দাঁড়াবো দুয়ারে তোমার

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: বুধ, ১৬/১১/২০১১ - ১২:০১অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্রস্ফুটিত ফুলের মতোন কথারও বিভিন্ন রং আছে
কখনও গোলাপী, কখনও জবাকুসুম, কখনও হাসনাহেনা
নিখাদ ভালোবাসায় ফুটে থাকে ফুল হৃদয়ের আঙিনায়
ফুরফুরে মৌ সহসা খুলে দেয় মনের জানালা।

চুপিচুপি এসে যেদিন হঠাৎ বললে- ভালোবাসি তোমায়
বুকের বাগান ভরে গেলো সুবাসিত ফুলে ফুলে
সুনীল আকাশ মেলে দিলো উদার দিগন্ত
আরেকটি বিকেলের অপেক্ষায় দাঁড়িয়ে রইলো
ধূপছায়া অহংকার আমার সময়।

ভালোবেসে একদিন আমাকে উদ্যমী করেছিলে
উদ্দাম ডানায় উড়ে উড়ে তাই আজো ঘুরে ফিরি
আকাশকে ভেঙে করি বারবার চুরমার
ফেরারী পথিক হয়ে যাই পৃথিবীর পথে পথে।

ঘুমপরী তুমি আমার নির্ঘুম এই চোখে
আরও একটিবার পাশে এসে বলো
নিষ্পাপ ফুলের মতো সেইসব প্রিয় কথা
নির্ভীক প্রেমিক হয়ে দাঁড়াবো আবার দুয়ারে তোমার।

শেখ জলিল ১৫.১১.২০১১


মন্তব্য

কালবেলা এর ছবি

ভালো লেগেছে...

শেখ জলিল এর ছবি

ভালোলাগার জন্য ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

রোমেল চৌধুরী এর ছবি

সহজিয়া প্রেমের কবিতা......ভালো লাগলো!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ কবি।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

হারাধন নাগ এর ছবি

প্রিয় কবি,
গল্প যদি দুধ হয়, কবিতা হবে ছানা। কি জানেন-আমরা যারা কবিতার পাঠক তারা স্বল্প কথায় বেশী কিছু চাই।
আমরা বিশ্বাস করি কবিতা হলো সাহিত্যের সবচেয়ে শক্তিশালী মাধ্যম। সাহিত্যের আর কোন মাধ্যম এত দ্রুত এবং সহজে মানুষের, সমাজের, এমনকি জীবনের কথা বলতে পারে না।
তাই আমি-তুমি-ভালবাসা-বিরহ এই অতি সাধারন ব্যাক্তিগত বিষয় গুলোর ভেতর আবর্তিত হলে কবিতা মূলতঃ হাত-পা মেলতে পারে না। কবিতাকে ভাবুন এমন, যা একটি বিন্দুতে জন্ম নেবে অথচ সেই বিন্দুতে মরবে না। কেননা, সেই বিন্দু থেকে পাঠক কবিতার মূল ভাবনাকে বহুদূর নিয়ে যাবে, বহু অর্থ করবে। কবির কাজ পাঠককে ভাবনার ঘোরে ফেলা।

আপনার এই কবিতাটি পড়ে আমি ভাবনার ঘোরে পড়লাম না। কেননা, আপনি খুব সহজেই চিরাচরিত আমি-তুমি-ভালবাসা-বিরহ এর কথা বলে দিলেন। আমি কেবল আপনাকে বিষয়বস্তুর কথাই বললাম। আঙ্গিক, রূপক, শব্দচয়ন ইত্যাদির কথা আজ বললাম না।

আসলে আমাদের পাঠকদেরও দায়িত্ব অনেক, যা আমরা পালন করি না। পাঠ্করা কবিতা সম্পর্কে মন্তব্য করেন- কবিতাটি বেশ ভালো, সুন্দর। এসব কোন মন্তব্য হলো নাকি? যে কোন লেখা যদি সুন্দর বলতে চান তবে specific ভাবে বলেন, কোন বিচারে ভাল? কি কি আপনার ভাল লাগলো, বিষয়বস্তু? রূপক? শব্দচয়ন? ভাব? তাল? নাকি ছন্দ?

যাই হোক, অনেক কথা বলে ফেল্লাম কবি। যদি আপনাকে বিরক্ত করে থাকি, মাফ করবেন। ভবিষ্যতে আপনার আরও কবিতা চাই যা আমার মনে ভাবনার বিষ্ফোরন ঘটাবে।

ধন্যবাদ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।