি করার কথা বলেন। বেচারা তাহলে সচলদের একজন হয়ে যাবে। সচলদের প্রতি তার যে উচ্ছাস দেখলাম...!

জাহামজেদ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... লেখার সময় আপনার নাম লিখতে ভুলে গিয়েছিলাম।
বই ব্যাপারটাই এমন যে সবাই মিলে ঝিলে না পড়লে বা পড়া নিয়ে আলাপ না করলে কোনো লাভ নাই।
যেখানে বইয়ের খবর, তা আমরা সবাই মিলেই প্রচার করার চেষ্টা করবো।
ভালো থাকবেন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দ্রোহী এর ছবি

বড় হয়ে আমি ও সিমনের মত মোচ রাখবো। এইবেলা বলে দিলুম সেটা।

বরাদ্দকৃত পাঁচভুট দিয়া গেলাম।

আইজকাও বিশ্বাস করলাম না যে আপনে সত্যই মেলায় গেছিলেন। নিজের যে ছবিটা দিছেন সেইটা ফটোশপে সাইজ করা।

আপনে প্রথমে সরসীজ আলীম ভাইয়ের একটা ছবি নিছেন। তারপর বাসায় একটা সাদা দেয়ালের সামনে বই হাতে খাড়ায়া একটা ছবি তুলছেন। তারপর আলীম ভাইয়ের ছবির উপর আপনের শরীর ফালাইছেন। হাতের কাছে মিলাইতে পারেন নাই দেইখ্যা হুদাই কয়টা লো-ওপাসিটি ডুপ্লিকেট লেয়ার ফালায়া এমন ভাব করছেন যেন দেইখ্যা মনে হয় লো-শাটার স্পীডে তোলা ছবিতে হাত নাড়ানোয় ব্লারড হইছে হাত দুইটা। হো হো হো


কি মাঝি, ডরাইলা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বস... আমার একটা সুন্দর চেহারার ছবি নিয়া রাইমা সেনের লগে বসায়া দেন তো... কোলকাতা যাওনের সময় নিয়া যামু। সে নিজে দেইখাও যাতে বিশ্বাস যাইবার না পারে যে তার পাশে এইটা আমি না চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দ্রোহী এর ছবি

এই মন্তব্যের ফুটখানেক উপরে তাকাইলে দেখা যাবে ব্যানারের চিপায় লেখা "ব্যানার:নজরুল ইসলাম"

বস আপনের পিলিজ লাগে আমারে ফটোশপ শিখান।


কি মাঝি, ডরাইলা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি হইলাম হাতুড়ে ফটুশপার... আর আপনে হইলেন উস্তাদ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দ্য রহমান এর ছবি

আমি তো গেসিলাম। অবশ্য ভরদুপুরে।
___________________________
Any day now, any day now,
I shall be released.


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আজকা যাইবেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মূর্তালা রামাত এর ছবি

বস, আজকাতো খাওনদাওনের ছবি দিলেন না!!

মূর্তালা রামাত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খাওনের ছবি দিলে লোকজন খালি হাহুতাশ করে... তাই দিই নাই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রানা মেহের এর ছবি

আপনার এই সিরিজটা জোশিলা হচ্ছে নজরুল ভাই
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চালিয়ে যাচ্ছি আরকী
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফকির লালন এর ছবি

আপনাকে অসংখ্য ধন্যবাদ দিয়ে ছোট করলাম, আরো লিখে আরো ছোট হতে থাকেন পুরো মেলার সময়টা। তবে খাবার দাবারের ছবি দিয়ে কষ্ট দিয়েন না।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আচ্ছা যান, খাবার দাবারের ছবি আর দিবো না। খালি বইয়ের ছবি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।