আবেগ বনাম যুক্তি - ১

সিরাত এর ছবি
লিখেছেন সিরাত (তারিখ: শুক্র, ২৩/০৯/২০১১ - ৯:৩৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

এই বিষয়টি নিয়ে আমার বরাবরই খুব আগ্রহ ছিল। ব্যক্তিগতভাবে আমার মাথায় সারাক্ষণই এ নিয়ে যুদ্ধ চলতে থাকে, বেশ স্ট্রাগল করি, হয়তো তাই। সেদিন ড্যানিয়েল গিলবার্ট উপস্থাপিত পিবিএস ডকুমেন্টারি 'দিস ইমোশনাল লাইফ'-এ এ নিয়ে খুব ভাল একটা আলোচনা দেখলাম। তখনই ইচ্ছা করছিল এ নিয়ে লেখতে, কিন্তু নানা কারণেই লেখা হয়নি।

আমাদের মস্তিষ্কের তিনটি প্রাথমিক স্তরায়ন করা যায়। সবচেয়ে পুরানোগুলির একটি গুরুত্বপূর্ণ অংশের নাম এমিগডালা (সঠিক উচ্চারণ এমিডালাও হতে পারে)। এদিকে, সবচেয়ে 'আধুনিক' অংশগুলির মধ্যে একটি হল 'ফ্রন্টাল কর্টেক্স', বা ফ্রন্টাল লোব।

ফ্রন্টাল লোব আমাদের বিবর্তনের হিসাবে খুবই নতুন। মাত্র বিশ লাখের মত বছর হল এই ফ্রন্টাল লোব আমাদের মাথার আকার ব‌্যাপকহারে বাড়িয়ে দিয়েছে। বিশ লাখ সাধারণ হিসেবে অনেক সময় হলেও, বিবর্তনের হিসাবে খুবই কম।

এদিকে এমিডালা অনেক পুরানো বিবর্তনের হিসাবে; একে মোটামুটি আদি সরিসৃপ মস্তিষ্কের অংশই বলা যায়। যেহেতু অনেক পুরানো, এমিডালা অনেক 'আউটডেটেড'-ও। কিন্তু আউটডেটেড হলেও এমিডালা খুব গুরুত্বপূর্ণ। আমাদের একদম আদি ইমপালসগুলি এমিডালা থেকে আসে। উদাহরণস্বরূপ: ফাইট অর ফ্লাইট রেসপন্স, রাগ, টেনশন, 'এফেকশন' ইত্যাদি।

একেবারে অতিসরলীকৃত একটি উদাহরণ দেয়া যাক। ধরেন আজ থেকে ৭০০০০ বছর আগে সেরেঙ্গেটি প্লেইনে আপনার সামনে একখানা সিংহ দাঁড়িয়ে আছে। এখন আপনি:

১। হতে পারেন একজন 'মডার্ন ইভল্ভড হিউম্যান বিয়িং' এবং সিংহ বাবাজিকে নিয়ে কী করা যায় সেটা নিয়ে ডিসিশন ট্রি বানাতে পারেন
২। অথবা এমিডালার সহায়তায় দৌড়ে পালাতে পারেন তাৎক্ষণিক ইমপালসে।

কি করবেন সেটা আপনার চয়েজ। সাধারণত সিংহ ওই সময় মানুষ দেখলে লাঞ্চ হিসেবেই বিবেচনা করতো। আর তখনকার মানুষও চাইতো বেঁচে-টেচে থাকতে আর কি। সুতরাং এমিডালার ইমপালস খুবই কড়া হতো। এটি এক ধরণের ইভল্ভড রেসপন্স। আমাদের আদি কিছু চিন্তাশীল এনসেস্টর সিংহ দেখে বিশেষ সহানুভূতি নিয়ে চিন্তা করে থাকতেও পারেন। হয়তো ৯০% সিংহের পেটে চলে গেছেন এরকম যারা। আর যারা সিংহ দেখে দৌড়ে পালিয়েছেন তারা টিকে গেছেন।

আচ্ছা, এবার ভাবেন আজকে আপনি চিড়িয়াখানায় গেছেন। সিংহের খাঁচার সামনে। সিংহ বাবাজি হাউ কাউ করেই যাচ্ছে। আপনি পাত্তাই দিচ্ছেন না। মনের সুখে বাদাম চিবাচ্ছেন।

এমিডালা বেচারা পাত্তাই পাচ্ছে না ফ্রন্টাল লোবের কাছে! আপনার 'রিজন' আপনার 'ইমপালস'-কে খুব সহজেই ওভাররাইড করে দিচ্ছে। মাঝে মধ্যে ভয় পাচ্ছেন না তা না। পিলে একটু চমকাচ্ছে বটে। কিন্তু আপনার ফ্রন্টাল লোব আপনাকে বলছে যে খাঁচায় বসা সিংহ আর কী করবে? এমিডালা ব্যাপক হাউকাউ করছে 'ফাইট অর ফ্লাইট' এর ফ্লাইট এক্টিভেট করতে, আপনি (বা আপনার লোব সাহেব) খালি তা ওভাররাইড করে দিচ্ছেন।

গেল।

এবার বলেন গত দশ বছরে কে কয়বার সিংহ দেখসেন? চোখ টিপি

*

আমরা যখন চুল কাটি, ইদানিং নতুন একটা যন্ত্র আসছে, ঘ্যান ঘ্যান শব্দ করে, কিন্তু খুব এফিশিয়েন্টলি চুল কাটে। কিন্তু শব্দটা আমার মধ্যে এক ধরণের স্ট্রেস রেসপন্স ট্রিগার করে। আমার হালকা লন মোয়ার এর কথা মনে পড়ে। ভয় লাগে, যদি মিসফায়ার করে মাথা কেটে যায়? এ তো যন্ত্রই কেবল! এমিডালা বলে দরকার নাই এইসব আধুনিক কনট্র্যাপশনের। ব্যাপক ভয় পায়। এদিকে ফ্রন্টাল লোব বলে: "এনজয় দ্য ফ্রুটস অফ মডার্ন সিভিলাইজেশন!" তুমি তো জানোই এগুলি সেইরকমভাবে রেগুলেটেড জার্মান/তাইওয়ানিজ মেশিনারি - কী আর হবে?

ভয় পেলেও মোটামুটি সহজ ওভাররাইড। আমি বলবো 'মাইল্ডলি ইরিটেটিং'। হাসি

*

আমার মাথায় বেশ কিছু জটিল কেস আসছে, যেগুলি বিজ্ঞানসম্মতভাবেও সমর্থিত। কিন্তু এগুলি জটিল। তার আগে সহজ কিছু উপসংহারে আগে পৌছানো দরকার।

১। আমাদের মস্তিষ্কের গঠন যদি আমরা দেখি - এমিডালার কিছু দারুণ সুবিধা আছে। ও যেহেতু আদি অংশের, সেহেতু ফ্রন্টাল লোবের সাথে ওর সরাসরি 'সুপারহাইওয়ে এক্সেস' আছে। ফলে, হাজারো রিজনিং করলেন নিজের সাথে যে কুকুর ভয় পাওয়ার কিছুই নেই, কিন্তু রাস্তায় বড় একখান জার্মান শেপার্ড দেখার সাথে সাথেই এমিডালা সুপারহাইওয়ে দিয়ে 'হামার'-মার্কা একটা রেসপন্স পাঠালো, সব চিন্তা ওভাররাইড হয়ে গেল। অসহায় আপনার ফ্রন্টাল লোব। (এক্ষেত্রে ফ্রন্টাল লোবের কিছু অস্ত্র আছে, যেমন কন্ডিশনিং বা কোগনিটিভ-বিহেভিয়ারাল থেরাপি, কিন্তু সেটায় পরে আসবো।)

২। সেভাবেই, ফ্রন্টাল লোবের সাইজ বিশাল! ওরও সুবিধা আছে। মূলত ফ্রন্টাল লোবের কারণেই আমাদের মাথার সাইজ গত বিশ লাখ বছরে এরকম গাব্দা হয়েছে, এবং গিলবার্ট নিউরোসায়েন্টিস্টদের উদ্ধৃতি দিয়ে তার বিখ্যাত টেড ভিডিওতে বলেন যে ফ্রন্টাল লোবের বিবর্তনের পিছনে মূলত দায়ী 'সামাজিক জটিলতা'।

কিন্তু ফ্রন্টাল লোবের একটা বিশাল দূর্বলতা আছে। সেটাকে আমি বলবো 'ব্লু হাইওয়েস' দূর্বলতা। আর সেটাই আমাদের আবেগ বনাম যুক্তি নিয়ে প্রতিনিয়ত যন্ত্রনার কারণ।

ফ্রন্টাল লোব নতুন বিধায় মস্তিষ্কের আদি অংশগুলির সাথে ওর কোন সুপারহাইওয়ে সংযোগ নেই। যেটা আছে, সেটা হল সাইড রোড বা ব্লু হাইওয়েস সংযোগ।

সুতরাং আপনি আপনার বসকে দেখলেন - এমিডালা সিগন্যাল দিলো - "বস একটা থ্রেট! তার আমার উপর কর্তৃত্ব আছে! নার্ভাস হ/ রাগ হ/ পালা।"

এদিকে ফ্রন্টাল লোব বলে - "বসকে দেখে ভয় পাওয়ার কি আছে? কাজ আগাতে হলে ওনার সাথে সুসম্পর্ক জরুরী! সে-ও তো মানুষই ভাই।"

কিন্তু ফাইট-টা ফেয়ার না। এমিডালার সিগন্যাল স্ট্রেংথ-এর বিরুদ্ধে উত্তর দিতে ফ্রন্টাল লোবের জানটা বেরিয়ে যায় 'আনকন্ডিশনড' অবস্থায়। এবং অনেকটা সে কারণেই বসের সাথে আমাদের ব্যবহারের কৃত্রিমতা।


মন্তব্য

রোমেল চৌধুরী এর ছবি

মন্ত্রমুগ্ধের মতো পড়লাম। দারুন পোষ্ট। দ্বিতীয়বার পড়তে গিয়ে দেখি ছবিতে আপনার মাথার সাইজ আগের চেয়ে বড় দেখাচ্ছে। কি করি বলুন তো, আমার বোধকরি ফ্রন্টাল লোব নেই-ই নেই, পুরোটাই সরীসৃপ মস্তিস্ক!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তানিম এহসান এর ছবি

যখন চাইবো আমার চাহিদা মোতাবেক ‘ফ্রন্টাল লোব’ কন্ডিশনড হয়েই থাকবে এবং প্রয়োজন অনুযায়ী আবার অনকন্ডিশনালি আনকন্ডিশনড হয়ে যাবে - এইরকম কোন পথ কি বের হয়েছে? দুই নাম্বার পর্বের জন্য তীর্থের একশোটা কাক হলাম।

দারুন লাগলো পড়তে, এইসব বিষয় সবাই সহজে বুঝিয়ে বলতে পারেনা, অনার্যসঙ্গীত এর লেখা পড়েছি এর আগে, আজকে আপনার লেখা - যদি কিছুমনে না করেন আপনি এটাকে ব্লগরব্লগর বলছেন কেন জানতে পারি কি?

পাঠক2 এর ছবি

চরম হইছে বস। ভেরি ভেরি গুড রিড।

অতিথি অন্যকেউ এর ছবি

আপনার লেখা দেখেই খপ করে ধরছি। ঠিক! দারুন লেখা! হাসি

বিশ্লেষক উদাহরণগুলা ভালো লাগছে। কিন্তু এতো ছোট লেখা ক্যান? আরও তিনগুণ লম্বা হৈলে আরও চরম লাগতো। নতুন পর্বের লিগা পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

(তিন বছর আগে জীবনে প্রথম সিংহ দেখছি। খাঁচার দূরে দিয়া ঘুইরা গেছিলাম। আমার এমিডালা মনে হয় ব্যাপক শক্ত!)

দেবানন্দ ভূমিপুত্র এর ছবি

চমৎকার! মস্তিষ্ক নিয়ে লেখা আমার দারুণ প্রিয়। দারুণ টেকনিক্যাল বিষয় তুলে ধরেছেন। সতত শুভকামনা।

সজল এর ছবি

১। ইন্টারেস্টিং জিনিস।
২। আপনার কাছ থেকে জলবৎ তরলং পোস্ট!!! চোখ টিপি

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

মিলু এর ছবি

সহজ সাবলীল। বেশ লাগল। উত্তম জাঝা!

তারেক অণু এর ছবি
কাজি মামুন এর ছবি

এমিডালা ব্যাপক হাউকাউ করছে 'ফাইট অর ফ্লাইট'এর ফ্লাইট এক্টিভেট করতে, আপনি (বা আপনার লোব সাহেব) খালি তা ওভাররাইড করে দিচ্ছেন!

আমার ক্ষেত্রে এমনটা খুব কমই হয়! বরং যা হয় তা হল:

এমিডালার সিগনাল স্ট্রেংথ-এর বিরুদ্ধে উত্তর দিতে ফ্রন্টাল লোবের জানটা বেরিয়ে যায় 'আনকন্ডিশনড' অবস্থায়!

আমি এমিডালা ও ফ্রন্টাল লোবের পৌনঃপুনিক সংঘর্ষে সবসময় বিদীর্ণ হতে থাকি!

লেখককে অনেক ধন্যবাদ এইরকম একটি বিষয় নিয়ে লেখার জন্য!

দ্রোহী এর ছবি

লেখাটা ভাল লেগেছে। সিরিজ চলুক।

ধ্রুব বর্ণন এর ছবি

চমৎকার লাগলো!

একটা জিনিস একটু নিশ্চিত হতে চাই। বললে যে এমিডালার কিছু দারুণ সুবিধা আছে, যে তার নাকি ফ্রন্টাল লোবের সাথে সুপার হাইওয়ে আছে। নাকি বলতে চেয়েছে মস্তিষ্কের অন্যান্য আদি অংশের সাথে তার সুপার হাইওয়ে আছে? এতে অবশ্য যেটা বলেছো, সেটা ভুল হয়ে যেতে বাধ্য তা নয়।

মৃত্যুময় ঈষৎ এর ছবি

কী চমৎকারভাবে বর্ণনা করলেন বিষয়টা!!! সিরিজটা নিয়মিত কৈরেন সিরাত ভাই। চলুক

আমি এমিডালাকে গলাটিপে ধরে রাখতে চেষ্টা করি!!! দেঁতো হাসি


_____________________
Give Her Freedom!

আর্যভট্ট এর ছবি

এই পার্থক্যসূচক লেখালেখি নিয়ে ইংরেজী কোন কন্টেন্টের লিঙ্ক দিতে পারবেন কি?

শাব্দিক এর ছবি

পরবর্তী পর্বের জন্য পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

নিটোল. এর ছবি

বিষয়টি খুবই কৌতুহলোদ্দিপক। লিখে যান।

আশালতা এর ছবি

বুঝলাম, আমার আর সভ্য হওয়ার কুনু আশা নাই, ব্রেন পুরাই সরীসৃপ। ইয়ে, মানে...

----------------
স্বপ্ন হোক শক্তি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।