বায়োস্কোপের বাক্স ৮: পৃথিবীর বুকে স্বর্গ

মূলত পাঠক এর ছবি
লিখেছেন মূলত পাঠক (তারিখ: বুধ, ১৫/০৪/২০০৯ - ৬:০৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

দীপা মেহতার নবতম ছবি, প্রীতি জিন্টা ও অন্যান্য শিল্পী অভিনীত। দেখলাম, এবং দেখে রূঢ় বাস্তবের জমিতে দাঁড়িয়ে কল্পকাহিনী ও লোকগাথা সৃষ্টির এক অসফল প্রয়াসের বেশি কিছু মনে হলো না আমার।

ইংরিজি ছবিটির নাম 'হেভেন অন আর্থ', হিন্দিতে নাম ছিলো 'বিদেশ'। হিন্দি না ব'লে পঞ্জাবিই বলা উচিত, ছবিতে দু-চার খানা ইংরিজি বাক্য ছাড়া সবই ঠেট পঞ্জাবি। বুঝতে অনেক পরিশ্রম করতে হয়েছে। কিন্তু তাতে অসু...দীপা মেহতার নবতম ছবি, প্রীতি জিন্টা ও অন্যান্য শিল্পী অভিনীত। দেখলাম, এবং দেখে রূঢ় বাস্তবের জমিতে দাঁড়িয়ে কল্পকাহিনী ও লোকগাথা সৃষ্টির এক অসফল প্রয়াসের বেশি কিছু মনে হলো না আমার।

ইংরিজি ছবিটির নাম 'হেভেন অন আর্থ', হিন্দিতে নাম ছিলো 'বিদেশ'। হিন্দি না ব'লে পঞ্জাবিই বলা উচিত, ছবিতে দু-চার খানা ইংরিজি বাক্য ছাড়া সবই ঠেট পঞ্জাবি। বুঝতে অনেক পরিশ্রম করতে হয়েছে। কিন্তু তাতে অসুবিধা ছিলো না যদি তার ফল ফলতো, কিন্তু শেষ পর্যন্ত সব পন্ডশ্রম মনে হলো।

সাম্প্রতিককালে কাছাকাছি বিষয়ে আরেকটি ছবি বেরিয়েছিলো, ঐশ্বর্য রাই অভিনীত 'প্রোভোকড'। সেটি দেখার দুর্ভাগ্য হয় নি, পরিচালক জগমোহন মুন্দ্রার সম্বন্ধে যৎসামান্য জানলেই যথেষ্ট ('ভবন্দর' যাঁর একমাত্র ভদ্রস্থ গোছের ছবি, এবং সেটিও বিশেষ সুবিধার নয়)। এই নতুন ছবিটিতে অত্যাচারিতা বৌটি সেইভাবে রুখে দাঁড়ায় না, এটা মূল একটা পার্থক্য। বরং 'বিদেশ'-এর সাথে মিল আমি বেশি পেলাম অমোল পালেকর নির্দেশিত 'পহেলি'র, এবং দুটি ছবিই লোককথার হাত ধরে চলেছে। কিন্তু মঞ্চসফল নাটক-নির্ভর 'পহেলি' পুরোপুরিই ফোক-লোর, 'বিদেশ' সেখানে কানাডা অভিবাসী পঞ্জাবিদের জীবনের বাস্তব ছবি। তাতে সমস্যা নেই, কিন্তু পরিচালক যখন বাস্তব ও জাদুবাস্তবের মধ্যে যাতায়াত শুরু করেন তখন তার সার্থকতা বা প্রয়োজন কোনোটাই বোঝা যায় না। মাঝে মাঝে কিছু দৃশ্য সাদা-কালো, কেন তিনিই জানেন। আমি আরো কিছু রিভিউ পড়ে দেখলাম, কিন্তু কেউ-ই সে রহস্য উদ্ধার করতে পারেন নি।

ভারতীয় (উপমহাদেশ-অর্থে ধ'রে বলছি) যাঁরা বিদেশে বাস করেন, তাঁদের মধ্যেকার অর্ধশিক্ষিত বা অল্পশিক্ষিতদের মানসিকতা স্বদেশবাসী কাউন্টারপার্টদের থেকে খুব আলাদা হবে এ কথা মনে করার খুব কারণ হয়তো নেই, কাজেই এই পরিবারটির কুসংস্কার ও নীচতা যা দেখিয়েছেন পরিচালক, তা অসম্ভব এমন প্রশ্ন তুলছি না। কিন্তু মুশকিল হলো সেই বাস্তব গল্পের জমিতে যখন সাপ নিয়ে নানা তুকতাক জাতীয় ঘটনা ঘটতে শুরু হয়, তখন বিদেশি দর্শক একে নাঙ্গা ফকির আর দড়িখেলার সেই পুরোনো স্টিরিওটাইপের সাথে মিলিয়ে নিলে তাকে দোষ পুরোপুরি দেওয়া যায় না। ব্যাপারটা বাড়াবাড়ির পর্যায়ে চলে যায় যখন সীতার অগ্নিপরীক্ষার মতো 'নাগপরীক্ষা' নামক এক চূড়ান্ত উদ্ভট দৃশ্যের অবতারণা হয়। অবশ্য ততক্ষণে দর্শকের ধৈর্য্যের পরীক্ষা হয়ে গেছে, এবং তাতে আমি ফেল মেরেছি একরকম!

যাক, সব দুঃখ দূর হয়ে গেছে কাল একটা নতুন সিনেমা দেখে, যার নাম 'লিটল জিজু' (Little Zizou)। তার গল্প করবো শিগগির একদিন।

--------------------------------------
Heaven on Earth (2008)
Direction: Deepa Mehta
Cast: Preity Zinta, Vansh Bhardwaj


মন্তব্য

মূলত পাঠক এর ছবি

মডুদের জন্য প্রশ্ন, আমি একটা ফোটোব্লগ পোস্ট করেছিলাম কিন্তু দেখতে পেলাম না। তাতে ছবি সব ছিলো পিকাসার ওয়েব অ্যালবাম থেকে এমবেডেড, আমি সাফারি-তে দেখতে পাচ্ছিলাম, জানি না অন্য ব্রাউসারে কী ঘটছে। কোনো টেকনিক্যাল সমস্যা ছিলো কি তাতে?

পুতুল এর ছবি

রিভিউ ভাল হয়েছে। অনেক দিন আগে স্লামডগ মিলিওনার হিন্দীটা কিনে এনেও কেন যেন দেখা হল না। আপনার দেখা হয়ে থাকলে রিভিউ লিখুন।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

মূলত পাঠক এর ছবি

আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ভালো ছবি দেখলে রিভিউ লিখে সুখ, এইটা তেমন সুবিধার ছিলো না। তবে যেহেতু নামকরা পরিচালক, অনেকেই দেখবেন হয়তো, তাই লিখলাম যাতে দেখতে বসে প্রত্যাশাটার মাত্রাটা ঠিক থাকে। হাসি

স্লামডগ দেখা হয় নি, আমারও কারণটা ঐ আপনার মতোই, 'কেন যেন দেখা হয় নি' ধরণের। কিছু কিছু সিনেমার ক্ষেত্রে এটা হয়, না?

সুহান রিজওয়ান এর ছবি

'স্লামডগ মিলিওনিয়ার' এর রিভিউ আমি অনেকদিন থেকেই দেবো ভাবছিলাম- কিন্তু আশঙ্কা ছিলো যে এই মুভিটা সবার দেখা এবং সকলের দেখা কোনো চলচ্চিত্রের আলোচনা করাটা বেশ শক্ত কাজ...

আশায় আছি, পাঠকদা অচিরেই স্লামডগ দেখবেন- ছবিটি সম্পর্কে আপনার চিন্তাধারা আমারটার সাথে কতটা মিললো;তা জানার ইচ্ছা থাকলো...
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

মূলত পাঠক এর ছবি

আপনি লিখে ফেলুন না, আমার তো এখনো দেখাই হয় নি।

অতন্দ্র প্রহরী এর ছবি

বাহ্। পাঠক মহাশয়, আপনাকে যে কী বলে ধন্যবাদ দেব! দীপা মেহ্তা, প্রীতি জিনতা - নামগুলো জানার পর এই সিনেমাটা দেখার ইচ্ছা ছিল, কিন্তু আপনার রিভিউ পড়ে মনে হচ্ছে তাতে করে অনর্থক সময়ই নষ্ট করা হবে কেবল চোখ টিপি

'লিটল জিজু' দেখিনি এখনো।

'দ্য কিউরিয়াস কেস অভ বেঞ্জামিন বাটন' দেখেছেন নিশ্চয়ই? এটা নিয়ে, সময় পেলে, লিখুন কখনো।

মূলত পাঠক এর ছবি

নাঃ ওটা দেখিনি। কেন যেন ওটাও দেখতে ইচ্ছে হচ্ছে না, আপনি লিখে ফেলুন না বরং, পড়ে ভালো লাগলে দেখবো।

সুহান রিজওয়ান এর ছবি

ব্যক্তিগত মত, 'বেঞ্জামিন...' ছবিটা 'স্লামডগ...' এর চেয়ে অনেক ভালো হয়েছিলো - কোনোমতেই মানতে পারিনি যে দ্বিতীয়টা প্রথমটিকে টপকে অস্কার জিতেছে...

পাঠকদা,কষ্ট করে বেঞ্জামিনের মুভি রিভিউটাও একটু লিখে দেননা, ভাবনাগুলো মিলিয়ে শান্তি পাই...

---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

মূলত পাঠক এর ছবি

খাড়ান মশয়, আগে দেইখ্যা লই তারপর তো লিখুম। একখানও তো দেখি নাই।

মূলত পাঠক এর ছবি

দীপা মেহতা আমাকে ক্রমাগত হতাশ করেন, সব না দেখলেও যা দেখেছি তাতে তাই মনে হয়েছে। কেন কী বৃত্তান্ত সেই নিয়ে লিখবো একদিন।

অতন্দ্র প্রহরী এর ছবি

অবশ্যই। অপেক্ষায় থাকলাম।

আর আপনার সাহসের প্রশংসা করতেই হয়। আমার লেখা রিভিউ পড়ে সিদ্ধান্ত নিতে চাচ্ছেন সিনেমাটা দেখবেন কি না! দেঁতো হাসি
এটুকু বলতে পারি শুধু, আমার বেশ ভাল লেগেছে সিনেমাটা। কিছুটা লম্বা যদিও, তবে একঘেয়ে লাগেনি। খুব অবসর সময় পেলে দেখার চেষ্টা করে দেখতে পারেন।

মূলত পাঠক এর ছবি

অভাব সময়ের নয়, ঐ ব্রাড পিটের অদ্ভুত মেক-আপ দেখেই কেমন জানি লাগলো। তাছাড়া আইডিয়াটাও খুব উপাদেয় মনে হয় নি। এর মানে অবশ্য এই নয় যে সিনেমাটা দেখলে খারাপ লাগতো। দেখে নেব এক সময়। আর আপনার রিভিউ পড়ে দেখতে অসুবিধা নেই, আমার অনেকগুলো পছন্দের সিনেমাই যখন আপনারও প্রিয় তখন বিরাট কিছু মতপার্থক্য এই সিনেমাটার ক্ষেত্রেও আশঙ্কা করছি না। হাসি

কাল নতুন টপিক, সিনেমা নয়। লেখা তৈরি আছে, কাল সকালের আগে পোস্টানো যাবে না যদিও।

অনীক আন্দালিব এর ছবি

ঐ ব্রাড পিটের অদ্ভুত মেক-আপ দেখেই কেমন জানি লাগলো।

আপনাকে একটাই অনুরোধ, তাড়াতাড়ি ছবিটা দ্যাখেন। যতটা সময় না দেখছেন, কিছু একটা মিস করছেন। আমি এই ছবিটা দেখে মুগ্ধ হয়েছি, আপ্লুত হয়েছি। এবং শেষমেশ আরো একবার দেখতে বসেছি!

"হ্যাভেন অন আর্থ" দেখার ইচ্ছে ছিল। উবে গেল। মন খারাপ

মূলত পাঠক এর ছবি

এমন জোর দিয়ে বললে তো দেখতেই হয়। নেটফ্লিক্সের ডিভিডি দু খানা এসে পড়ে আছে, দেখা হচ্ছে না, শেষে একটা কাল পোস্ট করলাম। ইস্টার্ন প্রমিসেস'টা তাড়াতাড়ি দেখে তারপর স্নিগ্ধার রেকমেন্ডেড 'বিগ ফিশ' দেখে তারপর এইটা। দেখবো নিশ্চয়ই।

সবজান্তা এর ছবি

স্নিগ্ধা আপুর পাশাপাশি বিগ ফিশের জন্য রিকমেন্ডেশন আমিও দিয়ে গেলাম।

টিম বার্টন চমৎকার কাজ করেছেন বিগ ফিশে, আমি মুগ্ধ !


অলমিতি বিস্তারেণ

মূলত পাঠক এর ছবি

নিশ্চয়ই দেখব, প্রিভিউ দেখেই মুগ্ধ হয়ে গেছি। এদ্দিন দেখিনি কেন তাই ভাবছিলাম।

সবজান্তা এর ছবি

কিউরিয়াস কেস অভ বেঞ্জামিন বাটন সিনেমাটার মেকাপ নিয়ে প্রশ্ন তোলার কোন অবকাশই নেই। সিনেমাটাও চমৎকার লেগেছে, এক ধরণের জাদু বাস্তব কনসেপ্ট। কিন্তু আমার অন্য জায়গায় কিছুটা আপত্তি আছে।

আপনি বরং সিনেমাটা দেখুন, তার পরই না হয় সিনেমাটা নিয়ে কথা বলা যাবে...


অলমিতি বিস্তারেণ

মূলত পাঠক এর ছবি

আরে না না, প্রশ্ন তুলি নি মেক আপ নিয়ে। আমি আসলে অবাস্তব গন্ডির গল্প হলে ততো স্বচ্ছন্দ থাকি না, তার উপর বাড়াবাড়ি রকম মেক-আপ স্পেশাল ইফেক্ট ইত্যাদি থাকলে আরো ঘঁেটে যাই। এখানে অবশ্যই ঐরকম মেক আপের প্রয়োজন ছিলো। দেখবো, যখন সবার মোটামুটি ভালোই লেগেছে দেখতে পাচ্ছি।

তাহসিন আহমেদ গালিব এর ছবি

আমি অনেকদিন আগে star movies এ একটা ছবি দেখেছিলাম যেখানে ছোট একটা ছেলে(১০/১১ বছরের) থাকে যে কিনা জঙ্গলে একটা ভাঙ্গা ঘরে কোন কিছু কুড়িয়ে পেলে জমিয়ে রাখতো, এভাবে একদিন ওভারব্রীজ দিয়ে একটি কাপড়ের মানুষ আকৃতির পুতুল সে রাস্তায় ফেললে হাজার হাজার গাড়ি সড়ক দুর্ঘটনায় পড়ে। ছেলেটার মানসিক রোগ ছিল, তাই সে সড়ক দুর্ঘটনায় বাবা-মা হারানো চাচাতো ভাই-বোনের মধ্যে বোনটিকে একদিন বরফ খেলার এক পর্যায়ে বিপদ সীমার কাছে নিয়ে মেরে ফেলতে চায়। এমনকি সে একদিন তার মা কে সুন্দর একটা পাহাড় দেখাবে বলে পাহাড়ের চূড়া থেকে ফেলে দেয়ার চেষ্টা করে। এই দুটি ঘটনাতেই চাচাতো ভাইটি তাদের বাঁচায়, কেননা সে ছেলেটার জঙ্গলের ছোট্ট আস্তানা দেখে তার সম্পর্কে এরূপ ধারণা করেছিল।
অবশেষে এমনটা দেখা যায় যে, ছোট ছেলেটা আর তার চাচাতো ভাই সেই পাহাড়ের চূড়ায় মারামারির এক পর্যায়ে দুজনই পা ফস্কে পড়ে যায়। ছেলেটির মা দু'হাতে দুজনকে ধরে রাখে, কিন্তু তার পক্ষে দুজনকে একসাথে উঠানো সম্ভব হয় না। তার ছেলের শত মিনতির পরেও অনেক ভাবনার শেষে ছেলেটির মা নিজ ছেলেকে হাত থেকে ছেড়ে দেয় এবং অন্যের ছেলেকে কাছে টেনে নেয়। এভাবেই সিনামার সমাপ্তি হয়।
এতোগুলো কথা বলার একটাই কারণ, কেউ কি সিনামাটার নাম আমাকে বলতে পারবে?? আমি অনেক বছর ধরে নামটা জানার অপেক্ষায় আছি।

----------------------------------------------------------------------------

Not All Men Are Fool, Some Are Bachelor!

মূলত পাঠক এর ছবি

নাঃ আমার তো দেখা না এই সিনেমাটা, দুঃখিত।

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

খুব সম্ভবত "The Good Son"

তাহসিন আহমেদ গালিব এর ছবি

ইয়েয়য়য়য়য়সস!! THE GOOD SON.
অনেক অনেক ধন্যবাদ শাহেনশাহ সিমন ভাই

রিফা [অতিথি] এর ছবি

প্রীতি জিনতা আর দীপা মেহতা র নাম দেইখ্যা মুভি টা দেখতে বসেছিলাম ।
কিয়ের মইদদে যে কি মিশাইলো ।।।।।।।।।।।।।।।।

মূলত পাঠক এর ছবি

যা কইসেন! তয় প্রীতি মাইয়াডা কিন্তু মন্দ অ্যাক্টো করে নাই।

তানবীরা এর ছবি

যাক, কষ্ট করে তাহলে আর দেখবো না। সেদিন পার্টিশান কিনে এনেছি দেখবো। দিল্লী ৬ দেখলাম কিছুই বুঝলাম না। গজিনী দেখে আরো হতাশ। আরো একটা কি জানি দেখলাম ইষ্টারের ছুটিতে।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

মূলত পাঠক এর ছবি

হা হা, "আরো একটা কি জানি"? যেগুলোর নাম করেছেন সেগুলো দেখে যে মনে রাখতে পেরেছেন সেও বিশাল ব্যাপার, আমি তো সাহস করে গজিনী দেখে উঠতে পারি নি। মেমেন্টো দেখেছেন তো, আবার সেকেন্ড ডিগ্রি টুকলি দেখে সময় নষ্ট করা কেন!

দিল্লী ৬ এর গান শুনে দেখতে বসেছিলাম, কিন্তু সেই হতাশ হওয়া ছাড়া আর কিছু করার থাকে না। ঐ, ট্রাকরেকর্ড দেখলে অবশ্য আশ্চর্য হই না: অক্স, রঙ্গ দে বসন্তি, তারপর এই।

পার্টিশন'টা কী সিনেমা?

তানবীরা এর ছবি

অন্যটা মনে পড়েছে, "মুম্বাই মেরি জান"। এটা খারাপ না। মুম্বাই ট্রেন এর বোম ব্লাষ্ট এর উপর এটা করা। দেখে খারাপ লেগেছে।
পার্টিশানটাও একটা ছিঃনেমা হয়। ইংরেজীতে করলেও মনে হয় ইন্ডিয়া - পাকিস্তান পার্টিশনের ব্যাপার - স্যাপার থাকবে এর মধ্যে। সামনে ছুটি আছে, দেখবো নে তখন।
তবে স্বপ্নডানায়, নিরন্তর, চন্দ্রগ্রহন দেখেছি। আবারো গর্বিত হয়েছি জন্মেছি এই দেশে বলে।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

মূলত পাঠক এর ছবি

নিরন্তর তো ইউটিউবে আছে দেখলাম, অন্যদুটো নিয়ে কিছু বলুন না।

নুরুজ্জামান মানিক এর ছবি

চলুক

মূলত পাঠক লিখেছেন:
যা কইসেন! তয় প্রীতি মাইয়াডা কিন্তু মন্দ অ্যাক্টো করে নাই।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

মূলত পাঠক এর ছবি

হাসি

স্নিগ্ধা এর ছবি

দীপা মেহতা আমাকে ক্রমাগত হতাশ করেন, সব না দেখলেও যা দেখেছি তাতে তাই মনে হয়েছে।

Fire এবং Water কি দেখেছেন? দেখে থাকলে কী মত?

আরেকটা কথা পাঠক মশাই - আপনি কি মূলত আপনার ব্যক্তিগত মেসেজ বাদ দিয়ে বাকি সব পাঠ করেন?! এক সপ্তাহ আগে আপনাকে দুঃখ প্রকাশ করে, মিন মিন করে একখানা চিঠি পাঠিয়েছিলাম - তা সে তো দেখি এখনও অপঠিত! আমি তো বিরাট তাব্দা!!

মূলত পাঠক এর ছবি

দীপা মেহতার প্রসঙ্গে পরে কথা বলছি। ব্যক্তিগত মেসেজ ব'লে একটা জিনিস যে আছে তাই তো জানতাম না। খুব দুঃখিত পড়া হয় নি ব'লে। এই বার লজ্জার মাথা খেয়ে জিজ্ঞেস ক'রে ফেলি, সেইটা পড়ে কী ক'রে? হাসি

কোনখানে লিঙ্ক থাকে তার?

মূলত পাঠক এর ছবি

FAQ পড়ে মনে হচ্ছে "আমার অ্যাকাউন্ট"-এ ক্লিক করতে হয় ব্যক্তিগত মেসেজ পড়ার জন্য। মুশকিল হলো আমি যেহেতু অ্যাপেল ব্যবহার করি, ঐ লিঙ্কে ক্লিক করলেই একটা HTML file ডাউনলোড হয়, আর সেটা খুললেও কিছু নতুন দেখা যায় না। এর কোনো প্রতিকার আছে কিনা আমার জানা নেই। যদি মডুরা কেউ জানান তো বাধিত হই।

স্নিগ্ধা এর ছবি

হায় কপাল!!! মূলত ___ক ( দেঁতো হাসি ) মশাই, অনুগ্রহ করে আমার ইমেইলে - এখানকার ব্যক্তিগত মেসেজ অপশনে নয় - একটা মেইল পাঠান। আমার নামে ক্লিক করলে আমার একাউন্টে যাওয়া যাবে, সেখানে আমার ইমেইলে ক্লিক করলেই ঠিকানা পাবেন।

মূলত পাঠক এর ছবি

আরে সেটাই তো ট্রাজেডি, আপনার আমার যে কোনো নামেই ক্লিক করলে সেই HTML file ডাউনলোড হয়ে যায়। যাক, শেষমেশ আপনার মেইল আইডি পেয়েছি এবং মেইল ক'রে দিয়েছি।

রেনেট এর ছবি

হিন্দী মুভি গত ৬/৭ বছরে ভালো লেগেছে একটাই...তারে জামিন পার।
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

তীরন্দাজ এর ছবি

ছবিটি দেখিনি। তবে আপনার রিভিউটি ভালো লাগলো। আসলে আমার হিন্দি ছবি তেমন একটা দেখা হয়না।
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

মূলত পাঠক এর ছবি

ধন্যবাদ তীরন্দাজ। এখানে অনেকেই যেহেতু হিন্দি ছবি দেখেন না ভাষাগত কারণে, স্রেফ হিন্দি যে সব ছবি তার রিভিউ লিখি না। প্রথমে "গুলাল"-এর রিভিউ লিখে সেটা টের পেয়েছিলাম। এই ছবিটা যেহেতু ইংরিজিতেও পাওয়া যায় এবং পরিচালকের সুনামের জন্য অনেকেই হয়তো দেখবেন সেই ভেবেই লিখলাম।

ভালো থাকবেন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।