রাস্তার দোষ

পলাশ দত্ত এর ছবি
লিখেছেন পলাশ দত্ত (তারিখ: রবি, ২৬/১০/২০০৮ - ১:৩৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

এই রাস্তার একটা দোষ আছে

দোষটা আসলে ফুলবাগানের। বাগানে মায়া মায়ায় অনর্থ।
অনর্থে উত্থান। তাই এড়িয়ে চলাই ভালো। নইলে দোষে হবে
পরিত্রাণ।

দোষটা দোকানের। দোকানগুলি চায়ের। চায়ে অনিবার্য
সিগ্রেটের ধোঁয়া। ধোঁয়ায় মুক্তির হুমকি। হুমকিতে লুফে
নেয়ার চ্যালেঞ্জ।

দোষটা পাশের লেকের। লেকে মুখ-দেখা-যায় পানি।
পানিতে উপুড় খোলা আকাশ। আকাশে মাটিভাসার
হাতেখড়ি। খড়িতে পৃথিবী ছেড়ে যাওয়ার যন্ত্রণা।

দোষটা দাঁড়িয়ে থাকা দালানের। দালানে মানুষ অনেক।
মানুষে পরিচয়ের স্বাদ। পরিচয়ে কথারাই অবতার। কথায়
নিঃসঙ্গতা জবাইয়ের ছুরি। ছুরিতে পুরো এক জনম
দেয়া হইছে শান।

দোষটা উড্ডীন বিমানবন্দরের। বন্দরে ধাতব ডানার উড়াল।
উড়ালে সম্পর্কের কাঁটা-ছেঁড়া। সম্পর্কে বাঁচা-মরার
অমৃতবিষ। বাঁচা-মরায় নিহত রাস্তার নাবিক।

দোষটা সবুজ সব ঘাসের। ঘাসে তীব্র প্রাণমত্ততা। প্রাণে
অদৃষ্টের গেরিলা। গেরিলার মুঠিতে নভোখেয়ার চাবি।
খেয়ায় নিকষ আঁধার-সমুদ্র। সমুদ্রে অমরত্বের সুস্পষ্ট
পাঁয়তারা।

দোষটা বন্ধুত্বের। বন্ধুত্বে আড্ডার বিলাসী একতারা। আড্ডা
একটিমাত্র সুরে বাজে। সুর জানঘাতী। একতালে টেনে ছড়ায়
ভুলের গম্বুজ। গম্বুজে আরো আরো বান্ধবের শয়ন
অনিশ্চিত।

দোষটা এসিফায়েড জীবনের। এসি জীবনে তীব্র শীতলতা
আনে। শীতলতা ভালোবাসে মানুষের কর্মঠ হাড়। হাড়ে ভেঙে
পড়ার সুস্পষ্ট অবকাশ। অবকাশ ধারালো অনিশ্চিত
জন্ম-মৃত্যুর মতো।

দোষটা চা-পাতার ঘ্রাণ। পাতায় লাশের টিকে যাওয়া আরো
কিছুটা ক্ষণ। লাশে ছুটির প্রশান্তি। প্রশান্তিতে জগৎ-বিয়োগ।
জানে জগতে বাঁচা নিরর্থক!

এই রাস্তার একটা দোষ আছে


মন্তব্য

কীর্তিনাশা এর ছবি

দারুন লাগলো পলাশ দা।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দোষটা আসলে আমার।
আমি কবিতাটা পড়েছি। পড়ে ভালো লেগেছে।
তাই কবিতা আমাকে পড়েই যেতে হবে... হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

রাস্তা কেউ দেবে না, রাস্তা করে নিন...
মশাই দেখছি ভীষণ শৌখিন...

আপনার কবিতার সাথে কমেন্টের কোনো মিল নেই... তবু শঙ্খ ঘোষ ঝেড়ে গেলাম একটু... ভালো লাগলো কবিতা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সুন্দর রচনাভঙ্গি।

পলাশ দত্ত এর ছবি

চলছে এবং চলবে!!

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

রানা মেহের এর ছবি

কবিতা খুব ভালো হয়েছে পলাশ দা
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

পলাশ দত্ত এর ছবি

এই কবিতাটা বেশ আগে লেখা। ক'দিন আগে আবিষ্কার করলাম। এখন মনে হচ্ছে কবিতাটা শেষ হয়নি! একটা দীর্ঘকবিতার রূপ নেয়ার ভয় দ্যাখাচ্ছে কবিতাটা!!

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।