কবিতাকথন ১১: একটি দুটি

মূলত পাঠক এর ছবি
লিখেছেন মূলত পাঠক (তারিখ: শুক্র, ২৫/০৯/২০০৯ - ৯:২৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

একটি দুটি
জলের ফোঁটা
বৃষ্টিধারা চশমা বেয়ে
একটি দুটি

একটি দুটি
অনেক দিনের গল্পকথা
ছন্নছাড়া, বৃষ্টিভেজা,
একটি দুটি

এমন দিনে যায় যে বলা
একটি দুটি প্রেমের কথা
বৃষ্টিদিনে
লক্ষ্মীসোনা, এমন দিনে
একটি দুটি
গোপন আদর

এমন দিনে
বন-বিতান
নলখাগড়া ঝিলের জলে
বৃষ্টি যদি একটু ধরে
একটি দুটি

পল অণুপল
হাজার বছর
এমনি করে জীবন কাটে
এমনি করেই বৃষ্টি ঝরে
স্মৃতির শহর, বৃষ্টিধারা
ধূসর স্মৃতি



একটি দুটি
নতুন সঙ্গী
নতুন আঙুল আদর করে
নতুন শরীর

বৃষ্টি শুধু
আগের মতন
ঝরতে থাকে
একটি দুটি



অনেক দিন কবিতা পোস্টাই না, আজ একখানা দিলাম। খুব সিরিযা়স কিছু না, প্রেম ভালোবাসা এই সব নিয়ে। কেমন লাগলো পড়ে, জানার আগ্রহ রইল।


মন্তব্য

যুধিষ্ঠির এর ছবি

চমৎকার লাগলো! ছবিটাও।

মূলত পাঠক এর ছবি

অনেক ধন্যবাদ জ্যেষ্ঠ পাণ্ডব।

অতন্দ্র প্রহরী এর ছবি

আমার কাছে চমৎকার লেগেছে। গানের লিরিক মনে হলো। অনিকেতদাকে বলুন না, সুর বসিয়ে দিক। হাসি
অথবা, আপনিও তো গানবাজনা করেন। আপনিই সুরকার হয়ে যান না হয়...

মূলত পাঠক এর ছবি

ভালো লেগেছে জেনে আনন্দ পেলাম।

যখন গান শিখতাম তখন নিজেকে ওস্তাদ ভেবে ভূপালিতে একখানা গান বেঁধেছিলাম। মাস্টারমশাই অমায়িক মানুষ, বাঃ কী ভালো গোছের মন্তব্যও করেছিলেন, পরে বুঝেছি উহা ছিলো যারে কয় হওসলা-অফসায়ি, শিশুদের আঁকিবুকি দেখে বড়োরা যেমনটা করে থাকেন আর কি। কাজেই আমি সুর দিলে মুশকিল হবে। আর অনিকেতকে লক্ষ তারা নিয়ে খুব রাগিয়ে দিয়েছি। নেহাত ভালো মানুষ তাই গালাগাল করছেন না, তেমন ধরণের লোক হলে আমার মুখদর্শনই করতেন না আর। ওঁকে সুর দিতে বললে কপালে পিটুনি আছে হাসি

অনিকেত এর ছবি

অনিকেতকে লক্ষ তারা নিয়ে খুব রাগিয়ে দিয়েছি। নেহাত ভালো মানুষ তাই গালাগাল করছেন না, তেমন ধরণের লোক হলে আমার মুখদর্শনই করতেন না আর।

--আব্বে, তাই নাকি বে ??

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি খুব কম লোককেই যা ইচ্ছা তাই বলি। এই নিয়ে কনফু আমারে খুব গালি দিছিলো একবার, যে আমি আমার পছন্দের লোকদের সমালোচনা করি না। কথাটা আসলে ঠিক না। আমি আমার পছন্দের লোকদেরই সমালোচনা করি। অপছন্দের লোকদের নিয়া আমার মাথাব্যাথা কম।
অনিদা তেরমই। আমি তারে যা ইচ্ছা তাই বলি। বলতে কখনো দ্বিধা করি না। তিনি ভালো মানুষ, তাই কিছু বলেন না এই ভেবে না। আমি তাকে আরো অনেক উঁচুতে দেখতে চাই বলেই যা খুশি তাই বলি... তিনি নিজেই অনেকটা উঁচুতে থাকেন বলেই কিছু বলেন না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মূলত পাঠক এর ছবি

দেখলেন তো, ভুল বলি নি? এতো করেও আপনার গালাগালের স্টক ঐ 'বে' পর্যন্ত ! কী যে করা এই সব ভালোমানুষদের নিয়ে। চলে আসেন এখানে, ট্রেনিং দিয়ে দেবো। হাসি

অতিথি লেখক এর ছবি

অনেক দিন কবিতা পোস্টাই না, আজ একখানা দিলাম। খুব সিরিয়াস কিছু না, প্রেম ভালোবাসা এই সব নিয়ে।

প্রেম ভালোবাসা সিরিয়াস না তাহলে জগত সংসারে সিরিয়াস কি? একটি সুন্দর কবিতা লিখে শেষ কথাটায় প্রেমিক মনে আঘাত দিলেন।

রেনেসাঁ

মূলত পাঠক এর ছবি

আহা দুষ্কু পাইয়েন না, প্রেম অতি দরকারি জিনিস, তবে পোস্ট-মডার্ন সোসিও-ইকনমিক কনটেক্সটে অ্যানালিসিস করে পাইলাম উহা একটি বিশাল শূন্য, তাই লিখলাম আর কি। হাসি

প্রশংসার জন্য ধন্যবাদ। উহা কিন্তু শূন্য নহে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এটা পড়েই আমার একটা গান মনে পড়ে গেলো। আমারই একটা নাটকের টাইটেল গান-

একটি দুটি কাছের মানুষ
একটি দুটি দূরের
বিন্দু বিন্দু কান্না হাসি
তোমার আমার সুরের
একটি দুটি প্রজাপতি
দাও উড়িয়ে শূন্যে
আকাশভরা সূর্যতারা
তোমার আমার জন্যে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মূলত পাঠক এর ছবি

বাঃ সুন্দর গান তো। সুরসমেত শোনা গেলে আরো ভালো লাগতো, ইউটিউবে বা আর কোথাও পাওয়া যাবে?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইউটিউব বিষয়ে আমি ভয়ঙ্কর কাঁচা ব্যাক্তি। আমার কাছে গানটা আছে (যেহেতু আমারই নাটকের গান) আমি আপনারে মেইল মেরে দিতেছি আজকেই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

ইয়ে মানে... আমার ইমেইল তো জানেনই হাসি

মূলত পাঠক এর ছবি

থাংকু, প্রতীক্ষায় রইলাম। পাইলেই আরেকবার ধন্যবাদ জানাইবো।

অনিকেত এর ছবি

@ নজু ভাই,

আহা, আহা, বাপ্পা'র গলায় গানটা যে কী অদ্ভূত লেগেছিল!!
কার লেখা গান? আপনার????

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না বস, নাটকটা আমার লেখা, কিন্তু গানটা আমার লেখা না। গানটা লিখেছিলো দেবাশীষ কাকন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কী আশ্চর্য... আমি কীভাবে এই ভুল করলাম? গুলায়ে ফেলছি সব...

এই গানটা দেবার লেখা না। এইটা সঞ্জীবদার লেখা। দেবা লেখছিলো সাড়ে তিন তলা নাটকের গানটা...

এখন মনে পড়ছে...
নাটকটার একটা গান লাগবে, সঞ্জীবদারে ফোন করলাম, তখন সে ছিলো বরিশালে। আমি কইলাম কালকাই গান লেইখা দেন। আপনে লেখবেন বাপ্পাদা গাইবো আর সুর করবো।
পরদিন সন্ধ্যায় বাপ্পাদা ফোন করলো... তোর গান রেডি, আয় শুইনা যা। আমি গেলাম... বাপ্পাদা গিটার বাজায়া একবার শুনাইলো। আমি শুইনাই মুগ্ধ। আমি কইলাম এক্ষন এইটাতে যন্ত্রসঙ্গীত বসান। সারারাইত আড্ডা চললো আর গান তৈরি হইলো। ভোরে আমি গান নিয়া বাড়ি ফিরলাম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

আর একটা গানের কথা মনে পড়ল--
একটি বকুল, দুটি বকুল-------(এটা বাপ্পা মজুমদারের "দিন বাড়ি যাই" এ্যালবামের গান)

ধন্যবাদ।
দলছুট।
===========বন্ধু হব যদি হাত বাড়াও।

মূলত পাঠক এর ছবি

একটা কথা, ১৬নং লাইনে "বন-বিতান"-এর উচ্চারণটা বনোবিতান করলে ছন্দ ঠিক থাকবে। কলকাতার লোক ও জায়গাটাকে বনোবিতানই বলে থাকে, পরে লিখে মনে হলো কেউ বন্‌ বিতান ভাবতে পারেন, তাই খোলসা করে দিলাম।

রণদীপম বসু এর ছবি

ঠিক এ জায়গাটাতেই আমি মন্তব্য করার আগেই আপনি বলে দিয়েছেন। তারপরও স্বরবৃত্তের আমেজটা আসে না কিন্তু। একটা যুক্তাক্ষর বসানো গেলেই দারুণ হতো।
এছাড়া আরেকটা জায়গায় (এ মুহূর্তে মন্তব্যের জবাবে ঢুকে দেখতে পারছি না) দুটো শব্দের মধ্যে পাল্টাপাল্টি এপাশ-ওপাশ করে দিলে শ্রবণযন্ত্রে আরেকটু উপাদেয় হতো।

হাঁ দেখে এলাম রাজর্ষি দা, শব্দদ্বয় হলো 'নতুন সঙ্গি'। এদেরকে জায়গা বদল করে দিলে কেমন হয় ?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মূলত পাঠক এর ছবি

জায়গা বদল করলে ছন্দ আরো ভালো শোনায়, আমারও তাই মনে হলো। তবে একটু বেশি কাব্যিক হয়ে যায় বোধ হয়, 'সঙ্গী নতুন', তাই কাব্যরসের ছিপি আলগা না করার জন্য ঐ রকমই রাখলাম। হাসি

এতো মনোযোগ দিয়ে পড়ার জন্য থাংকু। আর শোনেন, আমারে দাদা কন ক্যা? অত বুড়াও হই নাই, বুসলেন? হাসি

তমিজউদদীন লোদী এর ছবি

ভালো লাগলো।
সহজ,সরল ও সুন্দর।

খুব সম্ভব'নলখাগড়া' হবে।

তমিজ উদদীন লোদী

মূলত পাঠক এর ছবি

ধন্যবাদ।

জানি না কোনটা ঠিক, খাগড়া লিখতে গেলে সুকুমারের খাগড়াই মনে আসে, তাছাড়া সেই জায়গার নামও আছে সেখানের কাঁসার বাসন বিখ্যাত। খাগরা বোধ হয় ভুলই। বানান বিশেষজ্ঞ কেউ কিছু বলুন না।

সাইফুল আকবর খান এর ছবি

নলখাগড়া-ই ঠিক।

বানান বিশেষজ্ঞ হিসেবে বলিনি কিন্তু। আর, আমার জানামতের ধারণায় 'ড়'ই ছিল যদিও, তবু এখানে এই কনভিকশন আনার জন্য একবার অভিধান দেখে কনফার্ম হয়ে নিতে হয়েছে আমাকেও। হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মূলত পাঠক এর ছবি

ঠিক করে দিলাম। অভিধান নেই সাথে, কাজেই আপনার উপকারটা আরো বেশি মূল্যবান। অনেক ধন্যবাদ।

সুজন চৌধুরী এর ছবি

আরে মশাই, আবৃত্তি করে এখানে তুলে দেন্না!
পড়তে তো মজাই লাগছে, তবে লেখকের নিজের আবৃত্তির আবেদনটাই আলাদা।


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

মূলত পাঠক এর ছবি

আমি আবৃত্তি করলে আর মজা লাগতো না, ভেতো বাঙালির মিনমিনে কণ্ঠে ন্যাকাপ্রেমগীতি হয়ে যেতো। হাসি

ফকির লালন এর ছবি

কবিতা পড়ে বৃষ্টিকে মনে হলো খুব। আর সেই সব দিন, আহারে।

মূলত পাঠক এর ছবি

বৃষ্টি? হুমমম, কে কন তো? খুইল্যা কন, কী করছিলেন হের লগে।

অনার্য্য সঙ্গীত [অতিথি] এর ছবি

একটি নারীকে আমি কখনোই সচলায়তনের কথা বলিনা। সচলায়তন থেকে কবিতা ধার (!) করে নিজের নামে মাঝে মধ্যে না চালালে যে উচ্চমার্গীয় ভাবটি থাকেনা! দেঁতো হাসি
মুলো'তা ঘনঘন কবিতা ছাড়েন। আমাকে বিশেষ বিশেষ নারীদের কাছে উচ্চমার্গীয় হতে সাহায্য করেন দেঁতো হাসি
(কবিতা কেমন হইছে কি কমু ! ভাল হইলে কইলেই তো থাবড়া দিয়া কইবেন, তুই কবিতার কি বুঝস!!!) মন খারাপ

মূলত পাঠক এর ছবি

আপনেরে থাবড়াটা দিলাম কবে কন তো? আমার তো মনে পড়ে না। তবে দিয়া থাকলে বেশ করছি!

কেমন কবিতা চান ফরমায়েশ পাঠান, অর্ডারি মাল সাপ্লাইয়ের কাজে আমার সুনাম আছে। হাসি

সাইফুল আকবর খান এর ছবি

এমন দিনে
বন-বিতান
নলখাগরা ঝিলের জলে
বৃষ্টি যদি একটু ধরে
একটি দুটি

এই বন-বিতানে এসে একটু ছন্দ প'ড়ে গ্যালো না?

আবার,

একটি দুটি
নতুন সঙ্গী
নতুন আঙুল আদর করে
নতুন শরীর

এই নতুন সঙ্গী একটু ছন্দে বাড়ি দিলো! নতুন সাথী হ'লে হয়তো ঝাক্কাস আক্কাস হ'তো।

যাক, এগুলো একেবারেই পেটি কেসেস, না? এমনিতে "প্রেম ভালোবাসা এইসব নিয়ে" হ'লেও মিষ্টি চটুল রোমান্ঠিকঠিক আছে। চলুক

সময়ের দৌড়ানিতে একটু ব্যতিক্রমীভাবেই আজ প্রথমে কারো কোনো মন্তব্য না প'ড়েই কবিতা বিষয়ে ওই দু'টো জিনিস মনের কানে খটকা লেগেছে ব'লেই (বিনয়ের সাথে বলি- স্বরবৃত্ত মাত্রাবৃত্ত'র মাপটাপ বুঝি না আমি, খালি কানের মাপই কামে লাগাই) লিখে ফেললাম উপরের আনবোল্ড অংশটুকু। কিন্তু লিখেও আবার খটকা লাগলো এই নিয়ে, যে- না, এগুলো তো অন্য কেউ না কেউও ধরার কথা, দেখি তো!
হুউম, দেখলাম, মজা পেলাম।

এবার রিভাইজড ফিডব্যাক:

'বনোবিতান'-ই লিখতে পারতেন কিন্তু! এই উচ্চারণ আমার মাথায় এলেও আপনার বানানে ভাবছিলাম, যে- আপনি হয়তো 'বন-বিতান'ই বলেছেন, 'বনোবিতান' শোনাতে চাননি।
আর, "সঙ্গী নতুন" বেশি কাব্যিক হ'তো ঠিক, সেদিক থেকে 'নতুন সাথী' কিন্তু বেটার হ'তেই পারতো। তবে, ছন্দতাত্ত্বিক হিসেবে এখানে গরমিল হ'লে আমি সেখানে নিজেকে নিরীহ নাদান মেনে নির্বিবাদেই কানে ধরবো।

হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মূলত পাঠক এর ছবি

এতো মন দিয়ে পড়বেন জানলে স্টপ-ওয়াচ নিয়ে মেপেজুপে লিখতাম হাসি

তবে সত্যিই, এতো ভাবি নি লেখার সময়। সোজাসরল যা এসেছে লিখেছি। সমালোচনার মান দেখে ভালোও লাগছে, আবার দুশ্চিন্তাও হচ্ছে, এতো ভাবাটাবার তো অভ্যেস নেই লেখার সময়, এই ফাঁকিবাজি এমন ভাবে ধরা পড়ে গেলো! হাসি

সাইফুল আকবর খান এর ছবি

কীযেকন্না মূপাদা! লইজ্জা লাগে হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।