ভুলো মন, স্বস্তি চাই

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: শুক্র, ২৭/০৬/২০০৮ - ১১:০৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

এতোটুকু স্বস্তি চাই, ভুলো মন যাস নে রে ভুলে
তোরও কপালে আছে লেখা মাটির গভীরে ঠাঁই
শহরে বন্দরে ঘুরে ঘুরে যা কিছু মাড়ালি তুই
সেখানে কালের ভাঁজে যতো পদছাপ চিহ্ন জুড়ে
তোর কোনো আলো করা স্মৃতিছবি সুখছোঁয়া নাই
ভুলো মন তোর ভুল করা জীবনে সুস্থিতি চাই।

কালের অতলে চলে গেছে চার চারটে দশক
এখনো বুকেতে ধুকপুক প্রাণ যতোটুকু আছে
ততোটুকু নিয়ে হোক এক নতুন যাত্রার দিশা
সে যাত্রায় জীবন তরীটা ফের কূল ফিরে পাক
ভুলো মন, আর ভুলে কোনো ভুলভাল দেখা নয়
হৃদয় আলোতে হোক এই দুই চোখ আলোময়।

ওরে মন- যতো মরি, ততো বাঁচি সমস্ত জীবন
আগামীর আয়নায় জাগে এই চোখের স্বপন!

২৬.০৬.২০০৮


মন্তব্য

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

উদ্ধৃতি
ওরে মন- যতো মরি, ততো বাঁচি সমস্ত জীবন
আগামীর আয়নায় জাগে এই চোখের স্বপন!

চরম বাস্তব! চমৎকার!
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ জুলিয়ান সিদ্দিকী।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নজমুল আলবাব এর ছবি

আপনার কাব্যে অনেক পুরানা টোন পাইলাম। দশকভাগে গেলে এইটা মনে হয় চল্লিশ হইতে পারে।

মনখারপকরাকাব্য।

ভুল সময়ের মর্মাহত বাউল

শেখ জলিল এর ছবি

আমি নিজেই তো লেখালেখিতে তিন দশকের পাহারাদার পাঠক।
তবে কবিতাকে দশক দিয়ে ভাগ করে ফেলাটা কেমন কেমন জানি লাগে! আজো বারবার পড়তে ইচ্ছে করে মাতৃভাষা, নির্ঝরের স্বপ্নভঙ্গ, বিদ্রোহী, আমার পূর্ব বাংলা, আমি কোনো আগন্তুক নই এ জাতীয় অনেক পুরনো কবিতা। এসব কবিতার টোন, ভাষা কখনও পুরনো লাগে না।
সুন্দর মন্তব্যের জন্য আলবাবকে ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

শেখ জলিল এর ছবি

বিষাদ ভালো, বিস্বাদ না হলেই হলো...

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অতিথি লেখক এর ছবি

ভুলো মন, আর ভুলে কোনো ভুলভাল দেখা নয়
হৃদয় আলোতে হোক এই দুই চোখ আলোময়।

ভালো লাগল।

রাফি

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ রাফি। আপনার লেখা কই?

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বিষন্ন কবিতা।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ প্রিয় গদ্যলেখিকা।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।