যমুনা কি হতে পারে ফারাক্কার জবাব?

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি
লিখেছেন শোহেইল মতাহির চৌধুরী (তারিখ: বিষ্যুদ, ০২/০২/২০০৬ - ৯:৫৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


ফেব্রুয়ারি 1, 2006

আমার থিসিস সুপারভাইজার বব ব্রাডনক ফিরে এসেছে বাংলাদেশ থেকে। সকাল বেলায় বাসায় ফোন করেই দেখা করতে বললো।
পরিবেশ বিজ্ঞানের ক্লাশটা নিয়ে আমি যখন ওকে আবিষ্কার করলাম সোয়াসের সামনে তখন বব উত্তেজনায় টগবগ করছে। ওর আগ্রহ ও উত্তেজনার বিষয় যখন জানতে পারলাম তখন আমার আগ্রহ কমার পালা।
চারমাস আগে থিসিস জমা দিয়েছি। এখনও আমার পরীক্ষার তারিখ ঠিক হয়নি। আর বব উত্তেজিত বাংলাদেশ নিয়ে। বাংলাদেশের ব্রক্ষ্রপুত্রও যমুনা নিয়ে বিশাল পরিকল্পনা আঁটছে ও। সে পরিকল্পনা আমাকে শোনাতেই তার এই সাক্ষাৎ। কোথায় আমি আশা করে বসে আছি সে আমাকে পরীক্ষার তারিখ জানাবে।
তার পরিকল্পনাটা অবশ্য খুব অভিনব। যার মূল কথা হলো গঙ্গা/পদ্মা যদি বাংলাদেশের দু:খের কারণ হয়ে থাকে তবে যমুনা হতে পারে বাংলাদেশের ত্রাতা। কিন্তু এই যে যমুনা দিয়ে নেমে আসা সব পানি চলে যাচ্ছে বঙ্গোপসাগরে, এর একটা আরো বৃহত্তর ব্যবহার প্রয়োজন। আর এ স্রোতকে যদি ব্যবহার করা যায় তখন ভারতের কাছে দাবীও তোলা যাবে যে, এই পানির উজানে কোনো বাঁধ তৈরি করা যাবে না। করলে নতুন এই প্রকল্পের ক্ষতি হবে।
ড: আইনুন নিশাতের সাথে কথা হয়েছে ববের। তিনিও এতে সম্মতি দিয়েছেন। সুতরাং বব আগামী মার্চে লন্ডনে একটি ছোট্ট সেমিনার আয়োজন করতে চাচ্ছে। যেখান থেকে মূল প্রস্তাবনাগুলো বের হয়ে আসবে। অর্থাৎ কি কি করলে যমুনার এই বিশাল জলসম্পদকে আরো অর্থবহভাবে বাংলাদেশ ব্যবহার করতে পারে। সেইসাথে মোকাবেলা করতে পারে ফারাক্কার ক্ষতিকর প্রভাবকে।


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।