শহরসন্তান :: একটি কবিতা

পলাশ দত্ত এর ছবি
লিখেছেন পলাশ দত্ত (তারিখ: মঙ্গল, ২০/০১/২০০৯ - ২:০০অপরাহ্ন)
ক্যাটেগরি:

এই লেখাটি পোস্ট করার জন্য আমি দায়ী নই। দায়ী হাসান মোরশেদ ও আনোয়ার সাদাত শিমুল। আমার আগের পোস্টে ওদের প্রণোদিত হওয়া দেখে আমার নিজের বেদনার কথা আবার চারিয়ে উঠেছে। এই কারণে এখন এই পোস্ট। দায়ী মোরশেদ ও শিমুল।
=========================

শহরসন্তান

ধরণী দ্বিধা হইছে, ভাগ করছে আমাদের
শহর আর তোমাদের গ্রাম।
সজাগ চোখে তাই দ্যাখো
পরিণাম : আকণ্ঠ বাঁচিবার আশায়
কেবলই ছুটে মরে এই শহরসন্তান!

আমারও যতো ইচ্ছা সব পূর্ণ চাই
এক জীবনকালে? বিগত পাহাড় হারানো
শত্রু ভাঙা মন ফেরত চাই দৌড়ের
তালে? হারানোর সুর আমাকে তো
দেয় নাই জীবনে শ্বাস-নেয়ার-মহাশীত!

শহরশান আমায় বয়ে বেড়ায়, চেনায় শীষমাখা
জঞ্জাল। আমি বাঁচতেছি আনন্দে দেখে
কুঁকড়ে এই পালায় মহাকাল

সম্পর্ক চির-অচেনা, জানি না তার পরিচয়
তবু সামান্য সঞ্চয়, কালেরই আস্তিনে।
মরবার পর যদিবা তাই ওঠে ফুটে;

গ্রামময় গ্রাম্য সমস্ত শীতে॥


মন্তব্য

নির্বাক এর ছবি

অসাধারন, পলাশ দা!!!
_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

কীর্তিনাশা এর ছবি

শিমুল ভাই ও মোরশেদ ভাইকে অসংখ্য ধন্যবাদ, এমন অসাধারন কবিতার জন্য চোখ টিপি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মুজিব মেহদী এর ছবি

ক্রিয়ার এই বিশেষ ব্যবহার বিষয়ে আপনার চিন্তা কি লিখেছেন কখনো? অধিকাংশ ক্রিয়াপদকে এভাবে মুচড়ানো আমার পছন্দ না। আপনার চিন্তাটা জানা গেলে সুবিধে হতো।
..................................................................................
দেশ সমস্যা অনুসারে
ভিন্ন বিধান হতে পারে
লালন বলে তাই জানিলে
পাপ পুণ্যের নাই বালাই।

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।