ক্যাপ্টেন জ্যাক স্প্যারো একজন জলদস্যু

পলাশ দত্ত এর ছবি
লিখেছেন পলাশ দত্ত (তারিখ: বিষ্যুদ, ১৩/১১/২০০৮ - ৪:৪৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

ও আবহাওয়া, পূর্বাভাসে কেনো এই কথা বলা হয় নাই!

পানিতে থাকলে পানি দ্যাখা যায়-
জলদস্যূর ঘরে কোনো সীমানা নাই-
সে রবিনসন ক্রুসোর মতোন;
একলা বটে, ওইরকম বুদ্ধি আর কোথায় পায়?

পানির ভেতর ডাকাত পড়ছে
বঙ্গোপসাগরে চুরি যাওয়া শেষ ট্রলারে আমি
আর আমার জাল

বন্ধুরা শ্রদ্ধার গালিতে লিখে ফেলতেছে সব কথা

বোকা জলদস্যুরা না-বুঝেই আমাকে দিছে পানিশাস্তি
আমি ভিজে যাচ্ছি
কিন্তু আমার জাহাজ কই!

জাহাজ না-পেলে পরে আমার এই ঈর্ষা
কোথায় নিয়ে রাখবো?
কাকে বলবো বন্ধু হারানোর অতুল বেদনা?

জলদস্যুরা আমার সকলই ফেরত দিছে
আমার ট্রলার আমার জাল আমার একাকিত্ব সকলই
তবে পানির ভেতর পড়ে আমার সব স্মৃতির অবস্থা খারাপ-
মেমোরি রিকল করতে পারতেছি না
সমস্ত স্মৃতি ধরলেই ছিঁড়ে যাচ্ছে

এইদিকে আল্লার নামে পুনশ্চ পানিতে ঝাঁপায়ে পড়তেছে
জলের দোস্ত সমস্ত দস্যুরা
ক্যাপ্টেন তুমি কই?

পৃথিবীর এই প্রান্তের পানিগুলি ব্যাপক আগ্রাসী হইছে
তোমার স্মৃতিগুলি সব ঢুকায়ে দিছে আমার মাথায়

তোমার সঙ্গে আমিও জলডাকাতি জলদস্যু

পানিতে আমি অচল-আঁতুড়- জানা ছিলো ক্যাপ্টেন জ্যাক স্প্যারোর


মন্তব্য

এনকিদু এর ছবি

কয়েকবার পড়লাম , অর্থ বুঝতে পারলে পরে এসে আরেকটা মন্তব্য দিব ।

-----------------------------------------
অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

হাসান মোরশেদ এর ছবি

এটা নিয়ে বোধ হয় ইংগিতে কিছু কথা হয়েছিল একবার ।

এরকম কবিতা পড়লে টের পাই, বাংলা কবিতা বেশ স্মার্ট হয়ে উঠছে ।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

এনকিদু এর ছবি

কোন পোস্টে ?

-----------------------------------------
অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

হাসান মোরশেদ এর ছবি

না, আলাদা কোন পোষ্ট নয় । ফেসবুকের আড্ডাঘরে পলাশ একবার ক্যাপ্টেন জ্যাক স্প্যারো বিষয়ে কিছু ইংগিত দিয়েছিলেন ।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

পলাশ দত্ত এর ছবি

ক্যাপ্টেন জ্যাক স্প্যারো (জনি ডেপ নন) চরিত্রটা আমাকে একটা দ্বিধাময় স্বপ্নে ফেলে দিছে।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

দেবোত্তম দাশ এর ছবি

খালি ডরাই, বুঝিনা কিছুই
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।