আমি ও তুমি/আপনি দিয়ে কথা

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি
লিখেছেন শোহেইল মতাহির চৌধুরী (তারিখ: শনি, ১৮/০৩/২০০৬ - ১০:৫৪অপরাহ্ন)
ক্যাটেগরি:


কথা বলার সময় আমি না তুমি দিয়ে কথাটা বলবো তা নিয়ে বেশ সমস্যা হয়। সমালোচনার বা ভুল বুঝাবুঝির ভয় তো আছেই। নতুন উপন্যাসিকরা অবশ্য উত্তমপুরুষেই লেখা শুরু করেন। কিন্তু যেমন ধরুন ব্লগ লেখার ক্ষেত্রে, বিশেষত: মন্তব্য লেখায় আমাদের আমি, তুমি/আপনি'র ব্যবহার ক্ষিপ্ত করে তুলতে পারে অন্য পক্ষকে। আসুন দেখি আমি ও তুমি/আপনি'র কৌশলী প্রয়োগ কিরকম হতে পারে।

যদি অনেক আবেগ থাকে তবে রাগ-হতাশা-ক্ষোভ প্রকাশ করার জন্য "তুমি/আপনি/তুই" শব্দ বেশি ব্যবহার হতে পারে। যার মানে হয় দোষারোপ করা হচ্ছে। অন্যকে উদ্দেশ্য করে এ ধরনের কথা বলা হয় এবং এতে তার মনে হয় যে তাকে আক্রমণ করা হচ্ছে। হঠাৎ করে লোকটা নিজেকে বাঁচাতে ডিফেন্সিভ হয়ে পড়ে। এরকম ডিফেন্সিভ বাধার মুখে পড়ে যে লোকটি তার মনের ভাব প্রকাশ করছিল সে আরো ঝামেলায় জড়িয়ে যায় এবং পরিস্থিতির কারণে রাগ, হতাশা এবং খারাপ লাগাটা বাড়তে থাকে।
"আমি" দিয়ে কথা বলাটা খুব একটা খারাপ বা দোষারোপের মত শোনায় না। এটা যোগাযোগের অন্য একটা উপায়। এভাবে কথা বললে, অন্য মানুষটির জন্য আপনার কেমন লাগছে-এটা বলার বদলে আপনার মনের ভাব কি তা প্রকাশ করা সহজ হয় । নীচে "আমি" দিয়ে কিছু কথার উদাহরণ দেয়া হলো:
"তুমি/আপনি" দিয়ে কথা: আপনি কেন সবসময় ধর্মের প্রসঙ্গ তুলেন? আমরা ঘটনমূলক আলোচনা করতে পারি না?
"আমি" দিয়ে কথা: চারপাশে এত অনিয়ম দেখলে আমার ভীষণ খারাপ লাগে। ধর্মনিয়ে আলোচনার চেয়ে এসব সামাজিক পরিবর্তন অর্জনের জন্য গঠনমূলক আলোচনার বিষয়েই আমার আগ্রহ বেশি।

"তুমি/আপনি" দিয়ে কথা: আপনি কোনোভাবেই বুঝবেন না এ ধরনের অর্থহীন আলোচনা আমার কতটা খারাপ লাগছে।

"আমি" দিয়ে কথা: সমাধানের ইঙ্গিত ছাড়া শুধু কথার খই ভাজা আমার ভালো লাগছে না। সমস্যাগুলোর সমাধান জানতে পারলে আমার ভালো লাগতো।

লুকানো "তুমি/আপনি" দিয়ে কথাগুলো খেয়াল করুন। এগুলো হচ্ছে "তুমি" দিয়ে কথা যার সামনে "আমি" শব্দ লাগানো হচ্ছে। উদাহরণ হচ্ছে:

"তুমি" দিয়ে কথা: আপনি সবসময় খুব বেশি আক্রমণ করে লেখেন।

লুকানো "তুমি" দিয়ে কথা: আমার রাগ লাগে যখন দেখি আপনি আক্রমণ করে লিখছেন।

"আমি" দিয়ে কথা বলার কৌশল হচ্ছে তুমি/আপনি শব্দের ব্যবহার এড়িয়ে যাওয়া, এবং এর বদলে, আমি শব্দ ব্যবহার করে আপনার ব্যক্তিগত অনুভূতি জানানো। যেকোনো নতুন কিছু শেখার মত, "আমি" দিয়ে কথা বলা শেখার জন্য চর্চা করা প্রয়োজন। নিজের বা অন্যদের কথা শোনার মাধ্যমে শুরু করুন। আপনার শোনা কিছু "তুমি/আপনি" দিয়ে কথা নিন এবং মনে মনে এগুলোকে "আমি" দিয়ে কথায় বদলে নিন। মাথার ভেতর শব্দের এই খেলা খেলতে খেলতে একসময় অবাক হয়ে দেখবেন কত দ্রুত এগুলো আপনার কথা বলার অভ্যাস হয়ে গেছে।

"আমি" দিয়ে কথা বলার সময় কিছু সাবধানতা খেয়াল করতে হবে। প্রথমত: এগুলো সবকিছুর সমাধান নয়। যিনি শুনছেন তার সময় থাকতে হবে একথাগুলো শোনার। একথা বিশেষ করে সত্য যদি, "তুমি/আপনি" দিয়ে কথা বলা এবং দোষারোপ করাটা কথা/লেখার ক্ষেত্রেস্বাভাবিকভাবে বেশি ব্যবহার করা হয়ে থাকে। এমনকি যদি "আমি" দিয়ে কথা বলাটা যদি কাজে আসছে না বলে প্রথম প্রথম মনে হয় তবুও সেগুলোর ব্যবহার চালিয়ে যান এবং আপনার দক্ষতাকে আরো বাড়াতে থাকুন।
উদাহরণঃ "আমি" দিয়ে কথা

নীচের উক্তিগুলোকে "আমি" দিয়ে কথায় বদলে নিন। ("লুকানো তুমি/আপনি" সহ কথাগুলো খেয়াল করুন!) )

আপনি চান আমি সবসময় আপনার লেখা/কথার সমর্থন জানাই!
পাঠক, আমার লেখা পড়ার জন্য আপনাদের কখনো সময় হয় না। আপনারা সবসময় চটুল ও উত্তেজনাভর্তি লেখা পড়তে আগ্রহ দেখান বেশি।
আপনি আর লেখার নীচে মন্তব্য করবেন না। আমার ভালো লেখাটি নিয়ে সবাই যখন আক্রমণ চালালো তখন আপনি আমার সমর্থনে একটি মন্তব্যও করেননি।

কিছু লোক অবশ্য খারাপ উদ্দেশ্যে "আমি" দিয়ে কথা বলতে পারে। এরকম ভাবে ব্যবহার করলে এ থেকে সমস্যা আরো বাড়তে পারে। সত্যিকার মনোভাব জানানোর জন্যই "আমি" দিয়ে কথা বলা উচিত। তবেই তা কাজে আসবে।

শেষ কথা: পজিটিভ অনুভূতি বা প্রশংসা করার জন্য "আমি" দিয়ে কথা বলা একটা চমৎকার উপায়! "আপনার লেখা পড়ে আমি খুব ছোটবেলায় চলে গেলাম। আমার মনে পড়ে গেলো সেইসব পুরনো দিনের সুখ-সুখ মাখা নিষ্পাপ স্মৃতিগুলো। আমার কৃতজ্ঞতা আপনার কাছে। ধন্যবাদ।"


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।