বিস্মরণ

পলাশ দত্ত এর ছবি
লিখেছেন পলাশ দত্ত (তারিখ: মঙ্গল, ১৪/১০/২০০৮ - ১২:২৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

কথা বললেই মুখোশ প'রে ফেলবার
কথা বললেই মুখোশ বেরিয়ে যাবার

ভয় থেকে কথা বলি না

মানুষকে তবু করুণা করে কেউ? কথা
নিজের মতো অনবরত নিজেকে ব'লে যায়
আর মুখোশ জমে উঠতে থাকে; মুখে?

দাঁড়িয়ে থাকা মানুষ মুখোশ বলে
বলে ব'সে থাকা মানুষ
হেরে যাওয়ার ভয়ে?

সময় ভুলিয়ে দেয় সচকিত সেই বিহ্বল নাম
স্মৃতিতে থাকে না আর শ্রুতিকেও মনে হয় ভুল;
কথায় প্রবঞ্চনা, অভিযোগ- প্রতারক?

স্মৃতিমর্ত্য খূলে তুলে দ্যাখাই নাম
রাত্রিপন্ন মাঝরাতে সপ্রাণ আত্মহনন

চোখে কথার থাম। কার নাম? কার নাম??


মন্তব্য

পরিবর্তনশীল এর ছবি

চলুক
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

পলাশ দত্ত এর ছবি

আমি তো কোনো চিহ্ন দিতে জানি না।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সুলতানা পারভীন শিমুল এর ছবি

চমৎকার !
কিন্তু শেষ লাইনটা কি 'চোখে কথার খাম' হবে, পলাশদা?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পলাশ দত্ত এর ছবি

না, না। 'চোখে কথার থাম'ই- মানে বিরাট একটা বাধা আর কি।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

রণদীপম বসু এর ছবি

পলাশ দা, প্রথম চরণে 'পড়ে' শব্দটা কি 'পরে' (পরিধান অর্থে) হবে ? না কি ব্যবহৃত 'পড়ে' শব্দ দিয়েই দ্যোতক কোন অর্থ দাঁড় করাতে হবে ?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

পলাশ দত্ত এর ছবি

আপনাকে যে কী ব'লে ধন্যবাদ দেবো বুঝতে পারতেছি না। এই জিনিসটা আমার চোখ এড়ালো কিভাবে ভেবে অবাক হচ্ছি।।

ঠিক ক'রে দিলাম।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অন্য কামে আপনের অফিসে গেছিলাম আজকে... সন্ধ্যায়... আপনার খোঁজ পাইলাম না... তাইলে একটা আড্ডা হইতো... মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পলাশ দত্ত এর ছবি

ঘটনাটা আসলেই খারাপ হইলো।।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি মাঝে মাঝেই যাই... অরুণদার সাথে আমার কিছু লেনাদেনা হয়...
আজকেও যাওয়ার কথা ছিলো... কিন্তু যাবো না... বউরে বইলা দিছি সে যাতে আমার হয়া চেকটা নিয়া আসে।
আর গেলেও আপনাদের দপ্তরে যাই না কারন একদিন সাবের ভাইয়ের সামনে দাখিল করছিলো আপনাদের বিজ্ঞাপন সামিউল... কথা দিছিলাম কয়টা লেখা দিমু আপনাদের পত্রিকায়... কথার বরখেলাপ চলতেছে ৪/৫ মাস হয়া গেলো... সেই ডরে এড়ায়া চলি... নাটক লেখতে লেখতে জীবন বরবাদ... পত্রিকায় কেম্নে লেখি?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।