আকাশ রচনা করি মনে মনে ১: খাম্বাজ

মূলত পাঠক এর ছবি
লিখেছেন মূলত পাঠক (তারিখ: বিষ্যুদ, ১৬/০৪/২০০৯ - ৮:০৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

হাতে সময় নিয়ে, বাড়িতে বসে পড়তে হবে (এবং শুনতে হবে) এ এমন পোস্ট। তাড়াহুড়োর কিছু নেই, কারেন্ট অ্যাফেয়ার্স নয় যে বাসি হয়ে যাবে ততক্ষণে। কিন্তু গানগুলো শুনতে না পেলে পড়ে কিছুই আনন্দ পাবেন না কারণ এ লেখাটা স্রেফ একখানা গান নিয়ে।

এই বাঁশির সুরটা চালিয়ে দিয়ে পড়তে শুরু করুন। আসল গানে যাবার আগে একটু তৈরি হয়ে নিন, সমীর রাও বাজিয়েছেন, খাম্বাজ রাগ।

ভোরের আকাশ তখনো চোখ বুজে পড়ে,
অন্ধকারের চাদরটা সরে গেছে কিন্তু চোখে ঘুম
মেঘের বাহানা ক'রে আলো ফোটাতে করে দেরি,
আরেকটু ঘুমিয়ে নেবার তাল আর কি ।
ছুটির দিনে কোনো অদ্ভুত কারণে
ভোরবেলা আমার ঘুম ভেঙে তরতাজা লাগে ।
এই সময়টা একান্ত নিজের, কোনো ভাগাভাগি নয়
কালো কফির মগ হাতে বারান্দায় শীত শীত ভাব ।
একটা শাল জড়ালে ভালো হতো কিন্তু থাক
এই ঠান্ডার মধ্যে কেমন নিজেকে জড়িয়ে থাকা হয়,
নইলে তো সারাদিন ছোটাছুটি হাজার বাহানা ।
এইটুকু সময়কে অনন্ত বানিয়ে
আকাশ রচনা করি মনে মনে, আপাতত,
আপাতত'র গন্ডির ভিতর, অনন্ত আকাশ ।

এই সময় শুনলাম গানটা, চেনা গান। আগেও শুনেছি অনেক। তবু ভোরের আলোয় সবকিছু নতুন লাগে, এই গানটাও নতুন হয়ে এলো। গানটা মিশ্র খাম্বাজ রাগে, কাজেই রাগের হিসেবে শুনতে হলে রাত ন'টা থেকে মধ্যরাতের মধ্যে শোনা উচিত। কিন্তু ভালোলাগা হিসেব মেনে চলে না তাই রক্ষা। তাছাড়া একটা গোটা দিন শেষ করে ক্লান্ত মনে এ গানের মহৎ আদর্শের কথা হয়তো হাস্যকর শোনাতো। ভালোই হয়েছে ভোরবেলা শুনে।

শুনলেন খাম্বাজ? চেনা রাগ, অনেক চেনা গান আছে এতে। আমাদের গানটা কিন্তু মিশ্র খাম্বাজে, একটু আলাদা। এতে ঝঁিঝোটি, দেশ, তিলং এমনকি মল্লারের ছোঁয়া আছে। তবে এতো টেকনিক্যাল কচকচির দরকার নেই, তার চেয়ে আসুন গানটা শুনি: "বৈষ্ণব জন তো"। মহাত্মা গান্ধীর প্রিয় ভজন হিসেবে এটি সুপ্রসিদ্ধ, কিন্তু আমাদের প্রিয় গান হতে তাতে বাধা কিছু নেই। লতা মঙ্গেশকরের কন্ঠে শুনতে শুনতে পড়ে চলুন।

গানটির বাণী এর সহজ সুরের হাত ধরে চলে। গুজরাতি ভাষায় বলে আমাদের বুঝতে অসুবিধা হতে পারে তাই বঙ্গানুবাদ দিলাম। খুব ভালো অনুবাদ কিছু হয় নি, এই সারল্য আমাদের চরিত্রেই নেই, অনুবাদে আনা তাই খুব কঠিন মনে হলো।

বৈষ্ণব জন তো তেনে কহিয়ে, যে পীড় পরায়ি জানে রে,
পরদুঃখে উপকার করে তোয়ে, মন অভিমান না আনে রে ॥

বৈষ্ণব জন তো বলি তাহারে যার পরের বেদনে মন কাঁদে রে,
পরের দুঃখ-তরে যে জীবনপাত করে, অহং গন্ডিতে না বাঁধে রে ॥

সকল লোক মান সাহুনে বন্দে, নিন্দা না করে কেনি রে,
ভাচ-কাচ-মন নিশ্চল রাখে, ধনধন জননী তেনি রে ॥

বিনয়-ভক্তি ভ'রে সবে বন্দণা করে, নিন্দা কাহারও নাহি করে রে,
বাক্য-কর্ম-মন ধ্রুবপদে শরণ, প্রণাম জননী তার তরে রে ॥

সমদৃষ্টি নে তৃষ্ণা ত্যাগি, পরস্ত্রী যেনে মাত রে,
জিহ্বা থকি, অসত্য না বোলে, পরধন নভ ঝালে হাথ রে ॥

সবারে সমান ভাবে, কামলোভ ত্যাগে, পরের ঘরনী যার মাতা রে,
পরের ধনের তরে কভু না লালসা করে, কয় না অসত্য কথা রে ॥

মোহমায়া ব্যাপে নাহি যেনে, দৃঢ় বৈরাগ্য যেন মন মা রে,
রামনাম শু তালি লাগি, সকল তীর্থ তেনা তন মা রে ॥

মোহমায়া যার মনে ছায়া নাহি ফেলে, বৈরাগ্য যার সাধন রে,
শরীর তীর্থসম, মনে যার প্রভুনাম সতত ভক্তিভ'রে ভজন রে ॥

বন লোভি নে কপট রহিৎ ছে, কামক্রোধ নিবার্য়া রে,
ভনে নরসাইয়োঁ তেনু দর্শন করতা, কুল একোতর তার্য়া রে ॥

কাম ক্রোধ লোভ কপটতা রিপু হতে মুক্ত যাহার হয় প্রাণ রে,
নরসিংহ ভনে, সেই জন দরশনে সকল কুল হয় ত্রাণ রে ॥

লতার কন্ঠে গানটির পবিত্রতার ভাব পরিস্ফুট হয়ে পৌছে গেছে এক অনন্যসাধারণ স্তরে। গানটির প্রসঙ্গে আরো পড়ার আগে বাঁশিতে শুনুন গানটির সুর। প্রসাদ ভান্ডারকর নতুন শিল্পী, কিন্তু তিনি বাজিয়েছেন খুব সুন্দর। বাঁশিতে এর চেয়ে ভালো রেন্ডিশন পেলাম না ইউটিউবে।

গানটির রচয়িতা নরসিং মেহতা, যিনি নরসি-ভগত নামেও খ্যাত। পঞ্চদশ শতকে গুজরাতে জন্মেছিলেন, ভক্তি আন্দোলনের ইতিহাসে তাঁর নাম পাবেন। তাঁর জীবন এই সহজিয়া ভাবের এক উপচারহীন অনুষ্ঠান, শত দুঃখেও যিনি মন স্থির রেখেছিলেন প্রভুপদে। ঊনবিংশ শতকে তাঁর নতুন ক'রে পরিচিতি হয় এই গানটির হাত ধরে, যদিও তাঁর লেখা আরো অনেকগুলি পদ (দু লাইনের কবিতা সমষ্টি, অনেকটা কবীরের দোঁহার মতো) আছে। গান্ধীজির খুব প্রিয় বলে তাঁর ভক্ত-অনুরাগীদের মধ্যেও জনপ্রিয়তা পায় এই গানটি। দক্ষিণী সঙ্গীতসরস্বতী শুভলক্ষ্মী (বা সুব্বুলক্ষ্মী) এটি একটু ভিন্ন সুরে গেয়েছেন, এবং গান্ধীজি তাঁর কন্ঠে ভজন শুনতে কতটা ভালোবাসতেন তার গল্প পড়তে পারেন এখানে। গান্ধীজির সঙ্গীতবোধ যে সুউচ্চ নয় তার গল্প কুমারপ্রসাদের লেখায় আছে (কুদরত রঙ্গিবিরঙ্গি), যেখানে তিনি আব্দুল করিম খাঁ'র (নাকি ফৈয়াজ খাঁ?) গাওয়া স্বর্গীয় ভজনের চেয়ে চরকার ধ্বনি বেশি মধুর এই জাতীয় একটা রসিকতা করেছিলেন। তবে এই গানটির প্রসঙ্গে তাঁর সঙ্গীতবোধের সাথে সহমত হতে আমি কোনো অসুবিধা দেখি না।

গানটির একটি আধুনিক গায়ন শুনিয়ে শেষ করি। ভজনের চিরাচরিত আবহের ও অনুষঙ্গের বাইরে এসে গীটার ইত্যাদি সমাহারে গীত হয়েছে, এবং যদিও লতার কন্ঠে শোনার পর আর কিছু ভালো লাগার কথা নয় তবু শুনে আনন্দ পেলাম। গেয়েছেন অবশ্য অনেক গুনীজনে মিলে, পন্ডিত যশরাজ, শঙ্কর মহাদেবন, চিত্রা, অলকা যাজ্ঞিক, সোনু নিগম, যশপিন্দর নরুলা, ঈশ্বরী পন্ডিত ও সারঙ্গ দেব। ভিডিওটা একটু খাপছাড়া, তবে গানটা শুনতে থাকুন।


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

সময় নিয়েই শুনতে হবে। কারণ আমার কচ্ছপ গতির ইন্টারনেটের কারণে ইউটিউবের একেকটা ভিডিওর স্ট্রিমিং হতে বহু সময় লেগে যায়। শুধু এটুকু জানাতেই মন্তব্য করছি যে, শিরোনামটা খুব পছন্দ হয়েছে। সেইসাথে লেখাটাও। আর যেসব ভিডিও দিয়েছেন, সেগুলো দেখার জন্যও ভীষণ আগ্রহ বোধ করছি। অসংখ্য ধন্যবাদ পোস্টটার জন্য।

মূলত পাঠক এর ছবি

সত্যি বলতে কী, এই ইউটিউবের ভিডিওগুলোর কোনোটাতেই দেখার ভাগটা ততো গুরুত্বপূর্ণ নয়, আগে লিঙ্কের সমস্যার কথা মনে থাকলে অডিও লিঙ্ক দেওয়া যেতো। খুবই দুঃখিত।

শিরোনাম পছন্দ হয়েছে জেনে ভালো লাগলো। পড়া-শোনা হলে কেমন লাগলো সেটা জানার অপেক্ষায় রইলাম।

অতন্দ্র প্রহরী এর ছবি

আরে, দুঃখিত হবার কিছু নেই। তবে ই-স্নিপ্সের কোন লিংক থাকলে দিতে পারেন মন্তব্যের ঘরে।
যাই হোক, দেখা-শোনা হলে অবশ্যই আবার জানাতে আসব কেমন লাগল। হাসি

তা, এরপর কোন সিনেমা দেখবেন ঠিক করেছেন? 'বিগ ফিশ'-টা দেখে ফেলুন। আমি আপাতত সিনেমা থেকে একটু ছুটি নিয়ে টিভি সিরিজে মন দিয়েছি। 'টু অ্যান্ড আ হাফ মেন'-এর প্রথম সীজন শেষ করে দ্বিতীয়টা শুরু করেছি।

মূলত পাঠক এর ছবি

আপাতত ক্লাসে বসে লিখছি তাই লিঙ্ক পরে খুঁজে দেবো। বিগ ফিশ আসছে, কাল দেখবো।

'টু অ্যান্ড আ হাফ মেন' বেশ মজার। যদি টিভি সিরিজ আরো কিছু দেখতে চান তো আমার সবচেয়ে পছন্দেরটা রেকমেন্ড করবো, "রোম"। এইচ বি ও'র তৈরি, প্রামাণ্য, ঝকঝকে নির্মাণ এবং ভালো অভিনয় মিলে অনবদ্য।

অতন্দ্র প্রহরী এর ছবি

'রোম' তো সেই কবেই দেখেছি! ভালো লেগেছে অনেক। হাসি

আপনার পছন্দের আরো কিছু টিভি সিরিজের নাম বলুন না শুনি। দেখি মেলে নাকি নিজের পছন্দের সাথে।

মূলত পাঠক এর ছবি

"স্ক্রাবস" আমার খুব প্রিয়, ভারি মজার। Zack Braff-এর কথায় কথায় চিন্তাসাগরে ডুব দেওয়া দেখে দূরদর্শনের অনেক পুরোনো দিনের মুঙ্গেরিলালের কথা মনে পড়ে।

"সিক্স ফিট আন্ডার" খুব ভালো লাগতো। চরিত্রগুলো সবই কিম্ভুত গোত্রের, বিশেষত ক্লেয়ার। রেচেল গ্রিফিথ্স আমার বেশ পছন্দের অভিনেত্রী, সেটাও দেখার কারণ হতে পারে।

আজকাল "ট্রাস্ট মি" দেখছি, মোটামুটি মন্দ না। কমেডির ভাগ বাড়লে আর ড্রামার ভাগ কমলে আরো উপাদেয় হতো বলে আমার ধারণা।

একদা "ব্রাদার্স অ্যান্ড সিস্টার্স" দেখতাম (সেই রেচেল গ্রিফিথ্স), আজকাল এতো নাটুকে আর সোপ-সোপ লাগে যে দেখা কঠিন হয়ে পড়েছে।

৪৪০০ (ফর্টিফোর হান্ড্রেড) খুব ভালো লাগতো কিন্তু আজকল আর দেখি না। এখনো হয় কি না কে জানে। শেষের দিকে সেই সোপ-সোপ হয়ে যাচ্ছিলো ব'লে দেখা ছেড়েছিলাম।

ফ্রেন্ডস, সেক্স অ্যান্ড দ্য সিটি, দ্যাট সেভেন্টিস শো, উইল অ্যান্ড গ্রেস, ইত্যাদির কথা আর বললাম না, এগুলো তো টিবিএস-এর কল্যাণে স্টেপল ডায়েট।

আচ্ছা, টিভির কথায় একটা প্রশ্ন মনে এলো, একটা খুব পুরোনো বাংলাদেশি নাটক দেখে খুব ভালো লেগেছিলো, এইসব দিনরাত্রি। সেটার অনলাইন দেখার কোনো লিঙ্ক আছে? ডলি জহুরকে কী যে ভালো লাগতো, সেই টুনির মা নীলুর চরিত্রে। টুনির পিসিটা একটু খেপি ছিলো (সাহানা?), কিন্তু তার কন্ঠে দু খানা অসামান্য রবীন্দ্রসঙ্গীত ছিলো, "দূরে কোথায় দূরে দূরে" আর "আজ জ্যোৎস্নারাতে"।

তানভীর এর ছবি

এই সাইটে দেখাচ্ছে "এই সব দিন রাত্রি" দেখা যায়। তবে পয়সা দিয়ে সদস্য হয়ে দেখতে হবে মন খারাপ । বাংলা টরেন্টে একটা ফ্রি ডাউনলোড লিংক খুঁজে পেলাম। ট্রাই করে দেখতে পারেন।

'এই সব দিন রাত্রি' খুঁজতে গিয়ে পুরনো আরো দুইটা নাটক পেলাম। 'বহুব্রীহি' আর 'কোথাও কেউ নেই'। আপাতত তাই দেখছি। হাসি

http://www.esnips.com/doc/492c5761-81f0-47ac-bdee-91a86b536edf/bohubrihi-bangla-natok6

http://video.yahoo.com/watch/2237815/7064597

মূলত পাঠক এর ছবি

অনেক ধন্যবাদ তানভীর। আজ রাতে সময় নেই, কাল দেখবো সাইটে ঢুকে।

ভালো থাকবেন।

অতন্দ্র প্রহরী এর ছবি

'স্ক্রাবস' কাছেই আছে, দেখিনি এখনো। দেখা শুরু করব তাড়াতাড়ি। আপাতত 'টু অ্যান্ড আ হাফ মেন'-এর থার্ড সীজন শুরু করেছি। 'সিক্স ফিট আন্ডার', 'ট্রাস্ট মি', 'ব্রাদার্স অ্যান্ড সিস্টারস' দেখা হয়নি, নামগুলো ছাড়া তেমন একটা কিছু জানিও না এগুলো সম্পর্কে।

'ফোর্টিফোর হান্ড্রেড'-এর একটা সীজন দেখেছিলাম। এরপর আর দেখা হয়নি। তেমন একটা ভাল লাগেনি।

'ফ্রেন্ডস' আমার সবচেয়ে পছন্দের টিভি সিরিজ। কতবার যে দেখেছি এ পর্যন্ত হিসাব নাই কোন। এখনো দেখি। 'দ্যাট '৭০জ শো' খারাপ লাগেনি। আরেকটা ভীষণ পছন্দের টিভি সিরিজ হলো 'দ্য এক্স ফাইলস'।

'সিক্স ডিগ্রীজ' দেখেছেন নাকি জানি না, আমার খুবই ভাল লেগেছে। ভাল লেগেছে 'ক্যালিফোর্নিকেশন', 'ভেরোনিকা মার্স', 'কার্নিভেল'ও। হাবিজাবি আরো অনেক কিছুই দেখা হয়েছে - 'হিরোজ', 'লস্ট', 'জোয়ি', 'ব্যাটলস্টার গ্যালাকটিকা', 'ডেসপারেট হাউজওয়াইভস', '৩০ রক', 'ইউরেকা', '২৪', ইত্যাদি ইত্যাদি। পরবর্তীতে দেখার তালিকাতেও আছে আরো বেশ অনেকগুলো। সবগুলো নিয়ে লিখতে গেলে হয়ত আলাদা একটা পোস্টই হয়ে যাবে।

ভাল থাকুন।
আপনার পরবর্তী মুভি রিভিউয়ের অপেক্ষায় আছি।

মূলত পাঠক এর ছবি

তা লিখেই ফেলুন না একটা পোস্ট, কিম্বা একটা সিরিজ, এই সব টিভি সিরিজ নিয়ে?

আজ মুভি নয়, বরং দুখানা ক্যাটাগরি মিলিয়ে লিখবো, ছড়া প্লাস খানা।

সাইফুল আকবর খান এর ছবি

এই এত-কম-দেখা-পড়া-শোনা জীবনেও ভাগ্যিস 'বিগফিশ' আমি দেখছি ভাইয়েরা! আমার ফেবারিট লিস্টি-তে আছে এইটা। অন্যরকম মাল লাগছে আমার কাছে। হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মূলত পাঠক এর ছবি

আপনে তাইলে জানেন না কি কইরা অল্প জাইন্যাও বিজ্ঞ সাজোন যায়, শিখ্যা লন আমগোর থিকা
হাসি

ঢাক পিটানো প্র্যাকটিস করেন, কামে দিবো।

সাইফুল আকবর খান এর ছবি

খাইছে

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

কী বলবো, মূলত পাঠক, অমূলত আপ্নে যে একটা কী! চোখ টিপি
আপনার গান-জ্ঞানে (পারিপার্শ্বিক-সহই) তো ভিড়মি খাইতেছি ভাই। অনেক সুন্দর পোস্ট হয়েছে। অফিসীয় খরগোশ-নেটের কল্যাণে আমি ঠিকঠাক দেখতে পারলাম ব'লে ভাগ্যবান অনুভব করছি। হাসি
সবই খুব ভালো লাগলো।
অনেক গুছিয়ে বিশেষমাত্রায় এবং বিশেষমার্গে অনেক কিছু শেয়ার করলেন আপনি। খুব বিষয়ভিত্তিক। খুব নির্দিষ্ট হয়েও খুব বিস্তীর্ণ। আন্তরিক ধন্যবাদ জানবেন।
ভালো থাকেন।

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মূলত পাঠক এর ছবি

হঁে হঁে (এইখানে একটু মাসল ফুলানোর ইচ্ছা হয় হাসি ), অনেক অনেক ধন্যবাদ এমন সুন্দর একটা চিঠির জন্য। চিঠি যিনি এমন লেখেন তাঁর থেকে আরো লেখা চাই। আর আমার লেখা পড়ার সুযোগ হলে মতামতটাও জানাবেন, ব্লগে লেখার এই সুবিধাটা ছাড়তে চাই না।

যাক আপনাদের ভালো লাগছে এইটা খুব আনন্দের কথা। গানজ্ঞান আমার বেশি না, অল্প কিছুদিনেরই তালিম, তবে গুরু যিনি তিনি কেতাবি কচকচির লোক নন বলেই সামান্য কিছু শিখতে পেরেছিলাম। ইচ্ছা হয় সেই অনামা গুরুর গল্প লিখি একদিন। এমন সৎ মানুষও তো বেশি দেখলাম না।

এই লেখার প্রসঙ্গে বলি, অনুবাদটা করতে আমার ঘাম ছুটে গেছে, কয়েক ঘন্টা লেগেছে। বাণী যাতে গানের মাত্রার সাথে মেলে, অর্থাৎ ওটা যাতে বাংলাতেও গাওয়া যায় সে দিকটাও খেয়াল রাখতে হয়েছে। তার চেয়ে অনেক সহজ ছিলো ঐ কবিতাটা লেখা, ভোর বিষয়ক। একটা গান শুনে তীব্র অনুভূতি হতেই পারে, কিন্তু সেই অনুভূতি ভাগ করতে গেলে সন্দেহ হয় যাঁরা পড়ছেন তাঁদের মধ্যে তার সঞ্চার হবে কি না। তাই ঐ ভোরের গল্প লিখতে হলো।

আজকের পোস্টটা বেশি ভারিক্কি হলো কি না সেই চিন্তাও ছিলো, তাই কাল একেবারে সোজা সরল খাওয়াদাওয়ার গল্প হবে।

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ, চেষ্টা করি চাকরামির বিরল ফাঁকেফুঁকে টুকটাক লেখার। সবসময় হয়ে ওঠে না, সত্যিই। হাসি

আপনার সেই অনামা গুরুর কথাও শুনতে মঞ্চায় তাইলে। পারলে, নাম-সহই লিখেন। হাসি

হুম, কঠিন ছিল কাজ, আপনি পুরোটা বেশ ভালোই করেছেন ব'লে মনে হয়েছে। নাইলে কি আর আপনাকে এমন মাসল ফুলানোর সুযোগ দেই! চোখ টিপি

লিখতে থাকেন। ভালো থাকেন।

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

'বৈষ্ণব জন তো' গানের কথাগুলো মাত্র পড়তে গিয়ে চেনা চেনা মনে হলো। হঠাৎই বুঝলাম এটা দীপা মেহতার 'ওয়াটার' সিনেমায় অন্তর্ভূক্ত ছিল, এ.আর. রহমানের সংগীতায়োজনে। যদিও পুরোটা ছিল না ওখানে, প্রথম চার লাইন মাত্র। হাসি

মূলত পাঠক এর ছবি

এই ভজনটি খুবই জনপ্রিয়, আরো কিছু ছবিতে ব্যবহার করা হয়েছে, যেমন "হে রাম"। যদিও আমার বিশেষ পছন্দ হয় নি। তবু, শুনতে চাইলে শুনতে পারেন।

পুতুল এর ছবি

প্রনবন্ত উপস্থাপনা মন মাতানো বাজনা আর ভাবনার কথায় চমৎকার পোষ্ট।
সব গুলো গানই ভাল লেগেছে। শেষ গানটাতে যন্ত্র সংগীত দেশী হলে আরো উপভোগ্য হত আমার জন্য। তবুও যশরাজজীকে দেখলাম। সেটাই বড় সুখ।
প্রসাদ ভান্ডারকরে বাঁশিটাই খাঁটি ভজন মনে হল। হয়তো ভজনের এই ঠেকাটা চেনা বলেই।
ধন্যবাদ প্রিয় পাঠক-শ্রোতা-দর্শক-এবং-লেখক।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

মূলত পাঠক এর ছবি

অনেক ধন্যবাদ পুতুল, আপনাদের ভালো লাগলে লেখা সার্থক।

শেষের গানটা নিয়ে আমারও সন্দেহ ছিলো, তবু চিরাচরিত ভজনের আধুনিক রূপ হিসেবে ওটাও দিলাম। ওখানে কয়েকজন অসাধারণ শিল্পী ছিলেন, সেজন্য এমন পরীক্ষানিরীক্ষা সত্ত্বেও উৎরে গেছে ব্যাপারটা বলেই আমার মনে হলো।

আপনার লেখাও পড়ে চলেছি, আরো লিখুন, এর পরেরটা আরেকটু বড়ো ক'রে লিখুন। হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যখন জীবনে সময়ের চেয়ে দুঃসময় বড়, তখন এহেন পোস্ট দেওনের তীব্র নিন্দা এবং ধিক্কার জানাইতেছি...
এখন পড়ার টাইম নাই রে ভাই... রবিবারের পরে সব পোস্ট পড়বো... গত ৩০ দিনের... (আশা করছি)
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মূলত পাঠক এর ছবি

তবু যে সময় বের ক'রে মন্তব্য করে গেছেন এইতেই বিগলিত হয়ে গেলাম, সত্যি সত্যি। অপেক্ষায় থাকবো আপনার পড়া-শোনা-উত্তর মন্তব্যের। হাসি

সুমন চৌধুরী এর ছবি
মূলত পাঠক এর ছবি

ধন্যবাদ সুমন চৌধুরী। আপনার জার্মান-পাঁচালী খাসা হচ্ছে, চলতে থাকুক।

মূলত পাঠক এর ছবি

ভজনটির আরেকটি রূপ দিলাম সুব্বুলক্ষ্মীর কন্ঠে, সুর ভিন্ন হলেও ভক্তিভাবে কোনো ঘাটতি নেই। সুরের ধাঁচটা কর্ণাটকী রাগসঙ্গীতের, সেটা কিছুটা দুরত্ব সৃষ্টি করতে পারে যাঁরা হিন্দুস্থানী শুনে অভ্যস্ত তাঁদের জন্য। তবু শুনুন, ভালো জিনিস।

ফারুক ওয়াসিফ এর ছবি

দারুণ, শুনিনি, কিন্তু একত্রে এত কিছু পেয়ে গেলাম। ধন্যবাদ।
মূলত পাঠক আপনি যে মূলত গাতক তাও জানা হলো।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

মূলত পাঠক এর ছবি

ঐ যে "জ্যাক অফ অল ট্রেডস" না কি বলে!

আপনার ভালো লাগলো জেনে আনন্দ পাওয়া হলো। ই-স্নিপস-এ খুঁজলাম কিন্তু অ্যাপেলে সব গান শোনা যায় না ওখান থেকে যদি না ডাউনলোড অপশন দেয়া থাকে। নইলে খুঁজে লিঙ্ক দিয়ে দিতাম। "Vaishnav Jan Lata" দিয়ে খুঁজলে পেয়ে যাবেন হয়তো।

স্নিগ্ধা এর ছবি

একদম সময় নেই, তাও বাধ্য হচ্ছি মন্তব্য করতে মন খারাপ

দারুণ, নিদারুণ ধন্যবাদ - যদিও মনে হচ্ছে কার গাওয়া বা বাজানো সবচাইতে ভালো লেগেছে এ ব্যাপারে আপনার সাথে আমার মতে মিলবে না, তো তাতে তো আর অসুবিধে নেই! আপনিও একের পর এক সিনেমা, টিভি শো (ভালো কথা - Curb Your Enthusiasm, Big Love, In Treatment এসব কি দেখেন?), গান, বাজনা এসবের ওপর লিখতে থাকুন - আমরাও উপভোগ করতে থাকি হাসি

কিছুদিনের জন্য বাইরে যাচ্ছি, ফিরে এসে বাকি বক্তব্য .........

মূলত পাঠক এর ছবি

তবেই দেখুন, কেমন বাধ্য করলাম মন্তব্য করতে হাসি

মত জানাতে পারেন, মতের অনৈক্যে আমার পূর্ণ আস্থা আছে।

নাঃ ওই শো'গুলো দেখি না। Curb Your Enthusiasm নিয়ে আমার মতামত জানালে আপনি ভয়ানক ব্যথা পেতে পারেন তাই বললাম না, Big Love খুব একটা দেখি নি যদিও ঐ মরমোনি কারবারে উৎসাহ বিশেষ পাই না, In Treatment ভালো লেগেছিলো যদিও কন্টিনিউ করা হয় নি পরে। কখনো ডিভিডি এনে দেখা যাবে।

তানবীরা এর ছবি

শুনলাম, আজকে রাতে ঘুম ভালো হবে, এক্ষুনি অর্ধেক ঘুমিয়ে গেছি ঃ-}

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

মূলত পাঠক এর ছবি

সে কি মশাই, দিনে ঘুমোলে তো রাতে ঘুম আসতে চায় না জানতাম!
হাসি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

লতার গাওয়া অসাধারণ "বৈষ্ণব জন তো" কতো বছর ধরে যে শুনে আসছি! তবে সুর আর গায়নে এতোটাই মত্ত হয়ে থাকি যে, গানটির কথা নিয়ে মাথা ঘামাইনি কখনও। তেমন ইচ্ছেও করেনি। অধিকাংশ প্রিয় গানের ক্ষেত্রেই আমার এটা হয়। সুর যদি কানে লেগে যায়, তখন গানের ভাষা (বিজাতীয় বা দুর্বোধ্য হলেও), কথা আমার কাছে প্রায় কোনও গুরুত্বই বহন করে না। গানে আমি সর্বাগ্রে এবং সবচেয়ে বেশি খুঁজি সুর।

তার পরেও আপনার অনুবাদটা পেয়ে ভালো লাগা পোক্ত হলো আরেকটু। ধন্যবাদ।

মাঝে-মধ্যে অপ্রয়োজনীয় ইমপ্রোভাইজেশন সত্ত্বেও "বৈষ্ণব জন তো"-র আধুনিক ভার্শনটি কিন্তু বেশ লাগলো।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মূলত পাঠক এর ছবি

এই গানটিতে সত্যিই গানের সহজ সুরের মাধুর্য মন ভুলিয়ে দেয়, আশ্চর্য নয় যে কথার কথা মনে থাকে না। অনুবাদটা খেটেখুটে করতে হয়েছে, মাপে যতো ছোটোই হোক। আপনার কাজে লেগেছে ও ভালো লেগেছে জেনে তৃপ্তি হলো।

ভালো থাকবেন।

s-s এর ছবি

অনেকদিন পর শুদ্ধ সঙ্গীতের একটা লেখা পড়লাম, মানে শুনলাম। যদিও ভক্তিরসের প্রাবল্য নেই আমার একদমই,তারপরও এই গানগুলো শুনলে মনটা ভরে যায়। ধন্যবাদ দিয়ে ছোট না করি, যদিও আপনার উচ্চতা জানা নেই হাসি

আদৌ কি পরিপাটি হয় কোনো ক্লেদ?ঋণ শুধু শরীরেরই, মন ঋণহীন??

মূলত পাঠক এর ছবি

আপনার ভালো লেগেছে জেনে আনন্দ পেলাম। এই গানে সঙ্গীতরস এতো বেশি যে ভক্তি ছাড়াও উপভোগ করা যায়, সত্যি কথাই বলেছেন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।