কামরাঙা ছড়া - ১১

সংসারে এক সন্ন্যাসী এর ছবি
লিখেছেন সংসারে এক সন্ন্যাসী (তারিখ: সোম, ০৪/০২/২০০৮ - ২:২১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বর্তমান পর্বের একটি ছড়া লিখেছি রুশ ভাষায় প্রচলিত একটা প্রবচনের ভাব সম্প্রসারণ করে। অতএব ছড়াটি কারুর আপত্তিকর মনে হলে তার দায় আমার নয় চোখ টিপি । যাবতীয় গালি-গালাজ প্রাপ্য রুশ জনগণের, আর সমস্ত প্রশংসা - আমার দেঁতো হাসি

(এই সিরিজের অধিকাংশ ছড়াই মৌলিক। তবে বেশ কয়েকটির আইডিয়া পেয়েছি রুশ ইরোটিক ফোকলোর থেকে। আর গোটা দু'-তিনেক আছে ইংরেজি ছড়ার ভাবানুবাদ।)

২১.
সংকট ও সমাধান

কদাকার চেহারারও মেয়ে কোনও মিললে
দেহ-উপোসের কালে হয়ে যায় হিল্লে।
মন যদি বসে বেঁকে
কুৎসিত মেয়ে দেখে -
মনে হবে সুন্দরী ঠেসে মদ গিললে।

(রুশ প্রবচন: "অসুন্দরী মেয়ে বলে কিছু নেই। আছে অপর্যাপ্ত ভোদকা।")

২২.
কেমনধারা ট্রাফিক পুলিশ

ডিউটি ছেড়ে ট্রাফিক পুলিশ ফিরলো বাসায় রাতে
গোসল করে ধুলোর শরীর উঠলো শেষে জাতে।
খাবার সেরে বউয়ের কাপড় আর না করে দেরি
হ্যাঁচকা খুলেই হামলে পড়ে, বউ বলে, "ধুত্তেরি!"
রাগান্বিত বউয়ের গলায় ঝরলো পড়ে তাতই,
"কেমনধারা ট্রাফিক পুলিশ, দ্যাখো না লালবাতি!"


মন্তব্য

ইশতিয়াক রউফ এর ছবি

"কেমনধারা ট্রাফিক পুলিশ, দ্যাখো না লালবাতি!"

চোখ টিপি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুমন চৌধুরী এর ছবি

(রুশ প্রবচন: "অসুন্দরী মেয়ে বলে কিছু নেই। আছে অপর্যাপ্ত ভোদকা।")

ঠিক



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কিন্তু সবাই তা মনে করে না মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- চলে... তয় সমস্যা হইলো। মাঝে মাঝে ভদকাও কামে দেয় না। ঐসময়ের লাইগ্যা কোন অলটারনেটিভ নাই?
_________________________________
<সযতনে বেখেয়াল>

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ভোদকায় কাম না দিলে আরেক "ভ" আছে। খোলসা কইরা কইতে হইবো? চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- নমস্য গুরু। বেয়াক্কলের লাগিয়া ইশারাই কাফি চোখ টিপি
এক তুর্কী পোলা আমার সাথে পরিচয়ের প্রথম দিনেই জিজ্ঞেস করে আমি ঐ 'ভ' সিকার কিনা। আমি কতোক্ষণ হা করে চেয়ে থেকে উদ্ধার করার চেষ্টা করি, এই জিনিষ মামু শিখলো কই?
_________________________________
<সযতনে বেখেয়াল>

সৌরভ এর ছবি

ছিহছিহ!
রুশ জনগণ এইরম অশ্লীল ক্যানো?
গড়াগড়ি দিয়া হাসি


আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আরেকটি রুশ প্রবচন: "যা কিছু সত্য ও স্বাভাবিক, তা অশালীন নয়"।

উত্তর পেলেন?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

পুতিন মামার দেশটাই আজিব। উনার ভাগ্নিগুলা আমার ক্র্যাশ।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ভাগ্নিদের দিকে নজর কেন রে ভাই? চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ইফতেখার নূর এর ছবি

মজা পাইতেছি......চলতে থাকুক সিরিজ...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কেউ মজা পেলেই আমি খুশি। আমার হালকা লেখা সিরিয়াসলি নেন না বলে ভালো লাগলো।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রাতুল এর ছবি

আপনার কবিতার সাথে জুড়ে দিলাম
------------------------------
মদের নেশা মাথায় ঠাসা,
সুন্দরী আজ খেলবে পাশা?

নেশার টানা ছুটছে বেগে
সুন্দরী কি এমনি লাগে?

ভাবের মাঝে চরণ দাসী
সংসারেতে এক সন্ন্যাসী ।

ratuliut@gmail.com

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

দারুণ তো!

আপনাকে ধন্যবাদ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ইফতেখার নূর এর ছবি

জমেছে ভাল রাতুল...

বজলুর রহমান এর ছবি

আমার মনে হয় পূর্ব ইউরোপে লিমেরিকের বেশী প্রচলন নেই, যদিও এক্ষেত্রে দেখছি চমৎকার মানিয়ে গেছে। আসলে এ ধরনের পদ্যের জন্য এই ফর্মটি খুব মানানসই।
অসুন্দর মেয়েদের নিয়ে যে কোন লেখা দেখলে আমার মন খারাপ হয়ে যায়। যখন ফেয়ার এন্ড লাভ্লী জাতীয় পন্যের বিজ্ঞাপন দেখি, আমার মেজাজ এত গরম হয়ে পড়ে যে আমি সঙ্গে সঙ্গে চ্যানেল বদলে ফেলি।

অসুন্দরী মেয়ে বলে কিছু নেই। আছে অপর্যাপ্ত ভোদকা।

এটা প্রবচনটিও আমি মেয়েদের জন্য অপমানজনক মনে করি।
আমি জানি না নারীবাদীরা এই কামরাঙা সিরিজ কিভাবে নিচ্ছেন (তসলিমা সচল হলে সন্ন্যাসীকে কি নেংটি ফেলে পালাতে হত ?)। মনে হচ্ছে সচলায়তনে তেমন কোন কন্ঠ নেই। লেখা টেকনিকালী খুবই সুন্দর। লঘুভাবে দেখলে মজার নিশ্চয়ই । কিন্তু চিন্তা থেকেই যায় - আমরা কিছু মেইল শভিনিস্ট পিগ এতে উত্তেজিত বোধ করছি অন্যায় আধিপত্যবোধ থেকে কি ?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

লঘু প্রকৃতির এই লেখাকে এতোটা গুরুত্বের সঙ্গে নেয়ার কোনও যুক্তি দেখি না। আমি লিখি নেহাতই মজা করার জন্যে। তবে আপনার সিরিয়াস মন্তব্যের পরিপ্রেক্ষিতে কয়েকটি কথা না বলেই পারছি না।

তসলিমা সচল হলে সন্ন্যাসীকে কি নেংটি ফেলে পালাতে হত ?

পড়ে মনে হলো, আপনি আমাকে তসলিমা নাসরিনের ভয় দেখাচ্ছেন।

তাঁর মত প্রকাশের স্বাধীনতার প্রতি শ্রদ্ধা রেখেই বলবো, যাঁর লেখা মূলত যুক্তিহীন সস্তা আবেগকণ্টকিত (তাঁর সমস্ত বক্তব্যই ফাঁপা বা অযৌক্তিক - তা কিন্তু বলছি না, বলছি - প্রধানত), চমকদার বা চটকদার কিছু লিখে বা বলে আলোড়ন সৃষ্টি করে আলোচিত হবার প্রবণতাটি যাঁর জনপ্রিয়তার অন্যতম প্রধান চাবিকাঠি, যিনি তাঁর প্রথম স্বামী রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর পৌরুষত্বকে ব্যঙ্গ করে কবিতা ছাপেন, বক্তব্য দেন, সারাজীবন পুরুষদের নানানভাবে ব্যবহার করে তথাকথিত নারীবাদী হয়ে ওঠা সেই লেখক সচলে লিখলেই আমি ভয় পেয়ে যেতাম? কী অদ্ভুত কথা!

সবিনয়ে জানিয়ে রাখি, নারীপ্রীতি নামের নিরাময়াতীত রোগে আমি ক্রনিক্যালি আক্রান্ত। তাই নারীজাতিকে অপমান করার দুঃসাহস বা ইচ্ছে কোনওটাই আমার নেই।

লেখা টেকনিকালী খুবই সুন্দর। লঘুভাবে দেখলে মজার নিশ্চয়ই ।

প্রশংসায় প্রীত হলাম। আমার লেখাগুলোকে লঘুভাবেই দেখুন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অয়ন এর ছবি

খারাপ

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ধন্যবাদ।
আমার লেখা অনেকেরই নিশ্চয়ই খারাপ লাগে। তবে কেউ কেন জানি তা বলতে চায় না। প্রবণতাটি ভালো নয়।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অয়ন এর ছবি

আপনার লেখা খারাপ লাগার প্রশ্নই আসে না। আমি খারাপ শব্দটি এক্ষেত্রে দুষ্টার্থে ব্যবহার করেছি।

আপনার লেখা বড় দুষ্ট।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমি নিজেও দেঁতো হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

দ্রোহী এর ছবি

ট্রাফিক পুলিশেরটা পুরা কোপানী হইছে। রুশ প্রবচনটা সর্বাংশে সত্য।

লেখা দৌড়াক.............


কি মাঝি? ডরাইলা?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

"কোপানী" শব্দটা আগে জানতাম না। আমার প্রথম দিকের কোনও লেখার মন্তব্যে এই শব্দটি ব্যবহার করেছিলেন আপনি। তারপর থেকে আমি এর ভক্ত হয়ে পড়েছি হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

হিমু এর ছবি

লিমেরিকটা দুর্ধর্ষ। আমার বেশ কিছু রুশ পড়শিনী আছে, ভদকার কথা ভুলিয়ে দেবার মতো, কিংবা ভদকার কথা মনে করিয়ে দেবার মতো, দুই কিসিমেরই। তাই আরও ভালো লাগলো।


হাঁটুপানির জলদস্যু

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

পড়শিনী যখন আছে, তো নেমে পড়ুন মাঠে - স-ভোদকা বা বে-ভোদকা চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

হিমু এর ছবি

আমি আসলে খুব লাজুক তো ... তাছাড়া উপক্রমণিকায় কাঁচা। সারবস্তু দিয়ে আলাপ শুরু করা কি উচিত হবে?


হাঁটুপানির জলদস্যু

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

একদিন বাংলাদেশী খাবারের নেমন্তন্ন দিয়ে বসেন। তার আগে জেনে নেয়া উচিত হবে, মশলাযুক্ত খাবারের প্রতি তার/তাদের আসক্তি আছে কি না। আর মশলাযুক্ত খাবারের সঙ্গে কোনও পাগলা-পানি অনায়াসেই চলতে পারে! বাকিটা আল্লা ভরসা দেঁতো হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুমন চৌধুরী এর ছবি

দেঁতো হাসি



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

রানা মেহের এর ছবি

লেখা গুলো যে খুব ভালো তা না।
তবে "নারী জাতির জন্য অবমাননাকর"
কিছু খুজে পেলাম না

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

অকপট মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ। সত্যি বলছি, আমার লেখাগুলোর মান এবং সাহিত্যমূল্য নিয়ে বিন্দুমাত্র মোহ নেই আমার। নিজেকে লেখক-পদবাচ্য মনে হয়ওনি আমার কখনও। আমার লেখা কেউ পড়ছে - স্রেফ এই উত্তেজনাবোধটুকুই আসলে সচলায়তনে নিজের লেখা প্রকাশের চালিকাশক্তি।

খুব খুশি হয়েছি আমার লেখায় আপনি নারীজাতির জন্য অবমাননাকর কিছু খুঁজে পাননি বলে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

Arju এর ছবি

Eita kon Ratul, IUT er sei vodka na? 1st year er AOC player!!!!!!!!

KHarap hoye gase, Desh e kharap , baki der ki bolbo!!!!!!!

নজমুল আলবাব এর ছবি

আমি পাইছি, মহা অবমাননাকর কথা আছে এইখানে। এই বেটারে এখনি এখান থেকে বেন করতে হবে। এমন খাইস্টা ছড়া লিখে সে প্রতিদিন আমার অজু ভঙ্গ করাচ্ছে। হয় তারে বের করে দেয়া হোক। নয়ত আমার জন্য পর্যাপ্ত গরম পানি সরবরাহ করা হোক। ইদানিং যা শীত পড়েছে। ওজু করতে বড় কস্ট হয়...

ভুল সময়ের মর্মাহত বাউল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এমন খাইস্টা ছড়া লিখে সে প্রতিদিন আমার অজু ভঙ্গ করাচ্ছে...

সপ্তাহে বড়ো জোর দুই পর্ব ছাড়ি আমি। আর আপনি প্রতিদিন পড়েন আমার ছড়া! ব্যাপারটা কী? হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

হাসি
_______________
বোকা মানুষ মন খারাপ

অতিথি লেখক এর ছবি

লাল বাতি!!!!
হা হা

/ছোট মানুষ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।