স্বগত

অন্দ্রিলা এর ছবি
লিখেছেন অন্দ্রিলা [অতিথি] (তারিখ: রবি, ১৭/০৮/২০০৮ - ১০:১৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমাদের প্রত্যেকের আছে নিজস্ব দুঃখ। অবশ্য নিজের কষ্ট অন্যের সাথে ভাগ করে নিজেকে ক্ষণিকের জন্য কিছুটা ভারমুক্ত মনে হয়। আবার অন্যের দুঃখেও আমরা কাতর হই। অন্যেরা যখন নিজের বেদনা আমাদের সাথে ভাগ করে নেয়, তখন ব্যক্তিগত দুঃখ যেন কিছুক্ষণের জন্য আমাদের ভাবনার ফোকাস থেকে সরে পটভূমিতে চলে যায়। ভুলে থাকাই কি সুখ? তাহলে তো অন্যের দুঃখের কথা শুনে নিজে সুখী হওয়া যেতে পারে। বন্ধু প্রশ্ন করেন, তাহলে কি আমাদের সুখের জন্য অন্য কাউকে দুঃখী হয়ে থাকতে হবে?


মন্তব্য

রায়হান আবীর এর ছবি

প্রশ্ন করলাম না।

আমার নিজের অভিমত হলো আমার বন্ধু যদি তার দুঃখের কথা আমায় শোনায় তাহলে ভালো লাগে এই ভেবে যে এই দুঃখের সময়েও সে আমাকে মনে করেছে। এখানে নিজের সুখের কোন ব্যাপার দেখলাম না।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

অন্দ্রিলা এর ছবি

নিজের মত শেয়ার করার জন্য ধন্যবাদ। হাসি

অন্যের দুঃখের মধ্যে নিজের সুখ নাই। বরং বন্ধুদের দুঃখ আমাদের কাউকে হয়তো এতো গভীরভাবে স্পর্শ করে যে নিজের দুঃখ তখন সামান্য হয়ে যায়। আর নিজের দুঃখ ভুলে থাকা কি একধরণের সুখ? আমার প্রশ্ন ছিলো মূলত এটাই। ভাই আমি কোনো দার্শনিক না। এরকম একটা পোস্ট করে ফেলে আমি নিজেই বেশ বিব্রত হয়ে গেছি। গান কেমন লাগলো বলেন।

রায়হান আবীর এর ছবি

আহা! বিব্রত হবার কি আছে। কামন ম্যান!!

গানটা অতিরিক্ত সুন্দর। ধন্যবাদ।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

সবজান্তা এর ছবি

অন্যের মৃত্যুতে শোকাহত হই। কিন্তু মনের কোথায় একটা আনন্দ থাকে, নিজের বেঁচে থাকার জন্য। কথাটা সম্ভবত হুমায়ূন আজাদের।

স্বীকার করতে না চাইলেও, অবচেতন মনে আমরা অনেক বেশি স্বস্তি বোধ করি অন্য কেউ কিছুটা পিছিয়ে পড়লে।

পুনশ্চঃ অস্তিত্ববাদ ব্যাপারটা কী ?


অলমিতি বিস্তারেণ

অন্দ্রিলা এর ছবি

হে হে। অস্তিত্ববাদ কী/ খায় না মাথায় দেয়? আমি জানিনা। আপনে জানলে আমারে জানায়েন। শইলডা বালা?

মাহবুব লীলেন এর ছবি

অবশ্য নিজের কষ্ট অন্যের সাথে ভাগ করে নিজেকে ক্ষণিকের জন্য কিছুটা ভারমুক্ত মনে হয়।

কিন্তু এর বিপদও আছে
পরবর্তীতে মানুষ অনেক সময় এইসব কথা কিংবা বিষয়গুলোকে অস্ত্র হিসেবে ব্যবহার করে

০২
দুঃখের কথা শুনলে হয় মানুষ বিরক্ত হয় না হলে অন্যের কাছে গিয়ে হাসাহাসি করে এই নিয়ে

০৩

অন্যের দুঃখের কথা শুনে কোনোদিনও সুখী হওয়া যায় না বরং তা আরো ভার করে দেয়

অন্দ্রিলা এর ছবি

জ্বি বস।

অন্যের দুঃখের কথা শুনে যারা সুখী হয় আমি তাদের বিরূদ্ধে তীব্র নিন্দা জানাই।

এবং নিজের দুঃখের কথা অন্যের সাথে শেয়ার করে পরে বিব্রত হয়েছে, এরকম বেশ কিছু ঘটনা আমি দেখেছি, তাই আসলেই এইসব ক্ষেত্রে সাবধান হওয়া দরকার।

অনিন্দিতা এর ছবি

জনে জনে সবাইকে তো দুঃখের , কষ্টের কথা বলা যায় না। উচিত ও নয়।
দুয়েকজন বিশেষ কেউ থাকা দরকার যার কাছে সব দুঃখ শেয়ার করা যায় এবং তার কথাও মন দিয়ে শোনা দরকার।এক্ষেত্রে বিশ্বস্ততা খুব জরুরী।
এতে দুদিকেরই দুঃখ কমে বলে আমার বিশ্বাস।
একদম কাউকে না বলতে পারলে তো বেঁচে থাকাই দায়।

অন্দ্রিলা এর ছবি

কামনা করি এরকম দুঃখের কথা যেন জীবনে আমাদের কম বলতে হয়। কেবল খুশির খবর ভাগ করে নিয়ে আমরা যেন বেশি করে আনন্দ ছড়িয়ে দিতে পারি। ভালো থাকবেন হাসি

স্নিগ্ধা এর ছবি

ভুলে থাকাই কি সুখ?

নাহ্‌, মোটেই না। সুখ হচ্ছে সুখ, দুঃখের অভাব তো নয়?
কাজেই দুঃখকে ভুলে থাকলেই যে সুখ লাফিয়ে ঝাঁপিয়ে আপনার কাছে চলে আসবে তাও না, আবার দুঃখ থাকা অবস্থায় যে একইসাথে সুখ আসতে পারবে না - তাও না। তাহলে? তাহলে আর কি - এইসব লেখালেখি, পড়াপড়ি করতে করতেই কখনো কখনো মন ভালো হবে, মন খারাপ হবে, আবার ভালো হবে .........

(আপনি ট্যাগে অস্তিত্ববাদ না দিলে এত্তসব ফালতু দর্শন ঝাড়তাম না কিন্তু দেঁতো হাসি )

অন্দ্রিলা এর ছবি

আপনার লেখা পড়ে মন ভালো হয়ে যায় দেঁতো হাসি

সবজান্তা ( বর্তুমানে দেহত্যাগী ) এর ছবি

স্নিগ্ধা আপু, অস্তিত্ববাদের উপর সহজ ভাষায় একটা ক্লাস নিন তো।

জানার বড় শখ ছিলো, সহজ ভাষায়।

স্নিগ্ধা এর ছবি

সবজান্তা - আপনারই না স অ অ ব জানার কথা?! আপনি একটা ক্লাস অফার করুন, আমরা সবাই শিখি -

(আমি অস্তিত্ববাদ শব্দটা দেখে খামোখাই দার্শনিক কথা বলার অপচেষ্টা করলাম, আমি নিজে জানি নাকি ওটা কি বস্তু? চোখ টিপি )

রণদীপম বসু এর ছবি

পৃথিবীতে দুঃখবোধটা মৌলিক ; আনন্দ ঠিক তার উল্টো।
এখন উপলব্ধি করুন, কোনটা রাখবেন, কোনটা ছাড়বেন।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অন্দ্রিলা এর ছবি

আমাদের অনেকেরই সমস্যা হলো, আমাদের আনন্দবেদনাগুলির উপরে আমাদের নিজেদের নিয়ন্ত্রণ থাকেনা, অনেকসময়েই এগুলি অন্য মানুষের উপরে নির্ভর করে। তাই অনুভূতিগুলি মৌলিক হলেও রাখা বা ছাড়া আমাদের পুরোপুরি আয়ত্ত্বে থাকেনা সবসময়। সমস্যাটা অনেকটা এখানেই, বোধহয়।

মন্তব্যের জন্য ধন্যবাদ হাসি

দ্রোহী এর ছবি

তাহলে তো অন্যের দুঃখের কথা শুনে নিজে সুখী হওয়া যেতে পারে। বন্ধু প্রশ্ন করেন, তাহলে কি আমাদের সুখের জন্য অন্য কাউকে দুঃখী হয়ে থাকতে হবে?

অন্যের দুঃখে বিশেষ করে যাকে আমি দেখতে পারি না তার দুঃখে আমি সুখী হই।


কী ব্লগার? ডরাইলা?

অন্দ্রিলা এর ছবি

(আমিও) দেঁতো হাসি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍বয়স এখনও সত্তুর হয়নি, তবু পড়ে ফেললাম লুকিয়ে-চুরিয়ে চোখ টিপি

শুরুতেই বলে রাখি, গানের জন্য অজস্র ধন্যবাদ। আব্বাসউদ্দিন আমার সবচেয়ে প্রিয় লোকগীতি শিল্পী।

দুঃখকে দীর্ঘ সময় পাত্তা আমি দিই না। আর তাছাড়া খোঁড়াখুঁড়ি করলে বেদনা বাড়েই শুধু। অনেক আগে একটা লেখায় মন্তব্য করেছিলাম: "আমি ALWAYS LOOK ON THE BRIGHT SIDE OF LIFE-গ্রুপের আমরণ সদস্য।" হাসি

আমার ব্যক্তিগত জীবনদর্শনটি সঠিকভাবে প্রকাশ করে এই ছবিটি। একটু ইয়ে বলে এখানে দিলাম না হাসি
নিজ দায়িত্বে দেখুন।

আর দু'খানা গান:
১. Bobby McFerrin - Don't Worry (অনেকেই হয়তো জানেন না, এই গানটিতে কোনও বাদ্যযন্ত্র ব্যবহার করা হয়নি)
২. Monty Python - Always Look on the Bright Side of Life

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অন্দ্রিলা এর ছবি

অসংখ্য অসংখ্য অসংখ্য ধন্যবাদ!

আমার কাছে আব্বাসউদ্দিনের যা গান আছে সব ইস্নিপ্সে তুলে দিয়ে আপনাকে লিঙ্ক দিবো।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আমার সংগ্রহে আছে গোটা কয়েক। ইন্টারনেট থেকে পাওয়া। কিন্তু সেগুলোর কোয়ালিটি যা-তা বললেও প্রশংসা করা হয়ে যায় হাসি

আপনাকে আগাম ধন্যবাদ জানিয়ে রাখলাম।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নিঘাত তিথি এর ছবি

গানটা অসাধারণ।
অন্দ্রিলার মূল বক্তব্য "ভুলে থাকাই কি সুখ" নিয়ে বলি, দুঃখ ভুলে থাকা তো দুঃখই ভুলে থাকা, সুখ তো আলাদা অনুভূতি। তবু, আশ্চর্যজনকভাবে কখনও কখনও কোন একটি নির্দিষ্ট দুঃখ ভুলে নতুন কোন কিছু নিয়ে সুখী হওয়া যায় হয়ত, দেখেছি কাউকে কাউকে- সেটা একেবারেই ক্ষেত্রবিশেষে, ব্যক্তিবিশেষে এবং আপেক্ষিকভাবে (সবই তো আপেক্ষিক)।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

অন্দ্রিলা এর ছবি

আপু, আপনি আমার মনের কথাটা বুঝলেন। হাসি

ভালো থেকেন।

রাফি এর ছবি

অন্যের মৃত্যুতে শোকাহত হই। কিন্তু মনের কোথায় একটা আনন্দ থাকে, নিজের বেঁচে থাকার জন্য।

তাহলে এরকম অনেকেরই হয়। আমি তো ভাবতাম আমি একাই এই গোত্রের।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

অন্দ্রিলা এর ছবি

আমিও গোত্রে শামিল আছি।

স্বপ্নাহত এর ছবি

কিসে সুখ আর কিসে যে দু:খ সেই প্রশ্নের উত্তর এখনো বিছড়াইতেসি চিন্তিত

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

অন্দ্রিলা এর ছবি

উত্তরটা পাইলে আমারে একটু কইয়া যাইয়েন?

মুশফিকা মুমু এর ছবি

মন খারাপ খুব মন খারাপ হয়ে গেল মন খারাপ গানটার জন্য অনেক ধন্যবাদ
খুব সুন্দর লিখেছ, তবে লীলেন ভাইয়ের সাথে একমত

অন্যের দুঃখের কথা শুনে কোনোদিনও সুখী হওয়া যায় না বরং তা আরো ভার করে দেয়

কখনও কখনও অনেকের কষ্ট শুনে মনে হয় আমারটাতো ওর তুলনায় কিছুই না আর আমি এতে কষ্ট পাই, তখন ঠিক ভোলা হয়না তবে মনেহয় নিজের কষ্টটাকে অনেক ছোট মনেহয়।
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অন্দ্রিলা এর ছবি


কখনও কখনও অনেকের কষ্ট শুনে মনে হয় আমারটাতো ওর তুলনায় কিছুই না আর আমি এতে কষ্ট পাই, তখন ঠিক ভোলা হয়না তবে মনেহয় নিজের কষ্টটাকে অনেক ছোট মনেহয়।

মুমু'পু আমি এটাই বলতে চাচ্ছিলাম!

ভালো আছো তো?

সবজান্তা এর ছবি

কেউ কেউ চিপায় পড়লে আমি আনন্দিত হই না, এমনটা বললে নিদারুণ মিথ্যা বলা হয়। হুরের লোভে এই যাত্রা সত্যটা স্বীকার করলাম।


অলমিতি বিস্তারেণ

অন্দ্রিলা এর ছবি

হুরবালিকাদের জন্য রইলো আমার আন্তরিক সমবেদনা মন খারাপ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

নির্ভরযোগ্য কারো কাছে খানিকক্ষণ ঘ্যানঘ্যান করা আজাইরা টেনশন থেকে মুক্তির সহজ উপায়। তবে অবশ্যই উহা নিশ্চিত করিতে হইবে যে কথাগুলো বুমেরাং হইবে না।
আর
অন্যের জন্য আমি এই ব্যাপারে নিরাপদ একটা মানুষ, কারণ কোনো কথাই আমার বেশিদিন মনে থাকে না। কাজেই লোকজনের সাপও মরে, লাঠিও ভাঙে না।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অন্দ্রিলা এর ছবি

শিমুলাপু আমি তোমারে মেসেঞ্জারে এ্যাড করতে চাই! আমার খুব ঘ্যানঘ্যান করা স্বভাব, সবাই আমার থেইক্কা পলায়। আমি তোমার কাছে কিছুদিন ঘ্যানঘ্যান করে মনের শান্তি বজায় রাখতে চাই।

ভূঁতের বাচ্চা এর ছবি

গানের জন্য তোকে ধন্যবাদ।
নিবন্ধনের পর প্রথম লেখার জন্য অভিনন্দন।

--------------------------------------------------------

অন্দ্রিলা এর ছবি

ধন্যবাদ! দেঁতো হাসি

তোর কী হইছে? কোনো খোঁজ পাত্তা নাই কেন? বিয়া করে ফেলছিস নাকি??

দৌবারিক এর ছবি

দুঃখ কি অনুবাদ করা যায়? বর্ণের কি সেই ক্ষমতা আছে?

অন্দ্রিলা এর ছবি

বর্ণের যদি সে ক্ষমতা না থাকে, তবে তার প্রয়োজনও নেই।

কী দরকার দুঃখকে বর্ণে অনুবাদ করতে গিয়ে তাকে বেশি পাত্তা দেওয়ার? তার চাইতে আমরা বরং আনন্দকে সময় দেই, যা কিছু থেকে আনন্দ পাই সেগুলিতে মনোযোগ দেবার চেষ্টা করি।

শুভকামনা রইলো। হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।