দেয়াল

নীলকান্ত এর ছবি
লিখেছেন নীলকান্ত (তারিখ: বুধ, ০৮/০৭/২০১৫ - ২:০০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

হতভম্ব নগরীর শেষ আলোটা নিভতে নিভতে প্রায় ১০টা বেজে যায়। এরপর শুধুই নীরবতা।

কেউ ঘুমিয়ে পড়েনি। আজকের দিনে ঘুমানো সহজ কাজ নয়। নিউরণে আগামীকালের চিন্তা। সব ধরনের পরিণতির কথাই সবাই ভাবছে, অধিকাংশ ভাবনাই পরস্পরচ্ছেদী, কিছু কিছু ভিন্ন। বিক্ষিপ্ত।

সিগারেটের শেষ টানে মগজ হাল্কা হলো। প্রতিটা রাতের মতই, আজও কি একটু পরপর দিকভ্রান্ত মানুষের চিন্তার আগুন দেখা যাবে, জানালার ওপাশে? নাকি আজ আমি শুধু একা? তৃপ্তির শেষ ঘুম মানুষগুলোর পাওনা বটে, জন্ম থেকেই যে জ্বলছে।

আমি জানতাম এদিন আসবে, অন্য সবার মতো। দিস্তার পর দিস্তা কাগজ আমি ভেবে রেখেছি, কালকের ভাবনায়। কি কি ভাববে মানুষ, কি হবে তাদের, কি হবে আমার বেড়ালটার?

চিন্তার জগত যখন অন্যদের ধার দেয়া, নিজের কথা কতটা ভাবা হয়? মার্থার দুর্বল নিঃশ্বাস শোনা যায়। বেড়ালটা অনেকদিন ঠিক মতো খেতে পায় না। ওকে মারার আগে ওদেরকে বলতাম, একবেলা ঠিকমত খেতে দিতে।

"you are confined by the wall you build yourself"—কথাটা একদমই সত্য না। সংখ্যালঘু এ নগরীর কেউ দেয়ালখানা নিজে থেকে তোলেনি।

নাহ, আজ আর প্রতিদিনের মতো জানালার ওপাশে জোনাকির আগুন চোখে পড়ছে না। বেড়ালটা কি শান্তির ঘুম ঘুমাচ্ছে, যদি জানতো কাল সকালে কেবল আমার জন্য ওকে মেরে ফেলা হবে! আমার রক্তে দোষ থাকলেও ওর তো কোন দোষ নেই, ওকে মারবে কেনো?

উত্তর অজানা নয়, যৌক্তিক কিংবা অযৌক্তিক। প্রশ্ন করাটাই বালখিল্য ব্যাপার, যখন কোনকিছুতেই কিছু এসে যাবে না। পরিণতি সবারই এক, আমার এবং আমার বেড়ালের।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

চমৎকার, গল্পের প্লট ভালো, তবে গল্প পড়ে মনে হয়েছে লেখক অমুলক হতাশায় অক্রান্ত। তবে গল্পটা শুধু গল্প হলেই ভালো।
Jaraahzabin

নীলকান্ত এর ছবি

হতাশা নয়, কল্পনা। হাসি না সত্য হলেই হলো।
ভালো থাকবেন


অলস সময়

অতিথি লেখক এর ছবি

মন খারাপ

দেবদ্যুতি

নজমুল আলবাব এর ছবি

অস্পষ্ট লাগলো। বিষয়ের উপর আরেকটু আলো ফেল্লে ভালো হতো।

নীলকান্ত এর ছবি

আলো তো তেমন একটা দেখি না।


অলস সময়

খেকশিয়াল এর ছবি

অস্পষ্ট, কিন্তু পরিণতি নাই বললে ভুল হবে । শেষ লাইনে অবশ্য লেখক তার ভাব ব্যাখা করেছেন। তবে কি, শুধুই রহস্য মানুষ পছন্দ করে না, কিছুটা ভাবার জন্য হলেও হিন্ট চায়। সেটার দরকার ছিল।

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

নীলকান্ত এর ছবি

জীবনের কিছুই তো তেমন একটা স্পষ্ট দেখি না, তবে এই অস্পষ্টতার একটা রোমাঞ্চ আছে হাসি


অলস সময়

এক লহমা এর ছবি

'যৌক্তিক কিংবা অযৌক্তিক' হোক, লেখকের যে দোষের কারণে বেড়ালটাকে মেরে ফেলা হবে, সেটার বিষয়ে আর একটু স্পষ্টতা আসলে ভালো হত। এখানে যে অমোঘতা এলে গল্পটা অসাধারণ হয়ে উঠত সেটার অভাব অনুভব করলাম।

লেখায় নিজস্বতা আছে। এরকম গল্প আরও আসুক।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

নীলকান্ত এর ছবি

মগজ জুড়িয়া এই রকম হাজারো গল্প। সমস্যা হলোঃ)সেইসবের শুরু কিংবা শেষ নাই, ঠাহরও করতে পারি না। তবু চেষ্টা করে পেট মোটাই না হয় দেখালাম হাসি


অলস সময়

সুলতানা সাদিয়া এর ছবি

আসুক সেই সব হাজারো গল্প।

-----------------------------------
অন্ধ, আমি বৃষ্টি এলাম আলোয়
পথ হারালাম দূর্বাদলের পথে
পেরিয়ে এলাম স্মরণ-অতীত সেতু

আমি এখন রৌদ্র-ভবিষ্যতে

অতন্দ্র প্রহরী এর ছবি

চিন্তার খোরাক রয়ে গেল অনেক। বুঝেছি বলব না। অবশ্য লেখকের উদ্দেশ্য হয়ত সেটাই ছিল। হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।