কুসুম ভরা বসন্তে-১

আব্দুল গাফফার রনি এর ছবি
লিখেছেন আব্দুল গাফফার রনি [অতিথি] (তারিখ: শুক্র, ২১/০৩/২০১৪ - ১০:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্রিয় সচল, ক্যামেরা কেনার পর এটাই আমার প্রথম পোস্ট। বাংলার তরু-লতা-গুল্ম সিরিজ তো চলবেই। কিছু ফুলের ছবি তুলে পরীক্ষামূলক পোস্ট দিলাম। সব ফুলের নাম আমি জানি না। তাই নাম্বারিং করে দিলাম। যে যেটার নাম জানেন, জানাবেন আশা করি।
ছবিগুলো সব ঢাকা থেকে তোলা, বেশিরভাগই রমনা পার্ক থেকে।

এক

দুই

তিন

চার

পাঁচ

ছয়

সাত

আট

নয়

দশ

এগার

বার

তের

চৌদ্দ

পনের


মন্তব্য

দীনহিন এর ছবি

সব ফুলের নাম আমি জানি না।

আপনি জানেন না, এইটা বিশ্বাস করতে বলছেন? আর যতদূর জানি, রমনায় গাছের নাম লেখা থাকে।

পোস্ট চমৎকার। যথারীতি।

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

আব্দুল গাফফার রনি এর ছবি

ধন্যবাদ, বুনোফুলের নাম জানা যতটা সহজ ছিল, শহুরে ফুলের নাম জানা অতটা সহজ নয়।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হাততালি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

আব্দুল গাফফার রনি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

ক্রেসিডা এর ছবি

ফুলের ছবি ভালো লাগে। সুন্দর পোস্ট ।

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

আব্দুল গাফফার রনি এর ছবি

ধন্যবাদ। আপনার কোবতে আর নিয়মিত পাই না?

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

অতিথি লেখক এর ছবি

নয় এবং দশ নাম্বার ফুলের নাম 'নাগলিঙ্গম'।

---- মনজুর এলাহী ----

আব্দুল গাফফার রনি এর ছবি

ধন্যবাদ মঞ্জুরদা।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

অতিথি লেখক এর ছবি

নামের পেছনে 'দা' লাগিয়ে লজ্জা দিবেন না। আমি এখনো থোতো।

আপনার সিরিজটা খুব ভালো লাগে। অনেক লতা-ফুল-গুল্মের নাম আর বৈশিষ্ঠ্য আপনার পোস্ট থেকে শিখেছি। কখনো মুখ ফুটে ধন্যবাদ জানানো হয়নি। তাই আজকে বলি। ধন্যবাদ।

উত্তম জাঝা!

---- মনজুর এলাহী ----

আব্দুল গাফফার রনি এর ছবি

আপনাকেও ধন্যবাদ, মনোযোগ সহকারে আমার সিরিজাটা অনুসরণ করার জন্য।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

অতিথি লেখক এর ছবি

চলুক ভাল্লাগছে।

সুবোধ অবোধ

আব্দুল গাফফার রনি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

কল্যাণ এর ছবি

৩ আর ৯ টা বেশি ভাল লাগল। ১ এর পেছনে অনেক কিছু থাকায় মনযোগ ফুল থেকে সরে যাচ্ছে। ছবি পোস্ট ভাল লাগে।

_______________
আমার নামের মধ্যে ১৩

আব্দুল গাফফার রনি এর ছবি

ধন্যবাদ, এখনো হাত পাকেনি।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

মেঘলা মানুষ এর ছবি

হুম, দেখে বোঝা যাচ্ছে নতুন ক্যামের কিনেই ফেলেছেন এবং ছবির মানের উন্নতিটাও চোখে পড়ার মত।
কোনটা কিনলেন শেষমেষ?

শুভেচ্ছা হাসি

আব্দুল গাফফার রনি এর ছবি

আমার বাজেট ছির কম, এত কম দামে লং জুমের ক্যামেরা দিতে পারত কেবল নিকন, সনি এবং ফুজিফিল্ম। নিকনের সেই মডেল ঢাকার মার্কেট থেকে হঠা করেই গুম হয়ে যায়। তাই সনি এইচ-১০০টাই কিনে ফেললাম।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

দুই - রাধাচূড়া।
তিন - রঙ্গন
পনের-কসমস
এগারোকে ডাকি কাগজ ফুল বলে, আসল নাম জানি না।
(ক্রেডিট: জেসমিন)

____________________________

আব্দুল গাফফার রনি এর ছবি

ধন্যবাদ, এ দুটোর নাম আমিওও জানি। এগর নম্বরকে কাগজ ফুল বলে, আরও দুটো নাম আছে, বাগান বিলাস আর মালতী লতা।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

shrabanmonir এর ছবি

ছবিগুলো খুবই মনে ধরেছে। ভাল লেগেছে। ছবিগুলো সব রেখে দিলাম। হাততালি
আমি তো কদিন ধরে ভাবছিলাম রনি ভাইকে একটা ক্যামেরা গিফট করুম। তার আর দরকার হল না। আমার ক্যাম্রা থাক আমার কাছেই!! চোখ টিপি ;)

সিরাজাম মুনির

আব্দুল গাফফার রনি এর ছবি

ধন্যবাদ, শ্রাবণ। তুমি যে আমাকে ক্যামেরা গিফট করতে চেয়েছিলে এতেই আমি খুশি। তোমার ক্যামেরা তোমার কাছেই থাক। তুমি ছবি তোলো, তোমার ছবিও সচলে দেখতে চাই।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

এক লহমা এর ছবি

হাততালি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

আব্দুল গাফফার রনি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

প্রৌঢ় ভাবনা এর ছবি

হা, এমন লোকের কাছেই ক্যামেরা থাকা উচিত, যাঁরা ক্যামেরার সঠিক ব্যবহারটি জানেন।
ছবিগুলো খুব সুন্দর হয়েছে। এবং আপনি নিজেকে ধীরে ধীরে একজন প্রকৃতি প্রেমিক হিসেবেই পরিচিত করেছেন।
এ যাত্রা অব্যাহত থাকুক।

আব্দুল গাফফার রনি এর ছবি

ধন্যবাদ পৌঢ়দা, আজীবন প্রকৃতি প্রেমিক থাকার বাসনাই করি।

----------------------------------------------------------------
বন পাহাড় আর সমুদ্র আমাকে হাতছানি দেয়
নিস্তব্ধ-গভীর রাতে এতোদূর থেকেও শুনি ইছামতীর মায়াডাক
খুঁজে ফিরি জিপসি বেদুইন আর সাঁওতালদের যাযাবর জীবন...
www.facebook.com/abdulgaffar.rony

সাক্ষী সত্যানন্দ এর ছবি

চলুক

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।