সুসমাচার

পলাশ দত্ত এর ছবি
লিখেছেন পলাশ দত্ত (তারিখ: সোম, ০৬/১০/২০০৮ - ৪:৩০অপরাহ্ন)
ক্যাটেগরি:

অতঃপর ঈশ্বর বলিলেন,
পৃথিবীতে বিদ্বেষ সৃষ্টি হউক॥

এবং
পৃথিবীতে বিদ্বেষ সৃষ্টি হইলো॥

অতঃপর শার্ল বোদলেয়ার বলিলেন,
পৃথিবীর সকল বিদ্বেষ অমঙ্গলে আর নরকে যাউক॥

এবং
পৃথিবীর বিদ্বেষেরা ক্রমেক্রমে অমঙ্গলে আর নরকে ধাবিত হইলো॥

অতঃপর তাহারা বলিলো,
বিদ্বেষ শুধু পৃথিবীর মানুষে-মানুষে থাকুক॥

এবং

তারপর হইতে

বিদ্বেষ কেবলই আমাদের মাঝে, মানুষের মাঝে, ঘুরিয়া ঘুরিয়া বেড়ায়॥


মন্তব্য

ভাঙ্গা মানুষ [অতিথি] এর ছবি

সবই বোঝলাম, কিন্তু কী বোঝাইতে চাইলেন, সেইটা বোঝলাম না...

নিঝুম এর ছবি

ও ভাই ভাঙ্গা মানুষ, আফনে কি বোঝতে চান, হেইয়াও তো মুই বোঝলাম না । একটু টাক দেতে পারেন ? তাইলে বোঝতে পারি...

এনি ওয়ে, পলাশদা'র কবিতা ভাল্লাগে । কেন লাগে জানিনা । পড়তেই আরাম । যার যেমন লাগে , অধিকার তো আছেই , লাগা-লাগির...

-------------------------------------------------------
কারা যেন চলে গেছে দূরে...বহুদূরে..আর ফিরবে না জানি । কোন কারন ছাড়াই , কোন যুক্তি ছাড়াই চুপচাপ হয়ে গেছে সারিবদ্ধ প্রাণ গুলো । জানি , আমাকেও আসতে হবে এই বিষন্ন নগরীতে..একদিন.. কোনদিন --মলাগোফরুমা

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

ভাঙ্গা মানুষ [অতিথি] এর ছবি

ভাই নিঝুম, আলাদা আলাদা করে 'বেনীআসহকলা' বুঝলেও সব মিলে যে রঙধনু হলো, তা দেখতে পাচ্ছিনা...

নিঝুম এর ছবি

কি জানি আপনি কেন বেনীআসহকলা খুঁজছেন... আপনি ভালো জানেন । আমি খালি আকাশটাই দেখতে চাই... তাই সম্ভবত আকাশই খুঁজে পাই ... আপনি খুঁজতে থাকুন... পেয়ে যাবেন ইনশাল্লাহ্‌ ।
--------------------------------------------------------
কারা যেন চলে গেছে দূরে...বহুদূরে..আর ফিরবে না জানি । কোন কারন ছাড়াই , কোন যুক্তি ছাড়াই চুপচাপ হয়ে গেছে সারিবদ্ধ প্রাণ গুলো । জানি , আমাকেও আসতে হবে এই বিষন্ন নগরীতে..একদিন.. কোনদিন --মলাগোফরুমা

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

তীরন্দাজ এর ছবি

হ্যা, ওদেরই দোষ, আমরা তো ক্রীড়নক মাত্র!

খুব ভাল কবিতার হাত আপনার। সুন্দর!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

রানা মেহের এর ছবি

বাঃ পলাশ দা
এই কবিতাটা তো সুন্দর
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

পুতুল এর ছবি

"বিদ্বেষ কেবলই আমাদের মাঝে, মানুষের মাঝে, ঘুরিয়া ঘুরিয়া বেড়ায়॥"

কঠিন সত্য।
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

মুজিব মেহদী এর ছবি

পলাশ লিখিত 'পাইবেল' ভালো হয়েছে।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

গৌতম এর ছবি

...কিন্তু তাহারও আগে খেলাচ্ছলে ঈশ্বর একটি বাক্স তৈরি করিয়াছিলেন,
গড়ন পছন্দ না হওয়ায় তিনি সেটিকে ছুঁড়িয়া ফেলিয়া দিয়াছিলেন পৃথিবীতে-

আর আমরা ইহার নাম দিয়াছি প্যান্ডোরার বাক্স।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অতিথি লেখক এর ছবি

মানুষে মানুষে বিদ্বেষ ঘুরে বেড়ানো-টা ভালো নয়।
তবে, এই কবিতা-টা প'ড়ে অনেক ভালো লাগলো।
অতঃপর বলিলাম- আপনি ভালো লিখেছেন। হাসি

_ সাইফুল আকবর খান

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।