তোমাকেই দেখি প্রতিদিন

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: বিষ্যুদ, ১৪/০৮/২০০৮ - ১০:১৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এ শহরে আমি তোমাকেই দেখি প্রতিদিন।
কাক-ডাকা ভোরে প্রভাত-ফেরিতে, হাঁটায়-চলায়
স্বাস্থ্যসেবীদের মুক্ত বায়ু সেবনে, নিঃশ্বাসে
সহস্র লোকের ভীড়ে দেখি সেই চিরচেনা মুখ।
স্কুলগামী বাচ্চাদের মায়ের আঁচলে
অফিস পাড়ায় ব্যস্ত-সমস্ত নারীর টেবিলে
কলেজ পড়ুয়া যুবতীর উচ্ছল হাসিতে
কিংবা ঘরে ফেরা কিশোরীর চঞ্চলতায়
সবখানেই রয়েছে তোমার পদচারণ
এ শহর যেন সেই তোমারই মুখচ্ছবি।

অধুনা শপিং মল, এসকেলেটর, ক্যাপসুল লিফ্ট
জুয়েলারি দোকান, ব্লাউজ-শাড়ি, কসমেটিকস
প্রসাধনী, আসবাবপত্র, তৈজস, কাঁচাবাজার
নীলক্ষেত,গাউসিয়া, নিউমার্কেট মোড়েও তুমি।
ধানমণ্ডি লেকে প্রেমিকের পাশে বসা তোমার ঐ মুখ
রমনার সবুজে, টিএসসি-তেও দেখি তোমার আদল
গুলশান পার্কে হাত ধ'রে হাঁটা স্বামীর পাশের নববধূ
চাইনিজে, বিয়েবাড়ির আসরে, বরযাত্রায়, গায়েহলুদে
যেখানে দু'চোখ মেলি যতোবার, দেখি তোমার উপমা।

আমার যাপিত জীবন, দুঃখ ও সুখে
তন্দ্রায়-নিদ্রায়, শয়নে-স্বপনে
আহারে-গোসলে, বিশ্রামে-আনন্দে
শান্তিতে-স্বস্তিতে, সঙ্গমে-মৈথুনে
বেডরুম, ডাইনিং, ড্রইংরুম, বাগানবাড়ি
জানালার শার্সি, ঘুলঘুলি, ব্যালকনি, ছাদ
প্রাত্যহিক জীবন-যাপনে তুমি দৃশ্যমান
বস্তুত শহরে তোমাকেই দেখি প্রতিদিন
তুমিও কী আমাকেই দেখো এমন ক'রেই?

২৪.০৪.২০০৬


মন্তব্য

রাফি এর ছবি

কেন জানি আবুল হাসানের কবিতার কথা মনে পড়ল..
ভালো লাগল পড়ে।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ রাফি।
আশির দশকে ছাত্রজীবনে যখন কবিতায় নিবেদিত আমি তখনকার প্রিয় পাঠ্য ছিলো কবি আবুল হাসানের কবিতার বই।
...দুঃখবাদী কবিদের কবিতায় আবুল হাসানের প্রভাব তো থাকবেই!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

কীর্তিনাশা এর ছবি

জলিল ভাই, আমারো ভালো লাগলো।
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ কীর্তিনাশা।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

আবু রেজা এর ছবি

কবিতা খুব একটা পড়ি না। তবু আপনার এই কবিতা ভালো লাগলো জলিল ভাই।

যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ বাংলার ঐতিহ্যের লেখক।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

কনফুসিয়াস এর ছবি

চলুক
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

শেখ জলিল এর ছবি

অনেক ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

খেকশিয়াল এর ছবি

ভাল লাগল জলিল ভাই

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ। অনেক শুভেচ্ছা।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।