ভুল

পলাশ দত্ত এর ছবি
লিখেছেন পলাশ দত্ত (তারিখ: রবি, ০৬/০৭/২০০৮ - ২:৪৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

ভু ল

কোনো কোনো রাস্তায় সন্ধ্যায় যাওয়া ভুল হতে পারে

এখানে ‘বিদ্যুৎ নাই’ এমন সময়
খুব স্বাভাবিকভাবে আসে
ওই বিদ্যুৎ নাই সন্ধ্যাবেলায়
কোনো কোনো রাস্তায়

যাওয়া হতে পারে মস্ত এক ভুল

পৃথিবীর কোন্ না দেশে ছিনতাই আজ সহজে ঘটে

এইখানে তেমন অবহেলার লীলায়
ওই বিদ্যুৎ নাই সন্ধ্যাবেলায় ছিনতাই
যেকেনো রাস্তায় একটা বড়ো ভয়

তাহলে কোনো কোনো রাস্তায়
সন্ধ্যাবেলায় যাওয়া ভুল?
হয়তো ভুলে গেছো
সব সম্পদ ছিনতাইযোগ্য নয়
আর আগেই বলেছে কোনো কোনো রাস্তায় ভুল

ছিনতাইযোগ্য নয় এমন সম্পদে- প্রেম স্নেহ ঘৃণা-
আজন্ম আক্রমণাত্মক হয়ে আছে
আমার যুগযুগ বয়সী স্মৃতি

প্রেম স্নেহ ঘৃণা একেক রাস্তা থেকে একেকজন
তোমার সঙ্গী হইছিলো পৃথিবীর শাদা আলোয়

ছিনতাইয়ের অযোগ্য এইসব সম্পদ
কোনো কোনো রাস্তায় ওঁৎ পেতে ব’সে

শৈশব


মন্তব্য

ফারুক ওয়াসিফ এর ছবি

ছিনতাইযোগ্য নয় এমন সম্পদে- প্রেম স্নেহ ঘৃণা-
আজন্ম আক্রমণাত্মক হয়ে আছে
আমার যুগযুগ বয়সী স্মৃতি

প্রেম স্নেহ ঘৃণা একেক রাস্তা থেকে একেকজন
তোমার সঙ্গী হইছিলো পৃথিবীর শাদা আলোয়

বেশ!

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

কীর্তিনাশা এর ছবি

ভালো।
-----------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৌরভ এর ছবি



আহ ঈশ্বর, আমাদের ক্ষোভ কি তোমাকে স্পর্শ করে?


আবার লিখবো হয়তো কোন দিন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বেশ লাগলো কবিতাটি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিঝুম এর ছবি

তাহলে কোনো কোনো রাস্তায়
সন্ধ্যাবেলায় যাওয়া ভুল?
হয়তো ভুলে গেছো
সব সম্পদ ছিনতাইযোগ্য নয়
আর আগেই বলেছে কোনো কোনো রাস্তায় ভুল

ভক্ত হয়ে গেলাম । খুব ভালো লাগলো । খুব ...

---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।