বৃক্ষ সংলাপ

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: বিষ্যুদ, ১৯/০৬/২০০৮ - ১:৪৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বৃক্ষ সংলাপ

- আচ্ছা, বলতে পারো
এরকম মাতাল জ্যোৎস্নায় চাঁদেরা উচ্ছল হলে
বৃক্ষেরা এতো বেশী নুয়ে পড়ে কেনো?
- বৃক্ষরমণীর বুকে রাতেরা সরব হয়, তাই
- বুঝতে পারি না যে...
- তুমি তো বৃক্ষ নও
- তবে তুমি কী?
- আমি যে আর জন্মে বৃক্ষই ছিলাম
- তুমি জন্মান্তরে বিশ্বাস করো!
- একটা জীবন মানে অসংখ্য জন্মের ফল
- হেঁয়ালি করছো?
- মানুষের মন হেঁয়ালির বিমূর্ত পিণ্ড এক
নিরন্তর ডুব দেয় ভেসে উঠে-
আবার ডুবে যায়...
- বুঝিয়ে বলো
- গর্ভিণী রাতের কাছে জানতে নেই স্বচ্ছতার নাম
- আহা, আমি যদি
চন্দ্রাতপ বৃক্ষ হতে পারতাম!
- তুমি হবে বোধিবৃক্ষ
অথবা জননী গাছ...
- তারপর...
- কোন এক ভয়াল রাতের উদ্ভ্রান্ত ঝড়ে
তুমিও মাতাল হবে...
- দ্যাখো, কেমোন শিরশির করছে আমার!
- শিকড়হারা বৃক্ষপুরুষ এক সোহাগের লাল চিহ্ন
এঁকে দেবে দুর্দান্ত আঘাতে...
- আমার ভয় করছে!...
- তোমার অস্থির শীৎকারে জেগে উঠবে রাত,
চাঁদেরা গলে যাবে, থেমে যাবে
নিশাচর প্রাণীদের তাবৎ চিৎকার...
- চুপ করো তুমি
- জীবনের স্রোত কখনো থামে না আর...
- আমার কান্না আসছে!
- এটাই জীবন...!! #
(১৬/১০/২০০৩)


মন্তব্য

ধুসর গোধূলি এর ছবি

- কোথাও বৃক্ষ লেখা দেখলেই আমার কদম্ব বৃক্ষের কথা মনে পড়ে। কদম্ব বৃক্ষের কথা মনে পড়লে আমার বাসুদেব দাস বাউলের কথা মনে পড়ে। বাসুদেব দাস বাউলের কথা মনে পড়লেই আমার রাধাকৃষ্ণ গানটার কথা মনে পড়ে। আর রাধাকৃষ্ণ গানটার কথা মনে পড়লেই আমার আরও বেশি কইরা টাংকি মারতে ইচ্ছা করে! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আর টাংকি মারতে ইচ্ছা হইলে? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি
দ্রোহী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আর টাংকি মারতে ইচ্ছা হইলে?

মহাকবি ধুসর গোধূলি নিজের সাথে কী যেন করে।
×××××××××
কথোপকথন ভাল লেগেছে।


কি মাঝি? ডরাইলা?

রণদীপম বসু এর ছবি

আমার প্রশ্ন তো দেখি সন্ন্যাসীজিই করে ফেলেছেন !
তয় বৃক্ষের কথা সব সময় মনে রাখা উচিৎ। যারা অন্তত প্রজাতিগত ভাবে বিবর্তনের ধারায় পূর্বপুরুষের ধারা থেকে খুব বেশি দূরত্ব তৈরি না হওয়ার মহত্বটা এখনো ধরে রেখেছেন, তাদের ক্ষেত্রে তো বৃক্ষের কথা ভুলে যাওয়ার কথা নয়।
হা হা হা ! ধন্যবাদ ধুগো ভাই। (কানে কানে) আমি কিন্তু আপনার মতোই। কাউকে আবার বইলেন না যেনো !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

স্নিগ্ধা এর ছবি

অসম্ভব সুন্দর!

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ স্নিগ্ধা।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অচেনা কেউ এর ছবি

খুব ভাল লেগেছে !

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ অচেনা ভাই।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রণদীপম বসু এর ছবি

...তবে..?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

পরিবর্তনশীল এর ছবি

চরম লাগলো।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রণদীপম বসু এর ছবি

শরম লাগলো !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

আকতার আহমেদ এর ছবি

"বৃক্ষ সংলাপ" ভালো হইছে !

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ আকতার। আপনার লেটেস্ট পোস্টের অপেক্ষায়।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।