গিটার ইশ্‌কুল: পর্ব-৫ : ফিঙ্গার এক্সারসাইজ ১৭-২২, হ্যামারিং, নোট সার্কেল, নোট চার্ট ও গিটার টিউনিং

সুবোধ অবোধ এর ছবি
লিখেছেন সুবোধ অবোধ (তারিখ: মঙ্গল, ০৪/০৮/২০১৫ - ৯:৫৩অপরাহ্ন)
ক্যাটেগরি:


It's easy to play any musical instrument: all you have to do is touch
the right key at the right time and the instrument will play itself.
- J.S. Bach

ফিঙ্গার এক্সারসাইজ করতে করতে কার কার আঙুল ব্যাথা হয়ে গেছে আঙুল, থুড়ি হাত তুলুন। জি না, ভাববেন না রেস্টু করতে দিবো। ফিঙ্গার এক্সারসাইজও বাদ হবেনা। আরও বিভিন্ন রকমের এক্সারসাইজ আছে। তবে বিশ্বাস করুন, কিছু বিশেষ ধরণের এক্সারসাইজ আছে যেগুলো প্র্যাকটিস করলে কর্ড ধরতে অনেক বেশি সহজ হবে। খুব সহজেই স্কেল এর প্র্যাকটিস করতে পারবেন। তাই বলি কি একটু কষ্ট হলেও এই এক্সারসাইজগুলো ভালো করে করুন, সবুরে মেওয়া ফলে আর ফিঙ্গার এক্সারসাইজে গিটারে সুর ফলে। তবে, একেবারেই হতাশ করছি না। এই পর্বে বিরক্তিকর ফিঙ্গার এক্সারসাইজের সাথে নতুন কিছুও থাকছে- নোট সার্কেল এবং প্রত্যেকটা তারের বিভিন্ন ফ্রেটের নোটের নামের চার্ট। ওহহো!! তার আগে তো জানানো দরকার গিটার টিউনিং কিভাবে করতে হয়...

ফিঙ্গার এক্সারসাইজ:
লেসন ১৭-২২:
ফিঙ্গার এক্সারসাইজের কোন বর্ণনার প্রয়োজন এই পর্বে দরকার আছে বলে মনেহয় না। ট্যাব এবং ভিডিও-ই যথেষ্ট হবে আশাকরি।

হ্যামারিং:
হ্যামারিংও একধরণের ফিঙ্গার এক্সারসাইজ এবং খুবই প্রয়োজনীয়। এখানে ফাঁকি দিলে পরবর্তীতে প্রতি পদে পদে আটকে যাবেন। সুতরাং এই প্র্যাকটিসটা খুবই ভালোভাবে এবং নিয়মিত করতে হবে।
হ্যামারিং মানেই তো হাতুড়ি দিয়ে ঠুকাঠুকি করা। এক্ষেত্রে আপনার আঙুল কে হাতুড়ি মনে করে গিটারের ফ্রেটে ঠুকঠুক করে ঠুকাঠুকি করলেই হবে। খাইছে
পর্ব ১ এর ফ্রেট হ্যান্ড পজিশন মনে আছে তো? না মনে থাকলে একটু উঁকি দিয়ে আসুন। ফ্রেট হ্যান্ডের থাম্ব পজিশন ঠিক রেখে ১ নং আঙুল দিয়ে ৬ নং তারের ১ম ফ্রেটে একটানা ৫০ বার হাতুড়ি পেটা করুন। খুব বেশি মায়াদয়া করার দরকার নেই। আঙুলের সমস্ত শক্তি দিয়েই স্ট্রোক করুন। মনে রাখবেন- শব্দ যেন পরিষ্কার ও জোরে হয় এবং ভোঁতা শব্দ কোন অবস্থাতেই গ্রহণযোগ্য নয়। (ভিডিও দেখুন)
এবার ১ম আঙুল ১ নং ফ্রেটে স্থির রেখে ২নং আঙুল দিয়ে ২য় ফ্রেটে ১০০ বার স্ট্রোক করুন।
১ম আঙুল ১ নং ফ্রেটে স্থির রেখে ৩নং আঙুল দিয়ে ৩য় ফ্রেটে ১৫০ বার স্ট্রোক করুন।
১ম আঙুল ১ নং ফ্রেটে স্থির রেখে ৪র্থ আঙুল দিয়ে ৪র্থ ফ্রেটে ২০০ বার স্ট্রোক করুন।
এভাবে প্রত্যেক তারে প্র্যাকটিস করুন।

নোট সার্কেল:


কি? ছবি দেখে ধাঁধায় পড়ে গেলেন? টোন সেমিটোনের ব্যাপারে স্কেল বিষয়ক আলোচনার সময় বলবো। আপাতত নোটের ব্যাপারে বলা যাক। A থেকে শুরু করে G#(জি সার্প-নোটের সাথে হ্যাশ চিহ্ন ব্যবহার করে সার্প নোট বোঝানো হয়) অথবা Ab(এ ফ্ল্যাট- নোটের সাথে ছোট হাতের বা small letter ‘b’ এর মতো চিহ্ন ব্যাবহার করে ফ্ল্যাট নোট বোঝানো হয়) পর্যন্ত মোট ১২ টি নোট আছে। পৃথিবীর সকল গানই এই ১২ টি নোটের বিন্যাস, সমাবেশ, তালের পার্থক্য এবং স্ট্রোকের পার্থক্যের মধ্য দিয়ে হয়। ছবিতে খেয়াল করলে দেখবেন শুধু মাত্র B এবং E এই দুই নোটের কোন সার্প নোট নেই। বাকিদের আছে। (এই ব্যাপারগুলো মনে রাখুন, কাজে লাগবে)।

গিটারের প্রতিটি তারের প্রত্যেকটি ফ্রেটের নোটের নাম:
ছবিতে ১১ নং ফ্রেট পর্যন্ত দেখানো হয়েছে। কারণ ১২ নং ফ্রেট এবং ওপেন স্ট্রিং একই নোট। অর্থাৎ, ১২ নং ফ্রেট থেকে আবার নোটের একই সার্কেল শুরু হয়।




ছবি সূত্রঃ Ultimate Guitar Chords, Scales & Arpeggios Handbook

কে কতটা মনযোগী ছাত্র/ছাত্রী এই ছবি বুঝতে পারা বা না পারা দিয়ে কিছুটা বোঝা যাবে। তবে যাইহোক, বুঝতে না পরলে অবশ্যই অবশ্যই জিজ্ঞেস করতে কোনরকম লজ্জা পাবেন না। ঠিকমতো না বুঝে পার হতে চাইলে এক্কেবারে খাঁদে পড়বেন।

গিটার টিউনিং:
বিগেইনার গিটারিস্টদের জন্য একটা টিউনার কেনা খুবই জরুরি অথবা স্মার্টফোনে টিউনার অ্যাপস নামিয়ে নিলেও হবে। কারণ কানে শুনে টিউন করার মতো কান এত দ্রুত তৈরি হওয়ার কথা না। তারপরও টেকনিকটা জানা থাকা প্রয়োজন। আর মাঝে মাঝে চেষ্টা করলেও কাজে লাগবে বেশ।

ছবি সূত্রঃ Practical Music theory by justin

উপরে (ছবি নং- এত-এত) কোন ফ্রেটে কোন নোট তা দেখানো হয়েছে। এখন এই ছবিটি দেখলে বোঝা যাচ্ছে ১ম তার ওপেন বাজালে এবং ২য় তারে ৫ নং ফ্রেট বাজালে একই নোট বাজবে। আবার ২য় তার ওপেন এবং ৩য় তারের ৪ নং ফ্রেটে একই নোট বাজবে। আবার ৩য় তার ওপেন এবং ৪র্থ তারের ৫ নং ফ্রেটে একই নোট বাজবে। আবার ৪র্থ তার ওপেন এবং ৫ম তারের ৫ নং ফ্রেটে একই নোট বাজবে। আবার ৫ম তার ওপেন এবং ৬ষ্ঠ তারের ৫ নং ফ্রেটে একই নোট বাজবে।

হ্যাপি গিটার প্র্যাকটিসিং... হাসি

যদি কেউ কোন সমস্যা মনে করেন, তাহলে কমেন্ট বক্স তো আছেই। জানাবেন। আর কেউ যদি কমেন্ট বক্সে লেসনের ব্যাপারে কিছু জিজ্ঞেস করতে অস্বস্তি বোধ করেন, বা কেউ যদি নিজেদের প্র্যাকটিসের ভিডিও করে পাঠাতে চান(হ্যান্ড পজিশন এবং অন্যান্য বিষয়গুলো ঠিকঠাক আছে কিনা সে জন্য) তাহলে

এই ঠিকানায় জানাতে/ ভিডিও পাঠাতে পারেন।


মন্তব্য

সাক্ষী সত্যানন্দ এর ছবি

বাংলায় লেখো বাপু!

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সুবোধ অবোধ এর ছবি

আঙুলের ব্যায়াম?? স্বর চক্র?? স্বর ছক?? চিন্তিত

সাক্ষী সত্যানন্দ এর ছবি

(চলচ্চিত্র সহ) খাইছে

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

চলুক

সুবোধ অবোধ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
রিদম নিয়ে একটা পোস্ট নামিয়ে ফেলেন ভাই।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ঠিকাছে।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমি একটা এক্সাসাইজ যন্ত্র ব্যবহার করতাম। অ্যামাজনে দুটো সেরকম যন্ত্র পেলাম। আবার কিনবো একটা দেখি।

http://www.amazon.com/DAddario-Varigrip-Adjustable-Hand-Exerciser/dp/B001OCGGEM/
http://www.amazon.com/Gripmaster-Exerciser-Tension-9-Pounds-Finger/dp/B0006GCBL4/

সুবোধ অবোধ এর ছবি
সাফি এর ছবি

আমাগো যে কানি আঙ্গুল ২০০ বার বাড়ি দিতে কইলেন, নিজে দিসেন কয়বার ভিডু্যতে?

সুবোধ অবোধ এর ছবি

বুঝেনই তো। চোখ টিপি
আমি জানতাম আর কেউ না বলুক না বলুক আপ্নে এই প্রশ্ন করবেন। যখন এই লেসনগুলো করতাম, তখন কানি আঙুলে একটানা ৪০০ বারও বাড়ি দিছি বস। যত বাড়ি তত ফায়দা। প্রথম দিনই সম্ভব না, কয়েকদিন পর সহজ হয়ে যাবে।

সাফি এর ছবি

এরকম মনোযোগী ছাত্র আর কোথায় পাবেন, কন তো দেখি?

তয় সিরিয়াসলি কঠিন লাগতেসে, কানি আঙুলে বাড়ি দিতে দিতে দেখি আল্টিমেটলি কব্জি ব্যাথা হওয়া শুরু করে!

সুবোধ অবোধ এর ছবি

এরকম মনোযোগী ছাত্র আর কোথায় পাবেন, কন তো দেখি?

উত্তম জাঝা! চলুক

তয় সিরিয়াসলি কঠিন লাগতেসে, কানি আঙুলে বাড়ি দিতে দিতে দেখি আল্টিমেটলি কব্জি ব্যাথা হওয়া শুরু করে!

এইটার সুফল পাবেন। হাসি

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

গীটার বাজানোর শখ হয়েছিল ছাত্রাবস্থায় - (না, সানিয়া মুনিয়ার জন্য না, একটা বাদ্যযন্ত্র শিখবো বলে)। কিন্তু শখটা তখন পূরণ হয়নি। আপনাদের গীটার ইশকুল পড়তে পড়তে মনে হচ্ছে চেষ্টা করতে ক্ষতি কি?

এইবার একেবারে আনাড়ীর প্রশ্ন। গীটার কিনতে চাইলে কোন গীটার কিনবো? কীভাবে গীটার চিনবো? নেটে সার্চ দিয়ে মাথা আরো আউলে গেলো। সুতরাং --- আপনার স হায়তার অপেক্ষায় থাকলাম।

____________________________

সুবোধ অবোধ এর ছবি

আপনি কি দেশে থাকেন? যদি থাকেন তাহলে সাইন্স ল্যাব বা বসুন্ধরা সিটিতে গিটারের দোকানগুলোতে খোঁজ নিতে পারেন। আর বাইরে থাকলে মনেহয় অনলাইন শপই ভরসা।

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

কেনার জায়গা নারে ভাই, কোনটা কিনবো সেটার ‌ব্যপারেই পরামর্শ চাচ্ছি। গিটারের কি কোন পার্টিকুলার ব্র্যান্ড আছে (আমি একটারই নাম জানি -গিবসন) বা নবীশদের জন্য কোনটা কেনা বুদ্ধিমানের কাজ হবে এ বিষয়ে।

____________________________

সুবোধ অবোধ এর ছবি

অনেক ব্র্যান্ড-ই আছে। কম দামের (১৫-২০ হাজার টাকা) মধ্যে আইবানেজের এক্যুস্টিক গিটার পাবেন বেশ ভালো। বাংলাদেশ থেকে কিনতে চাইলে ৮-১০ হাজার টাকার মধ্যে চাইনিজ/কোরিয়ান কিছু গিটার পাবেন। মন্দ না। তবে বাজিয়ে সাউন্ড শুনে কিনতে হবে। অরিজিনাল গিবসন অনেক দামী ব্র্যান্ড। আমাদের দেশে গিবসন নামে যেসব কমদামী গিটার পাওয়া যায় সবই নকল।

সাফি এর ছবি

দেশে কি ইয়ামাহা পাওয়া যায়? আমি আমেরিকায় প্রথমে একটা এন্ট্রি লেভেলের ফেন্ডার একুয়াস্টিক কিঞ্চিলাম। পরে ঐটা পাল্টে আরেকটু দাম বাড়ায়ে ইয়ামাহা কিনলাম। সিরিয়াসলি আকাশ পাতাল ডিফারেন্স। ফেন্ডারে শিখতে মেলা কঠিন লাগতো।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমি ভাবছিলাম দেশে গিয়ে একটা সস্তা দেখে গিটার কিনবো, প্রাকটিস গিটার হিসেবে। কিনতে গিয়ে বিশাল ধাক্কা খেয়েছি। এমাজনে যেটা ২০০ ডলারে কিনতে পাওয়া যায়, সেটা ঢাকায় ৩০০ ডলার। কেউ কোন কাঠের গিটার সেটা বলতে পারে না। বলতে পারার কথাও না। সবই ল্যামিনেটেড কাঠ দিয়ে বানানো।

আমেরিকা/কানাডা থেকে কিনলে সস্তার মধ্যে সবচেয়ে ভালো হচ্ছে সিগাল এস সিক্স। ইয়ামাহার এন্ট্রি লেভেলের গুলো বেশ ভালো যদিও বডি ল্যামিনেটেড কাঠের। ইয়ামাহার এই গিটার গুলো বেশী দামে বাংলাদেশেও পাওয়া যায়, যেমনটা বললাম। তাছাড়া আরো কিছু সস্তা গিটার পাওয়া যায় কাছাকাছি দামে। টেইলারের একটা মেক্সিকোতে বানানো গিটার আছে, সেটাও বেশ ভালো।

বেশী দামের মধ্যে টেইলারের ৮১৪ সিই (আমার গিটার এটা), মার্টিনের গিটার গুলো ভালো।

এ বিষয়ে একটা ভিডিও দিতে হবে।

সাফি এর ছবি

আমারটা ও ৭০০ এসই ২০০$ পরেছিল। এইটা কিন্তু সলিড টপ - স্প্রুস টপ, কিন্তু বাকী বডি ল্যামিনেটেড। আর ঘাড় হলো ন্যাটো উড যেইটা মেহগণির সস্তা ভাই।

সমস্যা হলো, নতুন হবি যেইটাতে লার্নিং কার্ভ আছে, সেইটা হাতে নিলে প্রথমেই এত ইনভেস্ট করতে ইচ্ছে করেনা। ইন ফ্যাক্ট আমি প্রথম ফেন্ডারটা কিনসিলাম ১০০$ এ, তারপরে যখন দেখলাম না ভাল লাগতেসে, লেগে থাকবো, তখন একটু আপ করলাম।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এটাই বেস্ট এপ্রোচ। ইয়ামাহা ৭০০এস বেশ ভালো।

সুবোধ অবোধ এর ছবি

814ce $4,498 US MSRP

ওঁয়া ওঁয়া ওঁয়া ওঁয়া ওঁয়া ওঁয়া

সাফি এর ছবি

আমি আমেরিকায় এসে গাড়ি কিনছিলাম ৩২০০$ এ।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এতো দাম না। ওয়েবসাইটে বেশী দাম দিয়ে রাখে যাতে দোকানে এর চেয়ে কম দাম দেখলে মনে হয় ঠিকই তো আছে। হাসি

সুবোধ অবোধ এর ছবি

দেশে কি ইয়ামাহা পাওয়া যায়?

পাওয়া যায়। তবে সব তাইওয়ানের। অ্যামেরিকেনগুলোর দাম বেশি বলে এরা আনেন না। এদের একটা শো রুম আছে ধানমন্ডি ২৭ নং এর জেনেটিক প্লাজা তে।

১০০$ এ কোন ফেন্ডারটা? শিখতে কঠিন লাগতো কেন? অ্যাকশন হাইট উঁচু ছিলো বেশি?

সাফি এর ছবি

এইটা কিঞ্চিলাম। অনেক হাই একশন ছিলো। কিন্তু সেইটা বুঝতে আমার সময় লাগছে, ততদিনে রিটার্ন করার ডেট ছিলোনা। পরে দেখি হাই ই স্ট্রিং এ একটা ফ্রেট বাজেনা। পরে ঐটা দেখায়ে ফেরত দিয়ে ইয়ামাহা কিন্সি। ইয়ামাহাটা জটিল দেঁতো হাসি

সত্যপীর এর ছবি

ফিঙ্গার এক্সারসাইজ...নাউজুবিল্লাহ!

..................................................................
#Banshibir.

সুবোধ অবোধ এর ছবি

বুঝেনই তো। চোখ টিপি
আঙুলের জোর না বাড়াইলে হপে?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।